মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ১০ লাখ শিক্ষার্থী পাবে উপবৃত্তি

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 12:10:58

মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে সারাদেশে সমন্বিত শিক্ষা উপবৃত্তির আওতায় ৯ লাখ ৯১ হাজার ৫৮২ জন শিক্ষার্থীকে ২৯২ কোটি ২৪ লাখ ৯২ হাজার ৮১০ কোটি টাকা উপবৃত্তি প্রদানের ঘোষণা দিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতর আয়োজিত সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতায় উপবৃত্তি বিতরণ অনুষ্ঠানে তিনি এ ঘোষণা দেন। এর সহযোগী হিসেবে কাজ করবে অগ্রণী ব্যাংক ও বিকাশ।

উপবৃত্তির কর্মসূচির উদ্বোধন ঘোষণা করে শিক্ষামন্ত্রী জানান, সমন্বিত শিক্ষা উপবৃত্তি কর্মসূচির আওতায় ২০১৮-২০১৯ সাল পর্যন্ত ২৬টি উপজেলার ১০ হাজার ৩৫০টি শিক্ষা প্রতিষ্ঠানের অষ্টম, নবম ও দশম শ্রেণির ৯ লাখ ৯১ হাজার ৫৮২ জন শিক্ষার্থী পাচ্ছে এই উপবৃত্তি। বিকাশ অ্যাকাউন্টের মাধ্যমে শিক্ষার্থীরা উপবৃত্তির অর্থ উত্তোলন করতে পারবেন।

এ সময় দীপু মনি বলেন, এখন থেকে সরাসরি সুবিধাভোগীদের হাতে উপবৃত্তির টাকা যাবে। মধ্যস্বত্বভোগীরা কোনো সুবিধা পাবে না।

তিনি বলেন, দেশ ডিজিটাল হওয়ার কারণে এভাবে উপবৃত্তি প্রদান সম্ভব হয়েছে। এখন থেকে আর ম্যানুয়াল পদ্ধতিতে উপবৃত্তি দেওয়া হবে না।

অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বরিশালের দুটি স্কুলের শিক্ষার্থী এবং শিক্ষকদের সঙ্গে যুক্ত হন তিনি। এ সময় শিক্ষার্থীরা শিক্ষামন্ত্রীকে উপবৃত্তি প্রদানের জন্য অভিনন্দন জানান।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা সচিব মোঃ মাহবুব হোসেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ গোলাম ফারুক, বিকাশের সিইও কামাল কাদীর, অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ সামস-উল ইসলাম, অতিরিক্ত সচিব মু: ফজলুর রহমান প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর