করোনার প্রভাবে নিত্যপণ্যের বাজার অস্থিতিশীল  

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-18 20:42:47

পোশাক, চামড়া খাতের মতোই করোনাভাইরাসের প্রভাব পড়েছে দেশের নিত্যপণ্যের বাজারে। হঠাৎ করেই চীন, হংকংসহ দূরপ্রাচ্যের দেশগুলো থেকে আসা আদা-রসুন, চিনি এবং ভোজ্যতেলের দাম বেড়েছে। এসব পণ্যের দাম বৃদ্ধির অজুহাতে নতুন করে চাল, ডাল, আটা, মাছ ও মুরগির দামও বাড়িয়ে দিয়েছে অসাধু ব্যবসায়ীরা। প্রতিনিয়তই নিত্যপণ্যের দাম অস্বাভাবিক হারে বৃদ্ধি পাওয়ায় চরম বিপাকে পড়েছেন সাধারণ মানুষ।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) রাজধানীর শাহজাহানপুর, মালিবাগ ও কাওরান বাজার ঘুরে এ চিত্র পাওয়া গেছে। বাজার ঘুরে দেখা গেছে, আমদানিকৃত আদা বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৮০ টাকা কেজি দরে। অথচ গত সপ্তাহেও ১৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছিল। আর দেশি আদা বিক্রি হচ্ছে ১০০-১২০ টাকা কেজিতে। আদার পাশাপাশি বেড়েছে আমদানিকৃত রসুনের দামও। রসুন বিক্রি হচ্ছে ১৮০-২০০ টাকা কেজি। আবার কোথাও কোথাও বিক্রি হচ্ছে ২২০ টাকা কেজিতে। দেশি রসুন বিক্রি হচ্ছে ১৩০ থেকে ১৫০ টাকায়।

এদিকে এর প্রভাব পড়েছে প্রায় সবধরনের চালের দামও। চিকন অর্থাৎ সরু চাল বিক্রি হচ্ছে ৫২-৬০ টাকা দরে। মাঝারি মানের চিকন চাল বিক্রি হচ্ছে ৪০-৫০ টাকায় এবং মোটা চাল বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকা দরে।

শান্তিনগরের ব্যবসায়ী রুহুল আমিন সেকান্দর বার্তা২৪.কম-কে বলেন, সবধরনের চালের দাম ২ থেকে ৫ টাকা বেড়েছে। চালের দাম বৃদ্ধির কারণ সম্পর্কে তিনি বলেন, চাল রফতানিতে ১৫ শতাংশ প্রণোদনা স্থগিত করায় দেশের বাজারে চালের দাম বেড়েছে।

চাল

চালের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে আটার দাম। সাদা খোলা আটা কেজি প্রতি বেড়েছে ২ থেকে ৩ টাকা। গত সপ্তাহেও যে আটা ২৬ টাকা কেজি দরে বিক্রি হচ্ছিলও সেই সাদা আটা এখন বিক্রি হচ্ছে ২৮ থেকে ৩০ টাকা দরে।

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) এর তথ্য মতে, খোলা তেল বিক্রি হচ্ছে ৮৬-৮৮ টাকায়। কিন্তু বাজার ঘুরে দেখা গেছে, ৯০ থেকে ৯৫ টাকায় বিক্রি হচ্ছে। আর বোতলজাত সয়াবিন তেল বিক্রি হচ্ছে ১১০-১২০ টাকা লিটার।

চিনি কেজিতে ৫ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৭০-৭৫ টাকায়। যা গত সপ্তাহেও ৬৫ থেকে ৭০ টাকা দরে বিক্রি হয়েছে। একইভাবে কেজিতে ১০ টাকা বেড়ে মুগ ডাল ১৩০-১৪০ টাকায় বিক্রি হচ্ছে। অথচ এক সপ্তাহ আগেও ১২০-১৩০ টাকা কেজি দরে মুগ ডাল কেনা-বেচা হয়েছে। তবে আগের দামেই বিক্রি হচ্ছে মসুরের ডাল।

মাছ ও মাংসের মধ্যে শুধু রুই মাছের দাম বেড়েছে কেজি প্রতি ৫০ টাকা। গত সপ্তাহে ২৫০ টাকা কেজি দরে বিক্রি হওয়া রুই মাছ সোমবার বিক্রি হয়েছে ৩০০ টাকা থেকে ৩৫০ টাকা কেজি দরে। ১১৫ টাকা কেজি দরে বিক্রি হওয়া ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১২৫ টাকা কেজিতে। মাছ মাংসের দাম বাড়ার সঙ্গে সঙ্গে দাম বেড়েছে তেজপাতার। ১০০ টাকা কেজির তেজপাতা বিক্রি হচ্ছে ১২০ টাকায়। অর্থাৎ কেজিপ্রতি দাম বেড়েছে ২০ টাকা।

এ সম্পর্কিত আরও খবর