‘বাংলাদেশ-ভারতের এমন ইস্যু নেই যা সমাধান হবে না’

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 15:14:08

বাংলাদেশ ও ভারতের এমন ইস্যু নেই যা সমাধান হবে না বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র উপদেষ্টা গওহর রিজভী।

সোমবার (২ মার্চ) বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) এবং ভারতীয় হাইকমিশন আয়োজিত ‘বাংলাদেশ অ্যান্ড ইন্ডিয়া: এ প্রমিজিং ফিউচার’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

গওহর রিজভী বলেন, আমি বলতে পারি হর্যবর্ধন শ্রিংলা পররাষ্ট্র সচিব হিসেবে বাংলাদেশকে বিশেষ গুরুত্ব দেবেন। সবচেয়ে বড় বিষয় হল দুই দেশের মধ্যে এমন কোনো ইস্যু নেই যা সমাধান হবে না। পানি সংকটও অচিরেই সমাধান হয়ে যাবে।

তিনি আরও বলেন, আমরা একটি অসম্প্রদায়িক দেশ। এটি নিয়ে ভারতের সঙ্গে কাজ করব। সংখ্যালঘুরা বাংলাদেশে সব অধিকার সমানভাবে ভোগ করে। সংখ্যালঘুদের রক্ষায় সরকার বদ্ধপরিকর। বাংলাদেশের সকল উন্নয়ন কর্মকাণ্ডে সংখ্যালঘুদের সমান অধিকার রয়েছে। ভারত ও বাংলাদেশ সকল প্রকার সংকটের সমাধান করে থাকে মানুষের মনোভাব অনুযায়ী।

পররাষ্ট্র উপদেষ্টা গওহর রিজভী/ছবি: শাহরিয়ার তামিম

সেমিনারে ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা বলেন, বঙ্গবন্ধু আমাদেরও বীর। প্রতিবেশী হিসেবে ভারত বাংলাদেশকে প্রথমে স্থান দেয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীর উদ্বোধনী অনুষ্ঠানে ভারতকে যুক্ত করায় আমরা আনন্দিত।

আরও পড়ুন-‘মনে হল আমি ঘরে ফিরলাম’ 

সেমিনারের শুরুতে হর্ষ বর্ধন শ্রিংলা মূল প্রবন্ধ পাঠ করেন। সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পররাষ্ট্র উপদেষ্টা গওহর রিজভী। এছাড়াও বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার রীভা গাঙ্গুলী দাশ বক্তব্য রাখেন।

সেমিনারের সভাপতিত্ব করেন বিআইআইএসএস'র চেয়ারম্যান রাষ্ট্রদূত এম ফজলুল করিম। স্বাগত বক্তব্য রাখেন বিআইআইএসএস'র পরিচালক কর্নেল শেখ মাসুদ আহমেদ।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীর উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশে আসবেন। সেই সফরের প্রস্তুতি চূড়ান্ত করতে সোমবার সকালে ঢাকা এসেছেন হর্ষবর্ধন শ্রিংলা। দুই দিনের সরকারি সফরে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করবেন। পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করবেন।

আরও পড়ুন- ‘রোহিঙ্গাদের নিজ দেশে প্রত্যাবাসন চায় ভারত’

এ সম্পর্কিত আরও খবর