ঢাকায় কম্বোডিয়ার প্রয়াত রাজার নামে সড়ক

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 10:24:54

রাজধানীর বারিধারার কূটনৈতিক এলাকার ‘পার্ক রোডে’র নাম বদলে কম্বোডিয়ার স্থপতি প্রয়াত রাজা ‘নরোদম সিহানুকে’র নামে নামকরণ করা হয়েছে।

বুধবার (২৬ ফেব্রুয়ারি) সকালে সড়কের নতুন নাম উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

প্রসঙ্গত, ২০১৭ সালের ডিসেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কম্বোডিয়া সফরকালে নমপেন এর একটি সড়কের নাম দেওয়া হয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সড়ক। তখন সিদ্ধান্ত হয়েছিল, ঢাকায় একটি সড়ক কিং নরোদম সিহানুকের নামে করা হবে। সে সিদ্ধান্ত অনুযায়ী কূটনৈতিক এলাকার গুরুত্বপূর্ণ সড়কটির নামকরণ করা হলো নরোদম সিহানুক সড়ক।

এর মধ্য দিয়ে দুই দেশের বন্ধুত্ব আরো উচ্চতায় পৌঁছাল বলে মনে করেন এলজিইডি মন্ত্রী তাজুল ইসলাম। তিনি বলেন, দুই দেশের মধ্যে অনেক বিষয়ে নিবিড় সম্পর্ক আছে। সেই সম্পর্ক হৃদ্যতা দেখানোর জন্য ২০১৭ সালে কম্বোডিয়ার নমপনের একটি রাস্তা বঙ্গবন্ধুর নামে নামকরণ করা হয়েছে। কম্বোডিয়া বঙ্গবন্ধুর প্রতি যে ভালবাসা ও শ্রদ্ধা দেখিয়েছে, তারই ধারাবাহিকতায় আজ এ সড়কের নাম কম্বোডিয়ার প্রয়াত রাজার নামে করা হলো।

বঙ্গবন্ধু স্বাধীনতা যুদ্ধের নেতৃত্ব দিয়ে আমাদের গৌরবজ্জ্বল জাতিতে রূপান্তর করতে সক্ষম হয়েছেন। মানবতার জন্য কাজ করেছেন বঙ্গবন্ধু, সে কারণে সারা বিশ্বেই বঙ্গবন্ধুর ভক্ত আছে। বঙ্গবন্ধুর প্রতি অনেকেরই দুর্বলতা আছে, তাকে স্মরণ করেই সারা পৃথিবীতে এ রকম আগ্রহ রয়েছে, যোগ করেন মন্ত্রী।

কম্বোডিয়ার সংস্কৃতির সঙ্গে মিল রেখে সড়কটি সাজানো হয়েছে, ছবি: বার্তা২৪.কম

রাস্তার নামকরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কম্বোডিয়ার পররাষ্ট্র প্রতিমন্ত্রী ইয়াত সোফিয়া, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) প্যানেল মেয়র জামাল মোস্তফা, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুল হাই, পররাষ্ট্র মন্ত্রণালয় সচিব মাসুদ বিন মোমেন প্রমুখ।

কম্বোডিয়ার সংস্কৃতির সঙ্গে মিল রেখে নতুন নামকরণ করা ওই সড়কটি সাজানো হয়েছে। রাস্তার উপর রঙিন কাপড়ের শামিয়ানা (চাঁদোয়া) টাঙিয়ে তাতে ঝুলিয়ে রাখা হয়েছে নানা রঙের ছাতা। রাস্তার দুই পাশ সাজানো হয়েছে বাহারি ফুলগাছ আর পানির ফোয়ার দিয়ে।

এ সম্পর্কিত আরও খবর