নেদারল্যান্ডের ওয়ান ইয়াং ওয়ার্ল্ড সামিটে অংশ নিচ্ছে ১০ তরুণ

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 20:00:18

ঢাকা: বাংলাদেশ থেকে ১০ সদস্যর একটি তরুণ চেঞ্জমেকার দল আগামী ১৭ অক্টোবর নেদারল্যান্ডসের হেগ নগরীতে অনুষ্ঠেয় এ বছরের ওয়ান ইয়াং ওয়ার্ল্ড শীর্ষ সম্মেলনে প্রফেসর ইউনূসের সফরসঙ্গী হবে।

গত বৃহস্পতিবার (২৬ জুলাই) নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস এই ১০ তরুণ-তরুণীর সঙ্গে একটি বিশেষ নির্দেশনামূলক বৈঠক করেন। সমাজে তাদের কাজের মাধ্যমে উল্লেখযোগ্য অবদান রাখছে এমন কয়েকশত তরুণ-তরুণীর মধ্য থেকে প্রতি বছর ১০ জনকে এই শীর্ষ সম্মেলনে অংশগ্রহণের জন্য বাংলাদেশ থেকে প্রতিযোগিতামূলকভাবে বাছাই করা হয়।

ইউনূস সেন্টারের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ওয়ান ইয়াং ওয়ার্ল্ড সামিট সমাজে ইতিবাচক অবদান রাখতে কাজ করে যাচ্ছে এমন তরুণদের একটি আন্তর্জাতিক সম্মেলন। প্রফেসর ইউনূস এই সম্মেলনের একজন মূল বক্তা। অনুষ্ঠানে আরো অংশ নেবেন কফি আনান ও মেরী রবিনসনের মত বিশ্বখ্যাত ব্যক্তিত্বগণ। চারদিনব্যাপী এই সামিটে প্রফেসর ইউনূস সম্মেলনে মূল ভাষণ দেবেন আগামী ১৭ অক্টোবর।

এতে বলা হয়, যুক্তরাজ্য-ভিত্তিক অলাভজনক সংগঠন ওয়ান ইয়াং ওয়ার্ল্ড ২০০৯ সালে ডেভিড জোনস ও কেট রবার্টসন কর্তৃক প্রতিষ্ঠিত হয়। এর উদ্দেশ্য পৃথিবীর সর্বত্র থেকে উজ্জ্বল তরুণদেরকে সমবেত করা এবং তাদের মধ্যে স্থায়ী যোগসূত্র ও জ্ঞান বিনিময়ের মধ্য দিয়ে সমাজে ইতিবাচক পরিবর্তন আনতে তাদের সক্ষমতা বৃদ্ধি করা। ওয়ান ইয়াং ওয়ার্ল্ড প্রতি বছর প্রফেসর ইউনূস ও ইউনূস সেন্টারকে এবং ইউনূস সেন্টরের মাধ্যমে বাংলাদেশ থেকে বাছাই করা ১০ জন তরুণ-তরুণীর একটি প্রতিনিধিদলকে এই সম্মেলনে অংশ নেবার জন্য আমন্ত্রণ জানিয়ে থাকে।

এ বছরও ইউনূস সেন্টার কর্তৃক একটি কঠোর প্রতিযোগিতামূলক বাছাই পদ্ধতির মাধ্যমে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৫ জন তরুণ ও ৫ জন তরুণীকে ওয়ান ইয়াং ওয়ার্ল্ড সামিটে অংশগ্রহণের জন্য নির্বাচিত করা হয়। বাছাইয়ের সময় প্রতিযোগীদের নেতৃত্বের গুণাবলী ও সমাজের মঙ্গলের জন্য কাজ করতে তাদের প্রতিশ্রুতির উপর জোর দেয়া হয়। নির্বাচিতদের চার জন গ্রামীণ ব্যাংকের ঋণগ্রহীতাদের সন্তান যারা পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, ইস্টার্ন ইউনিভার্সিটি ও গ্রামীণ ক্যালেডোনিয়ান নার্সিং কলেজে গ্রামীণ ব্যাংক থেকে শিক্ষা ঋণ নিয়ে অধ্যয়নরত। নির্বাচিত প্রতিনিধিদলটি সামিটে অংশ নেবে এবং ভবিষ্যতে বিভিন্ন সামাজিক ইস্যুতে বাংলাদেশের পক্ষে তরুণ দূত হিসেবে কাজ করবে।

ওয়ান ইয়াং ওয়ার্ল্ড প্রতি বছর চার দিন ব্যাপী শীর্ষ সম্মেলনের আয়োজন করে যেখানে তরুণ প্রতিনিধিরা সংগঠনের পরামর্শকদের সহায়তা নিয়ে পৃথিবীর জরুরী সমস্যাগুলো নিয়ে বিতর্কে অবতীর্ণ হয় ও তা সমাধানের উপায় খুঁজে বের করে। পৃথিবীর সকল দেশ ওয়ান ইয়াং ওয়ার্ল্ড সামিটে অংশ নিয়ে থাকে এবং অলিম্পিক গেম্স ব্যতীত বিশ্বের আর কোনো আয়োজন এত বেশী সংখ্যক দেশের তরুণদেরকে সমবেত করতে সক্ষম হয়নি।

প্রফেসর ইউনূসের নেতৃত্বে এ নিয়ে ৬ষ্ঠ বারের মতো একটি ১০ সদস্যের প্রতিনিধিদলকে এই শীর্ষ সম্মেলনে স্পন্সর করছে ওয়ান ইয়াং ওয়ার্ল্ড। গত বছরের শীর্ষ সম্মেলনটি অনুষ্ঠিত হয়েছিল কলম্বিয়ার রাজধানী বোগোটায়।

এ সম্পর্কিত আরও খবর