ঢাবির আইবিএতে ইনোভেশন ল্যাব স্থাপন

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 12:08:24

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) শিক্ষার্থীদের চতুর্থ শিল্প বিপ্লবের সর্বশেষ ডিজিটাল প্রযুক্তির সঙ্গে পরিচিত করানোর লক্ষ্যে ডিজিটাল সেবাদানকারী প্রতিষ্ঠান রবি ইনোভেশন ল্যাব স্থাপন করেছে।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ বিভাগে শিক্ষামন্ত্রী দীপু মনি অত্যাধুনিক ইনোভেশন ল্যাবের উদ্বোধন করেন। রবি এই প্রথম কোনো শিক্ষা প্রতিষ্ঠানে এই ল্যাব স্থাপন করলো।

এ সময় শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, রবি এবং আইবিএর এই যৌথ প্রয়াসে সত্যি ভালো কিছু হবে। জানতে পেরেছি যে অত্যাধুনিক এই গবেষণাগারে ডাটা অ্যানালিস্টসহ বিভিন্ন কাজ হবে। আমরা পরিপূর্ণভাবে যে একটি ডিজিটাল সমাজব্যবস্থা গড়ে তুলতে চাচ্ছি তার ভিত্তি হিসেবে এই প্রযুক্তিগুলো কাজ করবে। এছাড়া ডিজিটাল শিক্ষা ব্যবস্থার ক্ষেত্রে এবং তার প্রয়োগের ক্ষেত্রেও ভূমিকা রাখবে।

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ করবো এটি আমরা অনেক আগেই বলেছি এবং করেছি। আমাদের সন্তানেরাও এখন অনেক অনেক অসাধারণ কিছু করে ফেলছে। এমনিতেই আমরা অনেক বেশি ইনোভেটিভ। তাই ভয় পাওয়ার কারণ নেই। আমাদের শুধু জানতে হবে আমাদের কি করা উচিত। আর সে জন্যই মনে হয় এ ধরনের ইনোভেশন ল্যাব আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ।

 ইনোভেশন ল্যাবের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী দীপু মনি

মন্ত্রী বলেন, আইবিএ বহুক্ষেত্রে পথ দেখায়। তাই আইবিএর পদাঙ্ক অনুসরণ করে অন্যান্য বিশ্ববিদ্যালয় তারাও এমন কাজে এগিয়ে আসবে। ইনোভেশন ল্যাব কেন্দ্রীয়ভাবে আমরা করতে চাই সে ক্ষেত্রেও আপনাদের পরামর্শ নিশ্চয়ই প্রয়োজন হবে।

কর্মস্থলের চাহিদা অনুযায়ী শিক্ষা ব্যবস্থা প্রণয়নের কথা উল্লেখ করে তিনি বলেন, আমরা যে বারবার ইন্ডাস্ট্রি একাডেমিয়া কোঅর্ডিনেশন এর কথা বলছি। কারণ আমরা দেখছি বিশ্ববিদ্যালয়গুলো তাদের কোর্স কারিকুলাম নিজেদের মত তৈরি করছে। শিক্ষার্থীরা পড়ছে, পরীক্ষা দিচ্ছে, সনদ পাচ্ছে কিন্তু চাকরির বাজারে গিয়ে চাকরি পাচ্ছে না। তাই শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে বলছি আপনারা শিক্ষার্থীদের কে যা শেখাবেন তা যেন কর্মজগতের চাহিদা অনুযায়ী হয়।

রবির ম্যানেজিং ডিরেক্টর ও সিইও মাহতাব উদ্দিন আহমেদ বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের ওপর ভর করে উদ্ভাবনী ডিজিটাল প্রযুক্তিগুলো দেশের জন্য বিপুল সম্ভাবনার দ্বার খুলে দিয়েছে। এখন আমাদের একদল দক্ষ মানবসম্পদ দরকার যারা এই সুযোগকে কাজে লাগাতে পারবেন। দেশের শীর্ষ বিজনেস স্কুল আইবিএ'র সাথে এই উদ্যোগটি নিতে পেরে আমরা গর্বিত।

অনুষ্ঠানে জানানো হয়, এই ল্যাবের মাধ্যমে ডাটা অ্যানালিস্ট, ব্লক চেইন, ইন্টারনেট অব থিংসসহ (আইওটি) বিভিন্ন বিষয়ের সাথে পরিচিত হতে পারবে। এছাড়া দেশের মানুষের বিভিন্ন প্রয়োজন মেটাতে বাস্তবসম্মত ব্যবসায়ীক সলিউশন উদ্ভাবনে ভূমিকা রাখবে ল্যাবটি।

এছাড়া গ্রাহকদের সর্বোত্তম ডিজিটাল সেবা দেওয়ার লক্ষ্যে নতুন নতুন পণ্য, ব্র্যান্ড ও আইডেন্টিফিকেশনের ওপর বাজার গবেষণা প্রকল্প পরিচালনার ক্ষেত্রে আইবিএ'র সহযোগী হিসেবে কাজ করবে রবি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন রবির চিফ ইনফরমেশন অফিসার আসিফ নাইমুর রশিদ, চিফ হিউম্যান রিসোর্সেস অফিসার ফয়সাল ইমটিয়াজ খান, আইবিএর ডিরেক্টর অধ্যাপক ড. সৈয়দ ফারহাত আনোয়ার এবং আইবিএর শিক্ষক ও শিক্ষার্থীরা।

এ সম্পর্কিত আরও খবর