'ব্যবসায়ীদের মধ্যে সৃষ্টিশীল মনোভাবের অভাব রয়েছে'

সিলেট, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট | 2023-08-30 15:52:45

সিলেটের ব্যবসায়ীদের মধ্যে সৃষ্টিশীল মনোভাবের অভাব রয়েছে বলে মন্তব্য করেছেন সিলেট চেম্বারের সভাপতি আবু তাহের মো. শোয়েব।

রোববার (২৩ ফেব্রুয়ারি) বেলা ১টায় চেম্বার কনফারেন্স হলে 'নতুন ব্যবসায় অর্থায়ন' শীর্ষক ৫ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, শিল্প খাতে সিলেট অত্যন্ত সম্ভাবনাময় অঞ্চল। কিন্তু সিলেটের ব্যবসায়ীদের মধ্যে সৃষ্টিশীল মনোভাবের অভাব রয়েছে। যার ফলে দেখা যায় হোটেল-রেস্টুরেন্টের মত এক ধরণের ব্যবসার প্রতি ব্যবসায়ীরা বেশি আগ্রহী। তিনি বলেন, দেশকে এগিয়ে নিতে হলে নানামুখী ব্যবসার সঙ্গে ব্যবসায়ীদের যুক্ত হতে হবে। বিশেষ করে কৃষিভিত্তিক ব্যবসার দিকে ব্যবসায়ীদের এগিয়ে যাওয়া উচিত। কারণ বাংলাদেশে খাদ্যের প্রচুর চাহিদা রয়েছে। খাদ্য উৎপাদনে নতুন উদ্যোক্তারা এগিয়ে এলে দেশ খাদ্যে স্বনির্ভর হবে এবং সেই সাথে উদ্যোক্তারাও দারুণভাবে লাভবান হবেন।

চেম্বার সভাপতি আরও বলেন, ব্যবসা-বাণিজ্য ও শিল্পখাতে নতুন উদ্যোক্তা সৃষ্টিতে সিলেট চেম্বার কাজ করে যাচ্ছে। সফল উদ্যোক্তা হতে হলে প্রশিক্ষণের বিকল্প নেই। নবীন উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধিতে সিলেট চেম্বার বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থার সাথে সারা বছরব্যাপী সেমিনার, প্রশিক্ষণ কর্মশালা ইত্যাদি আয়োজন করে থাকে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিলেট চেম্বারের সিলেট চেম্বারের সিনিয়র সহ সভাপতি চন্দন সাহা, পরিচালক ও কৃষিজাত শিল্প সাব কমিটির আহবায়ক আলীমুল এহছান চৌধুরী, স্কিটির সহযোগী অনুষদ সদস্য শওকত হাসান। এসময় উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের সচিব গোলাম আক্তার ফারুক, যুগ্ম সচিব নূরানী জাহান কলি, সহকারী সচিব সানু উদ্দিন রুবেল, সিনিয়র অফিসার মিনতি দেবী ও প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণকারী উদ্যোক্তারা।

এ সম্পর্কিত আরও খবর