সিলেটে জাতীয় পার্টির পাল্টাপাল্টি সম্মেলনের প্রস্তুতি

সিলেট, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট | 2023-08-25 14:38:45

সিলেটে দীর্ঘদিন ধরে জাতীয় পার্টির কোনো সাংগঠনিক তৎপরতা নেই। এমনকি পদ-পদবি নিয়েও দলটিতে রয়েছে তীব্র কোন্দল। সম্প্রতি সিলেট জেলা জাতীয় পার্টির সম্মেলনকে ঘিরে সেই কোন্দল আরও বেড়েছে। পাল্টাপাল্টি সম্মেলনের প্রস্তুতি নিচ্ছে জাতীয় পার্টির দুইটি অংশ।

জাতীয় পার্টি সূত্রে জানা যায়, গত ১৮ ফেব্রুয়ারি এটিইউ তাজ রহমানকে আহ্বায়ক ও উছমান আলীকে সদস্য সচিব করে ১৩ সদস্যের সিলেট জেলা জাতীয় পার্টির সম্মেলন প্রস্তুতি কমিটি গঠন করেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। আগামী ১৪ মার্চ সিলেট জেলা জাতীয় পার্টির সম্মেলনের তারিখও নির্ধারণ করেন তিনি। তবে সম্মেলন প্রস্তুতি কমিটির বিরোধিতা করে সিলেট জেলা জাতীয় পার্টির একটি অংশ গত ২৩ ফেব্রুয়ারি পাল্টা আহ্বায়ক কমিটি গঠন করে। ওই কমিটিতে ইশরাকুল হোসেন শামীমকে আহ্বায়ক ও আহসান হাবীব মঈনকে সদস্য সচিব করা হয়। তারাও ১৪ মার্চ সম্মেলনের তারিখ নির্ধারণ করেন।

জানা গেছে, ২০১৭ সালের শুরুতে সিলেট জেলা জাতীয় পার্টির সম্মেলন আহ্বায়ক কমিটি গঠন করা হয়। কমিটিতে এটিইউ তাজ রহমানকে আহ্বায়ক ও উছমান আলীকে সদস্য সচিব করা হয়। এই কমিটিকে ৩ মাসের মধ্যে সম্মেলন করতে বলা হলেও তিন বছরে সম্মেলন করতে পারেনি তারা। নতুন করে আবারো তাজ-উছমানকে দিয়ে সম্মেলন প্রস্তুতি কমিটি গঠন করায় ক্ষুব্ধ নেতাকর্মীরা। বিশেষ করে এটিইউ তাজ রহমানের প্রতি বেশি ক্ষোভ জাতীয় পার্টির নেতাকর্মীদের।

জাতীয় পার্টির এক নেতা বলেন, এটিইউ তাজ রহমান জাতীয় পার্টির অতিরিক্ত মহাসচিব, প্রেসিডিয়াম সদস্য এবং জেলারও আহ্বায়ক। সংসদ নির্বাচনে ৫শ ভোট পাওয়া এই নেতার সঙ্গে তৃণমূলের নেতাকর্মীদের কোনো সম্পর্ক নেই।

নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, জাতীয় সংসদ নির্বাচনে সিলেটে ৫টি আসনে প্রার্থী দেয় জাতীয় পার্টি। তবে সবকয়টিতে জামানত হারান লাঙ্গল প্রতীকে নির্বাচন করা দলটির প্রার্থীরা। গত জাতীয় সংসদ নির্বাচনে সিলেট জেলা জাতীয় পার্টির সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক এটিইউ তাজ রহমান সিলেট-৪ আসনে ৪২৩ ভোট পান আর সদস্য সচিব উছমান আলী সিলেট-৩ আসনে ২ হাজার ৯১৬ ভোট পান। এছাড়া সিলেট-১ আসনে লাঙ্গল প্রতীকের জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতা মাহবুবুর রহমান চৌধুরী পান ৫০২ ভোট। মহানগর জাতীয় পার্টির আহ্বায়ক ইয়াহইয়া চৌধুরী সিলেট-২ আসনে মহাজোটের প্রার্থী হয়েও নির্বাচনে জামানত হারান। সিলেট-৫ আসনে জাতীয় পার্টির প্রার্থী সেলিম উদ্দিনও জামানত হারান।

সিলেট জেলা জাতীয় পার্টির নেতা (একাংশের আহ্বায়ক) ইশরাকুল হোসেন শামীম বলেন, ১৪ মার্চ নগরের রেজিস্টারি মাঠে সম্মেলনের আয়োজনের জন্য আমরা প্রস্তুতি নিচ্ছি। আমাদের সম্মেলনে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

জেলা জাতীয় পার্টির সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক এটিইউ তাজ রহমানকে ইঙ্গিত করে তিনি জানান, এক ব্যর্থ ব্যক্তিকে একাধিক পদে দায়িত্ব দেয়া হয়েছে। যে উপজেলা বা পৌরসভায় একটি সম্মেলন করতে পারেনি, সে কীভাবে জেলা সম্মেলনের আয়োজন করবে।

তবে সকল অভিযোগ অস্বীকার করে জেলা জাতীয় পার্টির সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক এটিইউ তাজ রহমান বলেন, ‘আমি জেলা জাতীয় পার্টির সম্মেলনে কোনো পদ-প্রত্যাশী নই। আমি শুধু সম্মেলন আয়োজনের দায়িত্ব নিয়েছি। আমি জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য, এটাই আমার পদবি। নগরের রেজিস্টারি মাঠে ১৪ মার্চ সম্মেলন আয়োজনের সকল প্রস্তুতি আমাদের রয়েছে।’

এ সম্পর্কিত আরও খবর