দেশের অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখছে মেঘনা গ্রুপ: অর্থমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 08:19:50

দেশের অর্থনৈতিক উন্নয়নে মেঘনা গ্রুপ অবদান রাখছে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

শনিবার (২৯ ফেব্রুয়ারি) দুপুরে মেঘনা ইকোনমিক জোনে ৩টি, মেঘনা ইন্ডাস্ট্রিয়াল ইকোনমিক জোনে ৩টি, আনন্দবাজারে ২টি ও মেঘনাঘাটে অপর ১টি শিল্প কারখানার উদ্বোধনকালে তিনি এ মন্তব্য করেন।

অর্থমন্ত্রী বলেন, মেঘনা গ্রুপ দেশের জন্য ভালো কাজ করে যাচ্ছে। দেশের অর্থনৈতিক উন্নয়নে তারা অবদান রাখছেন। ব্যবসা হচ্ছে ইবাদত। মেঘনা গ্রুপের কারণে প্রায় ৩৫ হাজার পরিবার সরাসরি বেনিফিটেড। সুতরাং তাদের যে অবদান এই জাতি কখনো তা অস্বীকার করতে পারবে না। আমি বিশ্বাস করি এমনিভাবে অনেক মেঘনা গ্রুপকে আমরা পাবো। তারাও তাদের জায়গা থেকে কাজ করবেন, এদেশের মানুষ যারা এখনো পিছিয়ে আছেন তাদেরকে সামনে নিয়ে আসার স্বপ্ন দেখাবে।

অনুষ্ঠানে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিমসহ আরও অনেকে উপস্থিত ছিলেন

তিনি বলেন, মেঘনা গ্রুপ বাংলাদেশের প্রতিষ্ঠিত নামকরা প্রতিষ্ঠান। তারা দেশের জন্য কাজ করছেন। পবিত্র কোরআনে যেভাবে বলা আছে সেভাবে তারা কাজ করছেন। আমি বিশ্বাস করি তারা সফল হবেন। প্রত্যেক মানুষের জীবনেই রয়েছে স্বপ্ন। আপনারা (মেঘনা গ্রুপ) নিজেরা স্বপ্ন দেখবেন এবং অন্যদেরও স্বপ্ন দেখাবেন। নিজেরা ভালো কাজ করবেন এবং অন্যদের উদ্বুদ্ধ করবেন।

বিশেষ অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, কিছুদিন আগে আমার খুব বিপদ হয়েছিল। ভারত আমাদের দেশে পেঁয়াজ রফতানি বন্ধ করে দিয়েছিল। কোথাও পাচ্ছিলাম না, পেলেও অনেক দূর। সবাই বলছে পেঁয়াজমন্ত্রী কি করছে, ২০০ টাকায় পেঁয়াজ খেতে হচ্ছে। আমার মাথার যে কয়টা চুল এই দফায়ই উঠে গেছে। এই বিপদের সময় যখন চারদিকে হাতরে বেড়াচ্ছি। তখন প্রধানমন্ত্রী বললেন বড় ব্যবসায়ীদের সঙ্গে কথা বলতে। আমি কামাল ভাইকে (মেঘনা গ্রুপের চেয়ারম্যান) খবর দিলাম, আর কয়েকটি গ্রুপের সঙ্গে কথা বললাম। সেদিন কামাল ভাই অফিসে আসলেন তার কাছে বললাম দেশের মানুষের বিপদে আপনাদের সাহায্য প্রয়োজন। তিনি এগিয়ে আসলেন, আমাকে কথা দিলেন পেঁয়াজ আমদানি করব। সে সময় তিনি বললেন, আপনাকে (মন্ত্রী) পেঁয়াজ দেব তবে এক টাকাও প্রফিট করব না। কথার কথা নয় শুধু বিনা প্রফিটে যে কয়জন ব্যবসায়ী আমাদের পেঁয়াজ দিয়েছেন তার মধ্যে কামাল সাহেব আমাকে সর্বোচ্চ পেঁয়াজ দিয়েছেন।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, মেঘনা গ্রুপের চেয়ারম্যান কখনো প্রতিষ্ঠানগুলো নিজের মনে করছেন না, তিনি মনে করছেন এটি দেশের ও সকলের। তিনি বার বার একটি কথা বলছেন কোনো কারণে যদি প্রতিষ্ঠানগুলো বন্ধ হয়ে যায়, তাহলে দেশের ক্ষতিগ্রস্ত হবে। এ ধরনের দেশপ্রেমিক আমাদের প্রয়োজন। বঙ্গবন্ধু বলেছিলেন সোনার বাংলা গড়তে হলে সোনার মানুষ চাই। মোস্তফা কামাল সে ধরনের একজন সোনার মানুষ। আমি মনে করি মেঘনা গ্রুপ বাংলাদেশের সকল ব্যবসা-বাণিজ্য শুধু নয় বাংলাদেশকে দাঁড়িয়ে থাকার ক্ষেত্রে নেতৃত্ব দেবে।

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী

মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা কামাল বলেন, মেঘনা গ্রুপ বিনিয়োগ ও কর্মসংস্থানে বিশ্বাস করে। সরকারের সহায়তা নিয়ে বিনিয়োগের যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত থেকে আমরা কাজ করে যাচ্ছি। আজ ৯টি শিল্প কারখানা উদ্বোধন হয়েছে, সেখানে চার হাজার কোটি টাকা বিনিয়োগের মাধ্যমে ৯ হাজার মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। সরকারের সহযোগীতা অব্যাহত থাকলে অচিরেই নতুন ইকোনমিক জোন সৃষ্টির মাধ্যমে আরও বিনিয়োগ এবং নতুন কর্মসংস্থান সৃষ্টি করা সম্ভব হবে। বিনিয়োগ ও কর্মসংস্থান সৃষ্টির প্রক্রিয়ার মাধ্যমে বাংলাদেশ বিনির্মাণকে ত্বরান্বিত করবে।

মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা কামাল

তিনি বলেন, বাংলাদেশের প্রতি দুইটি পরিবারের মধ্যে একটি পরিবার ফ্রেশ পণ্য ব্যবহার করে। আশাকরি অনতিবিলম্বে প্রত্যেক ঘরে ঘরে ফ্রেশ পণ্য তার গুণে ও মানে সমানভাবে বিরাজ করবে। আমাদের পণ্য দেশের চাহিদা পূরণ করে যুক্তরাষ্ট্র, ফ্রান্স, নেদারল্যান্ড, কাতার, দক্ষিণ আফ্রিকা, চীন, নেপাল, ভূটান, মরিশাস, ভারত, মিয়ানমারে রফতানি হচ্ছে। এর মাধ্যমে দেশের অর্থনীতির ভীত আরও মজবুত হবে। গুণগত মানসম্পন্ন পণ্য উৎপাদন, কর্মসংস্থান, রফতানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জনের মাধ্যমে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রতি বছর কয়েক হাজার কোটি টাকা রাজস্ব প্রদানের মাধ্যমে দেশের অর্থনীতি সমৃদ্ধ করার জন্য মেঘনা গ্রুপ নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

এ সময় ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম, নারায়ণগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য লিয়াকত হােসেন খোকা, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বক্তব্য রাখেন।

এ সম্পর্কিত আরও খবর