‘মুক্তিযুদ্ধের বিপক্ষের শক্তিই পিলখানা হত্যাকাণ্ড ঘটিয়েছে’

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-22 22:10:30

মুক্তিযুদ্ধের বিপক্ষের শক্তিই পিলখানা হত্যাকাণ্ড ঘটিয়েছে মন্তব্য করে সাবেক খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেছেন, ‘বাংলাদেশে যতদিন রাষ্ট্রীয় ক্ষমতার পাশাপাশি বিরোধী দলেও মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি না আসবে, ততদিন পর্যন্ত দেশে ষড়যন্ত্র শেষ হবে না।’

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরাম (বোয়াফ) আয়োজিত 'পিলখানা হত্যাকাণ্ড, হত্যাকাণ্ডের বিচার ও আমাদের অনুভূতি’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘যারা বঙ্গবন্ধুকে ১৯৭৫ সালে নির্মমভাবে হত্যা করেছে, জাতীয় চার নেতাকে হত্যা করেছে, একই সূত্রে একই গোষ্ঠী সরকার গঠনের দুই মাসের মাথায় পিলখানা হত্যাকাণ্ড ঘটিয়েছে। মুক্তিযুদ্ধের শক্তি টিকে থাক, তারা এটা চায় না। মুক্তিযুদ্ধের বিরোধী শক্তিরাই পিলখানা হত্যাকাণ্ড ঘটিয়েছে।

তিনি আরো বলেন, ‘পিলখানা হত্যাকাণ্ডের ষড়যন্ত্রকারী গোষ্ঠী সরকার পতনের জন্য এ ঘটনা ঘটিয়েছিল এবং তারা ব্যর্থ হয়েছে। মুক্তিযুদ্ধের পক্ষের সরকার টিকে আছে বলেই বিচার আমরা করতে পেরেছি। পৃথিবীর ইতিহাসে এত বড় বিচার হয়েছে বলে মনে হয় না। শেষ পর্যন্ত আমরা বিচার করতে পেরেছিলাম। এখন আপিল বিভাগে যাবে বিষয়টা। ইনশাল্লাহ দ্রুত সময়ের মধ্যে আপিল শেষ হবে।’

সাবেক পুলিশ প্রধান এ কে এম শহীদুল হক বলেন, ‘পিলখানা হত্যাকাণ্ডের মতো ঘটনা প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেভাবে হ্যান্ডেল করেছেন, খুব সুন্দরভাবে ক্রাইসিস মোকাবিলা করেছেন, তা সত্যিই প্রশংসনীয়। সৎসাহস আছে বলেই বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা ঘটনাস্থলে গিয়েছিলেন। তিনি অত্যন্ত ঠান্ডা মাথায় সেনা কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে তাদের সবার প্রশ্নের উত্তর দিয়েছিলেন।

বাংলাদেশ অনলাইন এক্টিভিস্ট ফোরাম সভাপতি কবীর চৌধুরী তন্ময়ের সভাপতিত্বে আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন আপিল বিভাগের সাবেক বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, সাংবাদিক শফিকুর রহমান, নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) আব্দুর রশিদ, জিটিভির এডিটর ইন চিফ সৈয়দ ইশতিয়াক রেজা, সম্প্রীতি বাংলাদেশের সদস্য সচিব ডা. মামুন আল মাহতাব স্বপ্নীলসহ অনেকে।

এ সম্পর্কিত আরও খবর