মার্কিন পণ্য প্রদর্শনী শুরু ২৭ ফেব্রুয়ারি

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 21:49:04

রাজধানীর সোনারগাঁও হোটেলে ২৭ থেকে ২৯ ফেব্রুয়ারি শুরু হতে যাচ্ছে তিন দিনব্যাপী মার্কিন পণ্যের প্রদর্শনী ‘২৭ তম ইউএস ট্রেড শো’।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) ঢাকাস্থ মার্কিন দূতাবাস এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যুক্তরাষ্ট্র দূতাবাস ও বাংলাদেশ আমেরিকান চেম্বার অব কমার্স (অ্যামচ্যাম) যৌথভাবে এই প্রদর্শনীর আয়োজন করছে। আর এতে অংশীদার হতে পেরে ঢাকাস্থ যুক্তরাষ্ট্রের দূতাবাস আনন্দিত বলে জানিয়েছে।

বাংলাদেশি ভোক্তাদের জন্য যুক্তরাষ্ট্রের ব্যবসাপ্রতিষ্ঠানগুলো যেসব উচ্চমানের, সর্বাধুনিক আমেরিকান পণ্য ও সেবা সরবরাহ করতে পারে, এই ট্রেড শোতে সেগুলো তুলে ধরা হবে। এটি বাংলাদেশের প্রশংসনীয় অর্থনৈতিক প্রবৃদ্ধিতে যুক্তরাষ্ট্রের ব্যবসায়িক সম্প্রদায়ের অবদান তুলে ধরে। যুক্তরাষ্ট্র-বাংলাদেশ অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক আরও গভীর ও প্রশস্ত করতে যুক্তরাষ্ট্রের অঙ্গীকার প্রকাশ করে। জ্বালানি, কৃষির যান্ত্রিকীকরণ, খাদ্য ও পানীয় খাতসহ বিভিন্ন খাতে বাংলাদেশে সক্রিয় যুক্তরাষ্ট্রের ৪৮টি কোম্পানি তাদের পণ্য ও সেবা প্রদর্শন করবে।

ট্রেড শো চলাকালীন সময়ে যুক্তরাষ্ট্রের দূতাবাস চারটি তথ্যবহুল সেমিনারের আয়োজন করবে। আগামী ২৮ ফেব্রুয়ারি বিকেল ৪টায় ব্যবসায়ী, বিনিয়োগকারী এবং ওয়ার্ক ভিসাসহ বিভিন্ন ধরনের ভিসা প্রক্রিয়াকরণ নিয়ে দূতাবাস কর্মকর্তারা আলোচনা করবেন। এরপর বিকাল ৫টা ১৫ মিনিটে যুক্তরাষ্ট্রে অধ্যয়ন এবং এডুকেশন ইউএসএ স্টুডেন্ট অ্যাডভাইজিং সেন্টার সমূহের মাধ্যমে যুক্তরাষ্ট্র দূতাবাসের দেওয়া অধ্যয়ন বিষয়ক বিনামূল্যের পরামর্শ সেবা বিষয়ক একটি অধিবেশন। আগামী ২৯ ফেব্রুয়ারি বিকাল ৩টায় যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক সংস্থা (ইউএসএআইডি) ‘বাংলাদেশে বেসরকারি খাতের সুযোগসমূহ’ শিরোনামে একটি আলোচনার আয়োজন করবে এবং বিকেল ৫টায় যুক্তরাষ্ট্র সরকার ও বেসরকারি খাতের প্রতিনিধিরা আমেরিকার ভারত-প্রশান্ত মহাসাগরীয় অর্থনৈতিক অভিন্ন লক্ষ্য বিষয়ে আলোচনা করবেন।

ঢাকায় বার্ষিক ইউএস ট্রেড শোতে ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের এই অংশগ্রহণ বাংলাদেশের নিরন্তর অর্থনৈতিক প্রবৃদ্ধি ও উন্নয়নে সহায়তা এবং সেই সঙ্গে বাজারভিত্তিক অর্থনীতি ও পারস্পরিক বাণিজ্য নীতির ওপর ভিত্তি করে একটি মুক্ত ও ন্যায্য ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল গড়ে তুলতে জোরালো অংশীদারিত্বের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের অঙ্গীকার তুলে ধরে।

ট্রেড শো ও যুক্তরাষ্ট্র দূতাবাসের বিনামূল্যের তথ্যভিত্তিক সেমিনারগুলোর ব্যাপারে আরও তথ্য জানতে ভিজিট করুন: 27th U.S. Trade Show 2020

এ সম্পর্কিত আরও খবর