‘ভয়-ভীতি উপেক্ষা করে বস্তুনিষ্ট সংবাদ পরিবেশন করতে হবে’

সিলেট, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট | 2023-08-24 06:05:57

বাংলাদেশের ওয়ার্কার্স পাটির সভাপতি রাশেদ খান মেনন (এমপি) বলেছেন, সংবাদপত্র হচ্ছে রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ। গুরুত্বপূর্ণ এ অঙ্গটিকে ঠিক রাখতে হলে ভয় ভীতি উপেক্ষা করে সাংবাদিকদের বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করতে হবে। কারণ সাংবাদিকদের লেখনীর মাধ্যমেই জনমত প্রভাবিত হয়।

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টায় সিলেট জেলা পরিষদ মিলনায়তনে সাংবাদিক ইসহাক কাজলের স্মরণে নাগরিক শোকসভায় তিনি এসব কথা বলেন।

মেনন বলেন, সংবাদ প্রকাশে নৈতিকতা বজায় রাখতে হবে। একই সঙ্গে দেশের স্বার্থও বিবেচনায় নিতে হবে। সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করে দেশকে সঠিক পথে এগিয়ে নিয়ে যাওয়া সাংবাদিকদের গুরুত্বপূর্ণ দায়িত্ব।

তিনি বলেন, নৈতিকতা, বস্তুনিষ্ঠতা ও সময়পোযোগিতার কথা মাথায় রাখতে হবে। এমন কোনো সংবাদ পরিবেশন করা উচিৎ হবে না, যাতে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়।

সাংবাদিক ইসহাক কাজলের স্মৃতিচারণ করে মেনন বলেন, একজন সাংবাদিক ও রাজনীতিবিদ হিসেবে ইসহাক কাজল আজীবন এদেশের শ্রমজীবী দলিত মানুষের মুক্তির কথা বলে গেছেন। সাংবাদিকতা ও রাজনীতি দুই সত্তায় তিনি একজন সফল মানুষ ছিলেন। শোষিত, গরীব অসহায় শ্রমজীবী মানুষের জন্য এবং সমাজ পরিবর্তনের জন্য তিনি আন্দোলন করেছেন।

শোক সভা উদযাপন কমিটির আহ্বায়ক ব্যারিস্টার আরশ আলীর সভাপতিত্বে ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সিলেট জেলা শাখার সম্পাদক ইন্দ্রাণী সেন শম্পার সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ আলোচকের বক্তব্য দেন প্রথম আলোর যুগ্ম সম্পাদক মিজানুর রহমান খান।

আরও বক্তব্য রাখেন সিলেট জেলা জাসদের সভাপতি লোকমান আহমদ, সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকবাল সিদ্দিকী, সাবেক সভাপতি মুকতাবিস উন নূর, সিলেট জেলা আইনজীবী সমিতির সভাপতি এ টি এম ফয়েজ, গণফোরামের সিলেট জেলা সভাপতি অ্যাডভোকেট আনসার খান, সাম্যবাদী দলের সিলেট জেলা সভাপতি কমরেড ধীরেন সিংহ, সিনিয়র সাংবাদিক আ ফ ম সাঈদ, মৌলভীবাজার জেলা ওয়ার্কার্স পার্টির সাবেক সম্পাদক আব্দুল হান্নান চিনু, কাজল ইসহাকের ভাই টিকুল আলী, জেলা গণতন্ত্রী পার্টির ভারপ্রাপ্ত সভাপতি আইয়ুব আলী।

এ সম্পর্কিত আরও খবর