দ. কোরিয়ায় কোনো বাংলাদেশি করোনায় আক্রান্ত নন: রাষ্ট্রদূত

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 17:14:29

দক্ষিণ কোরিয়ায় বসবাসরত বাংলাদেশিদের সতর্ক করলো দূতাবাস। দক্ষিণ কোরিয়ার বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম বলেছেন, দক্ষিণ কোরিয়ায় বসবাসরত সকল বাংলাদেশি সুস্থ রয়েছেন। এ পর্যন্ত কোনো বাংলাদেশির আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) এক ভিডিও বার্তায় এসব কথা বলেন তিনি।

রাষ্ট্রদূত বলেন, করোনায় আতঙ্কিত হওয়া যাবে না। দূতাবাসের পক্ষ থেকে সর্বোচ্চ সতর্ক থাকার জন্য বলা হচ্ছে। কারো যদি করোনার লক্ষণ দেখা যায়, তবে স্থানীয় হাসপাতালে যোগাযোগ করবেন এবং কল সেন্টারে কল দেবেন।

তিনি বলেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে দক্ষিণ কোরিয়ায় সংক্রমিতদের সংখ্যা আশংকাজনক হারে বাড়ছে। গত ২০ জানুয়ারি প্রথম দক্ষিণ কোরিয়ায় আক্রান্তের খবর শুনতে পাই। এর পর একমাসে আক্রান্ত হন ৪৩ জন। গত পাঁচদিনে তা আটশ ছাড়িয়ে গেছে। এরইমধ্যে মারা গেছে ৭ জন।

দক্ষিণ কোরিয়ার সরকার ভাইরাসের কারণে রেড এলার্ট জারি করেছে। এ রোগের কেন্দ্রস্থল হিসেবে কোরিয়ায় দুটি শহর চিহ্নিত করা হয়েছে। শহর দুটিকে স্পেশাল কেয়ার অঞ্চল হিসেবে ঘোষণা করেছে সরকার। তবে এর প্রকোপ দেশের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়েছে। এ রোগ মোকাবিলায় দক্ষিণ কোরিয়ার সরকার দেশি এবং বিদেশি সকল নাগরিকের সহযোগিতা কামনা করছে- যোগ করেন তিনি।

দক্ষিণ কোরিয়ায় বসবাসরত বাংলাদেশিদের উদ্দেশে রাষ্ট্রদূত বলেন, আপনাদের যদি ভিসা সংক্রান্ত কোনো জটিলতা থাকে তবে ভয় পাবেন না। আপনাদের জেলে নেওয়া হবে না বা দেশেও পাঠিয়ে দেওয়া হবে না। বিনামূল্যে দেশের সরকার আপনার চিকিৎসা করবে। গ্লাভস এবং মাস্ক ব্যবহার করতে হবে। সভা সমাবেশ ও গণপরিবহন এড়িয়ে চলবেন। দূতাবাস আপনাদের পাশে আছে এবং থাকবে।

এ সম্পর্কিত আরও খবর