ব্রিটিশ আমেরিকান টোব্যাকোকে ১ লাখ টাকা জরিমানা

রাজশাহী, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী | 2023-08-31 14:08:06

ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ (বিএটিবি) রাজশাহীর আঞ্চলিক ডিপোতে অভিযান চালিয়ে তামাকজাত পণ্যের বিপুল পরিমাণ অবৈধ বিজ্ঞাপন সামগ্রী জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত। এসময় কোম্পানির ম্যানেজার মিজানুর রহমানকে এক লাখ টাকা জরিমানা করা হয়।

বুধবার (২৬ ফেব্রুয়ারি) বিকেলে রাজশাহী নগরীর তালাইমারী এলাকায় অবস্থিত ‘বিএটিবি’র আঞ্চলিক ডিপোতে এই অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার কৌশিক আহম্মেদ।

নির্বাহী ম্যাজিস্ট্রেট কৌশিক আহম্মেদ জানান, বিএটিবির ডিপোতে অভিযান চালিয়ে অবৈধ বিজ্ঞাপন সামগ্রী পাওয়া গেছে। যা ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন-২০০৫ (সংশোধিত আইন-২০১৩) এর ৫ ধারার স্পষ্ট লঙ্ঘন। আইন অমান্য করে অবৈধ বিজ্ঞাপন সরবরাহ, প্রদর্শনের দায়ে তামাক নিয়ন্ত্রণ আইনের ৫ ধারা লঙ্ঘন করায় কোম্পানির রাজশাহীর ডিপোর ম্যানেজার মিজানুর রহমানকে এক লাখ টাকা অর্থদণ্ড প্রদান করা হয়।

তিনি বলেন, তাৎক্ষণিক জরিমানার অর্থ পরিশোধ করেছেন ডিপোর ম্যানেজার। কোম্পানির কর্মকর্তা ও কর্মচারীদের প্রথম দফায় অর্থদণ্ডের সঙ্গে সতর্ক করা হয়েছে। ভবিষ্যতে আইন লঙ্ঘন করে অবৈধ বিজ্ঞাপন প্রদর্শন করলে দ্বিগুণহারে অর্থদণ্ড প্রদান করা হবে।

অভিযান চলাকালে উপস্থিত ছিলেন রাজশাহী সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য কর্মকর্তা মো. শামসুজ্জামান, উন্নয়ন ও মানবাধিকার সংস্থা অ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট (এসিডি) এর এডভোকেসি অফিসার শরিফুল ইসলাম শামীম, প্রোগ্রাম অফিসার কৃষ্ণা রাণী বিশ্বাস, আনোয়ার হোসেন প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর