এমএনপি সেবায় লাগবে নতুন সিম কার্ড  

ঢাকা, জাতীয়

ইশতিয়াক হুসাইন, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম  | 2023-08-26 13:45:26

ঢাকা: বহুল প্রতীক্ষিত মোবাইল নাম্বার পোর্টেবেলিটি (এমএনপি) সেবা নিতে হলে গ্রাহককে মোবাইল ফোনের সিম কার্ড বদলাতে হবে। সিম পরিবর্তনের বিষয়টি ঝামেলাপূর্ণ হলেও সরকারের নির্দেশনা অনুযায়ী সব গ্রাহককে এটি মেনেই নতুন এই সেবা নিতে হবে। 

বর্তমান মোবাইল নাম্বার অপরিবর্তিত রেখে অপারেটর বদলের সুযোগকে বলা হয়ে থাকে এমএনপি সেবা। এই সেবা দিতে সব প্রস্তুতি সম্পন্ন করেছে বাংলাদেশ ও স্লোভেনিয়ার ব্যবসায়ীদের কনসোর্টিয়াম ইনফোজিলিয়ান টেলিটেক বিডি। গত বছরের নভেম্বরে এমএনপি এর লাইসেন্স পায় প্রতিষ্ঠানটি।  

ইনফোজিলিয়ান টেলিটেক বিডি এর ব্যবস্থাপনা পরিচালক মাবরুর হোসেন বার্তা২৪.কমকে বলেন, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) নির্দেশনা অনুযায়ী, এমএনপি সেবা নিতে হলে সংশ্লিষ্ট গ্রাহককে তার সিম কার্ড অবশ্যই বদলাতে হবে। কোনো গ্রাহক তার অপারেটর পরিবর্তন করতে চাইলে যে অপারেটরে যেতে চান তাদের কাস্টমার সার্ভিসে যেতে হবে। সকল প্রক্রিয়া সম্পন্ন করে ওই অপারেটর তাকে নতুন সিম কার্ড দেবে। এরপর নির্দিষ্ট সময়ের মধ্যে নতুন সিমটি সক্রিয় হবে।

প্রতিষ্ঠানের সিইও লে. কর্নেল (অব:) মোহাম্মদ জুলফিকার বলেন, যেহেতু গ্রাহকের অপারেটর বদল হচ্ছে এবং তার তথ্য নতুন একটি অপারেটরে যাচ্ছে তাই গ্রাহককে এমএনপি সেবা নিতে সিম উত্তোলনের সময় জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট সাইজের ছবি এবং ৩০ টাকা (ভ্যাটসহ ৩৫ টাকা) সঙ্গে রাখতে হবে। সিম পেতে গ্রাহকের সর্বোচ্চ ৫ মিনিট সময় লাগবে। এরপর ৭২ ঘন্টার মধ্যে সিমটি সক্রিয় হবে। তবে ইনফোজিলিয়ান টেলিটেক বলছে, সকল প্রক্রিয়া শেষে এটি এক ঘন্টার মধ্যেই সক্রিয় হয়ে যাবে।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) সূত্রে এ তথ্য জানা গেছে। এরই মধ্যে তিন মোবাইল অপারেটর এই নেটওয়ার্কের সঙ্গে যুক্ত হয়েছে। কিন্তু এমএনপির ক্ষেত্রে গেটওয়েগুলো যে সংযোগের দায়িত্ব পালন করার কথা তা এখন মোবাইল অপারেটরদের করতে বলা হয়েছে। এর ফলে মোবাইল অপারেটরগুলোকেই সংশ্লিষ্ট কারিগরি উন্নয়নের কাজ করতে হবে। আর এ নিয়ে জটিলতা তৈরি হয়েছে।

মোহাম্মদ জুলফিকার বলেন, তাদের তরফ থেকে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। বিটিআরসি যেদিন বলবে, সেদিনই তারা এমএনপি সেবা চালু করতে পারবেন।

২০০৬ সাল থেকে টেলিটেকের আর্মেনিয়া, স্লোভেনিয়া, মন্টেনিগ্রো ছাড়াও আরো কয়েকটি দেশে তাদের অপারেশন চালু রয়েছে। 

বিটিআরসি আগের সূচি অনুযায়ী, আগামী ১ আগস্ট থেকে এমএনপি চালু হওয়ার কথা। এর আগে বিটিআরসি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান জহুরুল হক বার্তা২৪.কমকে বলেছিলেন, আগামী ১ আগস্ট যাতে এমএনপি সেবা যাতে চালু করা যায়, সেজন্য সব চেষ্টাই তারা করছেন।

নাম্বার ঠিক রেখে অপারেটর পরিবর্তনের আগে গ্রাহককে সংশ্লিষ্ট অপারেটরের সঙ্গে সব দেনা-পাওনা নিষ্পত্তি করতে হবে। নতুবা এই প্রক্রিয়া সম্পন্ন করা যাবে না। তবে কেউ যদি প্রি-পেইড মোবাইল ফোনের সিমে কোনো টক টাইম রেখে অপারেটর পরিবর্তন করেন পুনরায় আগের অপারেটরে গেলেও তা আর ফেরত পাওয়া যাবে না।

গ্রাহকরা ৩০ টাকা খরচ করে এই সেবা নিতে পারবেন। নম্বর ঠিক রেখে মোবাইল অপারেটর পরিবর্তনের এই আবেদনের ৭২ ঘন্টার মধ্যে বদলে যাবে তার অপারেটর। একবার অপারেটর পরিবর্তন করলে ৯০ দিন পর আবার অপারেটর পরিবর্তন করা যাবে।

এর আগে ২০১৬ সালের সেপ্টেম্বরে একবার এমএনপি চালু করতে নিলাম করা হয়। কিন্তু শেষ পর্যন্ত এই বিষয়টি আর এগোয়নি।

সূত্র জানায়, এই নেটওয়ার্কে প্রথম যুক্ত হয় দেশের বৃহৎ মোবাইল অপারেটর গ্রামীণফোন। এরপর যুক্ত হয় দ্বিতীয় বৃহত্তম অপারেটর রবি আজিয়াটা লিমিটেড ও বাংলালিংক। রাষ্ট্রায়ত্ব কোম্পানি টেলিটক এখন পর্যন্ত এমএনপি নেটওয়ার্কে যুক্ত হয়নি।

পাশ্ববর্তী দেশে ভারত পাকিস্তানসহ বিশ্বের শতাধিক দেশে এই সেবা চালু রয়েছে। ১৯৯৭ সালে সিঙ্গাপুর সর্বপ্রথম এই সেবা চালু করে। 

এ সম্পর্কিত আরও খবর