দেড়শ ফুট উঁচু পাহাড়ে ফাটল, আতঙ্কে শতাধিক পরিবার

চট্টগ্রাম, জাতীয়

কান্ট্রি ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 16:56:48

কক্সবাজার: ভারী বর্ষণের কারণে কক্সবাজার শহরের লিংরোড বিসিক শিল্প এলাকায় দেড়শ ফুট উঁচু একটি পাহাড়ে ফাটল দেখা দিয়েছে। টানা বৃষ্টিতে ইতোমধ্যে পাহাড়টির একটি অংশ ভেঙে দুই দোকানসহ বসতবাড়ির ব্যাপক ক্ষতি হয়েছে।

শুক্রবার (২৭ জুলাই) রাতে এ ঘটনা ঘটে। শনিবার (২৮ জুলাই) দুপুর থেকে ঝুঁকিপূর্ণ অবস্থায় থাকা প্রায় শতাধিক পরিবারকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হচ্ছে বলে বার্তা২৪.কমকে জানিয়েছেন কক্সবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা হাবিবুল হাসান।

তিনি জানান, ভারী বর্ষণের কারণে কক্সবাজারের বিভিন্ন এলাকায় পাহাড়ে ফাটল ও পাহাড় ধ্স অব্যাহত রয়েছে। এরই ধারাবাহিকতায় শুক্রবার রাতে বিসিক এলাকার একটি পাহাড়ে ফাটল দেখা দিয়েছে। সেখানে থাকা প্রায় শতাধিক পরিবারকে সরিয়ে নেওয়া হচ্ছে। তাদের জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে ত্রাণ সহযোগিতার উদ্যোগ নেওয়া হয়েছে। পাহাড় ধস মোকাবিলায় ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে।

ঝিলংজা ইউনিয়নের চেয়ারম্যান টিপু সুলতান জানান, পাহাড় ধসের কারণে দুইটি দোকান ও চারটি বসতবাড়ি ভেঙে গেছে। এতে হতাহতের ঘটনা ঘটেনি। তবে স্থানীয়দের মাঝে আতঙ্ক বিরাজ করছে।

এদিকে কক্সবাজারের দক্ষিণ বনবিভাগের বিভাগীয় কর্মকর্তা মো. আলী কবির বার্তা ২৪.কমকে জানান, টানা বৃষ্টির কারণে পাহাড়ের মাটি নরম হয়ে ধসে পড়ে। প্রায় ৬ একরের দেড়শ ফুট এই উঁচু পাহাড়টির কিছু অংশ কেটে ফেলে স্থানীয়রা। এতে বৃষ্টির পানি সহজে পাহাড়ের মাটির ভেতরে ঢুকে পড়ায় পাহাড়টি ধসে পড়ে এবং অন্য একটি অংশে দুই ভাগে ফাটল দেখা দিয়েছে। ফাটলরত পাহাড় যেকোনো মুহূর্তে ধসে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর