কয়লা গায়েবের ঘটনায় ১৯ জনের বিরুদ্ধে মামলা

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 05:05:44

পার্বতীপুরের বড়পুকুরিয়ার ২৩০ কোটি টাকার কয়লা গায়েবের ঘটনায় সদ্য সাবেক ব্যবস্থাপনা পরিচালকসহ ১৯ কর্মকর্তার নামে পার্বতীপুর থানায় মামলা হয়েছে।

মঙ্গলবার গভীর রাতে খনির ব্যবস্থাপক (প্রশাসন) আনিছুর রহমান বাদী হয়ে দুর্নীতি দমন আইনের ৫ (২) ও ৪০৯ ধারায় মামলাটি দায়ের করেন।

মামলার আসামিরা হলেন- সাময়িক বরখাস্তকৃত বড়পুকুরিয়া কয়লা খনির মহাব্যবস্থাপক (মাইন অপারেশন) নুর-উজ-জামান চৌধুরী, উপ-মহাব্যবস্থাপক (স্টোর) একেএম খালেদুল ইসলাম, সদ্য বিদায়ী ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী হাবিব উদ্দিন আহমেদ, সদ্য বিদায়ী কোম্পানি সচিব ও মহাব্যবস্থাপক (প্রশাসন) আবুল কাশেম প্রধানীয়া, ব্যবস্থাপক (এক্সপ্লোরেশন) মোশাররফ হোসেন সরকার, ব্যবস্থাপক (জেনারেল সার্ভিসেস) মাসুদুর রহমান হাওলাদার, ব্যবস্থাপক (প্রোডাকশন ম্যানেজমেন্ট) অশোক কুমার হালদার, ব্যবস্থাপক (মেইনটেনেন্স অ্যান্ড অপারেশন) আরিফুর রহমান, ব্যবস্থাপক (ডিজাইন, কন্সট্রাকশন অ্যান্ড মেইনটেনেন্স) জাহিদুল ইসলাম, উপ-ব্যবস্থাপক (সেফটি ম্যানেজমেন্ট) একরামুল হক, উপ-ব্যবস্থাপক (কোল হ্যান্ডলিং ম্যানেজমেন্ট) মুহাম্মদ খলিলুর রহমান, উপ-ব্যবস্থাপক (মেইনটেনেন্স অ্যান্ড অপারেশন) মোর্শেদুজ্জামান, উপ-ব্যবস্থাপক (প্রোডাকশন ম্যানেজমেন্ট) হাবিবুর রহমান, উপ-ব্যবস্থাপক (মাইন ডেভেলপমেন্ট) জাহেদুর রহমান, সহকারী ব্যবস্থাপক (ভেল্টিলেশন ম্যানেজমেন্ট) সত্যেন্দ্রনাথ বর্মন, ব্যবস্থাপক (নিরাপত্তা) সৈয়দ ইমাম হাসান, উপ-মহাব্যবস্থাপক (মাইন প্লানিং অ্যান্ড ডেভেলপমেন্ট) জোবায়ের আলী, প্রাক্তন মহাব্যবস্থাপক (অর্থ ও হিসাব) আব্দুল মান্নান পাটোয়ারী এবং মহাব্যবস্থাপক (অর্থ ও হিসাব) গোপাল চন্দ্র সাহা।

পুলিশ বলছে মামলাটি দুদক তদন্ত করবে।

কয়লা গায়েবের ঘটনায় পেট্রোবাংলার তদন্ত প্রতিবেদন মঙ্গলবার বিকেলে জ্বালানি বিভাগে জমা দেওয়া হয়। পরে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ প্রতিবেদন নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে যান। এ সময় বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস, জ্বালানি সচিব আবু হেনা মো. রহমাতুল মুনিম, পিডিবি চেয়ারম্যান প্রকৌশলী খালেদ মাহমুদ ও পেট্রোবালা চেয়ারম্যান আবুল মনসুর মো. ফায়জুল্লাহ উপস্থিত ছিলেন।

সাবেক কয়েকজন ব্যবস্থাপনা পরিচালকসহ বর্তমান ঊর্ধতন কর্মকর্তারা এই কেলেংকারির সঙ্গে জড়িত বলে প্রতিবেদনে উঠে এসেছে বলে সূত্র জানিয়েছে।

প্রতিবেদনে কাদেরকে দায়ী করা হয়েছে জানতে চাইলে নসরুল হামিদ সাংবাদিকদের বলেন, কয়লার বাস্তব হিসাব যেহেতু কেউ রাখেনি সঙ্গত কারণে সাবেক ও বর্তমান অনেকেইে দায়ী। দায়ীদেরে বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

মামলায় বলা হয়েছে, এক লাখ ৪৪ হাজার ৬৪৪ দশমিক ৪০ মেট্রিক টন কয়লা ঘাটতি রয়েছে। যার আনুমানিক মূল্য প্রায় ২৩০ কোটি টাকা টাকা।

এ সম্পর্কিত আরও খবর