২ মার্চ জাতীয় ভোটার দিবস

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 09:34:09

সারাদেশে সোমবার (২ মার্চ) ‘জাতীয় ভোটার দিবস’ পালন করবে নির্বাচন কমিশন (ইসি)। এবার ভোটার দিবসের প্রতিপাদ্য 'ভোটার হয়ে ভোট দেব, দেশ গড়া অংশ নেব'।

দিবসটি উপলক্ষ্যে নতুন ভোটারদের মাঝে জাতীয় পরিচয় বিতরণ কার্যক্রম শুরু, জাতীয় নির্বাচনী পদক প্রদানসহ র‍্যালি ও সভা সেমিনার ও করবে নির্বাচন আয়োজনকারী সাংবিধানিক সংস্থাটি। রাজধানীতে বিশেষ আয়োজনের পাশাপাশি জেলা-উপজেলা পর্যায়েও দিবসটি পালন করা হবে।

ভোটার দিবস উপলক্ষে সোমবার সকাল ৮টায় মানিক মিয়া অ্যাভিনিউ থেকে শুরু হয়ে বিশেষ শোভাযাত্রা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এসে শেষ হবে। বিকাল তিনটায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হবে মূল অনুষ্ঠান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আইনমন্ত্রী আনিসুল হক। প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা, চার কমিশনার, ইসি সচিব ও অন্যান্য কর্মকর্তারা এতে উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

আলোচনা সভায় ১০ মিনিটের একটি ভোটার এবং এনআইডি সম্পর্কিত উপস্থাপনা ও প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হবে। এসময় স্মার্ট কার্ড বিষয়ক অ্যাপস উদ্বোধন করা হবে।

এছাড়া মুজিব বর্ষ উপলক্ষে জেলা পর্যায়ে পরিচয়পত্র সেবা সহজ করার জন্যও মাঠ পর্যায়ে নির্দেশনা দিয়েছে সংবিধানিকব সংস্থাটি।

নির্বাচন কমিশন সচিবালয়ের সিনিয়র সচিব মো. আলমগীর সাংবাদিকদের বলেন, ভোটার দিবস উপলক্ষে নির্বাচন কমিশনের পক্ষ থেকে নানা ধরণের কার্যক্রম হাতে নেওয়া হয়ে থাকে। এবছরও তার ব্যতিক্রম হবে না। তবে এ বছর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী, তাই আমরা এবার আলাদা কিছু করতে চাচ্ছি।

তিনি বলেন, ‘জাতির পিতার এই জন্মশতবার্ষিকী উপলক্ষে আমরা আগামীকাল ভোটার দিবসে কিছু সংখ্যক নতুন ভোটারদের হাতে স্মার্ট আইডি কার্ড তুলে দিতে চাচ্ছি। প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা এই কার্ড তুলে দেবেন।

তিনি আরও বলেন, ‘আমরা জেলা পর্যায়ে বা মাঠ পর্যায়ে নির্দেশনা দিয়েছি। মুজিববর্ষ উপলক্ষে জাতীয় পরিচয়পত্র সেবা সহজ করার জন্য। অনেকেই এখনো ভোটার হননি বা অনেকেরই এনআইডি কার্ড নেই। তাদের জন্য মাঠ পর্যায়ের কর্মীরা এই কার্যক্রম সহজতর করবে সেই ধরণেরই নির্দেশনা দেওয়া আছে। আর এটা শুধুমাত্র জন্মশতবার্ষিকী উপলক্ষে। আমরা চাই বাংলাদেশের সকল নাগরিকদের হাতে জাতীয় পরিচয়পত্র থাকুক।

ইসির সিনিয়র সচিব বলেন, নতুন নিবন্ধিত নাগরিকগণের পেপার লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র মুদ্রণের জন্য জেলা নির্বাচন অফিসে প্রয়োজনীয় লিংক প্রদান করা হয়েছে। উক্ত লিংকের মাধ্যমে জাতীয় ভোটার দিবস উপলক্ষে এবারের হালনাগাদ ভোটার তালিকা হতে অর্থাৎ ২ মার্চ যে চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে। তা হতে প্রত্যেক উপজেলার জন্য কমপক্ষে ১০ জন ভোটারের পেপার লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র জেলা হতে মুদ্রণ করে উপজেলায় বিতরণ করা হবে।

জানা গেছে, মার্চ মাসটিতে বাংলাদেশের স্বাধীনতার ভিত্তি রচিত হয় এবং দেশপ্রেমিক শহীদদের আত্মদানের বিনিময়ে জাতীয় জীবনে একটি গৌরবময় অধ্যায়ের সূচনা হয়। মুক্তিযুদ্ধের সূচনার জন্য গৌরবময় হওয়ায় ১ মার্চকে জাতীয় ভোটার দিবস উদযাপনের জন্য বেছে নেওয়া হয়। কিন্তু পরে ১ মার্চের পরিবর্তে ২ মার্চ এই দিবস পালনের সিদ্ধান্ত হয়। গণতন্ত্র, নির্বাচন, ভোটাধিকার বিষয়ে সাধারণ জনসাধারণ ও তরুণদের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রতিবছর জাতীয় ভোটার দিবস উদযাপনের গুরুত্ব রয়েছে। পৃথিবীর বিভিন্ন গণতান্ত্রিক দেশে বিশেষ করে সার্কভুক্ত দেশ এবং ফেমবোসার প্রতিনিধিত্বকারী দেশ হিসেবে জাতীয়ভাবে ভোটার দিবস উদযাপনের জন্য বর্তমান কমিশন দিবসটি পালনের সিদ্ধান্ত নেয়। এজন্য দিবসটি মূলত গণসচেতনতা ও প্রচারণামূলক হওয়ায় সাধারণ জনগণসহ তরুণ ভোটারদের মধ্যে আগ্রহ, উৎসাহ ও উদ্দীপনা সৃষ্টির লক্ষ্যে সবার্ধিক গুরুত্বপূর্ণ দিবস।

২০১৩ সালে সার্কভুক্ত দেশগুলোর নির্বাচন বিষয়ক সংগঠন ফেমবোসা'র চতুর্থ সভার সিদ্ধান্ত অনুসারে সদস্য দেশগুলো জাতীয়ভাবে ভোটার দিবস পালনের সিদ্ধান্ত নেয়। এরপর ভোটার দিবস উদযাপনের ব্যাপারে চিন্তা-ভাবনা শুরু হয়। নির্বাচন কমিশন সচিবালয়ের তখনকার সচিব হেলালুদ্দীন আহমদ বিষয়টি কমিশন সভায় উপস্থাপন করলে নির্বাচন কমিশন এ বিষয়ে নীতিগত সম্মতি দেন। বিষয়টি মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হলে তা প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিপরিষদ বিভাগের ২০১৮ সালের ৮ এপ্রিলের সভায় সরকারের অনুমোদন লাভ করে।

এ সম্পর্কিত আরও খবর