করোনায় চীন থেকে বেশি উদ্বেগ দক্ষিণ কোরিয়ায়

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 16:38:10

সারা বিশ্বে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ছয় দেশ। দেশগুলো হলো- আর্মেনিয়া, চেক প্রজাতন্ত্র, ডোমিনিকান প্রজাতন্ত্র, লুক্সেমবার্গ, আইসল্যান্ড এবং ইন্দোনেশিয়া। তবে বর্তমানে করোনাভাইরাস চীনের থেকে বেশি উদ্বেগের স্থান হয়ে দাঁড়িয়েছে দক্ষিণ কোরিয়া।

মঙ্গলবার (৩ মার্চ) দুপুর ১২টায় করোনা নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, সারা বিশ্বে এখন করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ৮৮,৯৪৮ জন এবং ১,৮০৪ জন গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছে। এখন পর্যন্ত বিশ্বব্যাপী এই রোগে আক্রান্ত হয়ে মারা গেছে ৩,০৪৩ জন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বরাত দিয়ে তিনি বলেন, শুধু চীনে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ৮০ হাজার ১৭৪ জন। যার মধ্যে ২,৯১৫ জন ইতিমধ্যে মারা গেছেন এবং গত ২৪ ঘণ্টায় নতুন করে চীনে এ রোগে আক্রান্ত হয়েছে ৪২ জন। চীনের বাইরে সারা বিশ্বে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা ৮,৭৭৪ জন এবং এখন পর্যন্ত চীন বাদে ৬৪ দেশে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছে ১২৮ জন ও গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত হয়েছে ২৪ জন।

মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, করোনায় আক্রান্ত হয়ে দক্ষিণ কোরিয়া, ইতালি, ইরান এবং জাপান এখন উদ্বেগের জায়গায় আছে। এগুলোর মধ্যে দক্ষিণ কোরিয়া সব থেকে ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। গত ২৪ ঘণ্টায় এখন পর্যন্ত দক্ষিণ কোরিয়ায় করোনায় আক্রান্ত হয়েছে ছয় শতের উর্ধ্বে। সে হিসেব চীনের তুলনায় এখন একক দেশ হিসেব করোনায় ঝুঁকির মাত্রা ও রোগীর সংখ্যা বেশি দক্ষিণ কোরিয়ায়।

এখন পর্যন্ত বাংলাদেশ করোনাভাইরাস সংক্রমণের দিক থেকে অনেকটা নিরাপদ রয়েছে উল্লেখ করে মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, দেশের প্রত্যেকটি প্রাইভেট হাসপাতালে করোনাভাইরাসের জন্য আইসোলেশন ইউনিট খোলা রাখার আহ্বান জানানো হয়েছে আমাদের তরফ থেকে এবং প্রত্যেকটি আবাসিক হোটেলে বার্তা দেওয়া হয়েছে এই ভাইরাস যেন সংক্রমিত না হয় সে ব্যাপারে তারা যেন আইইডিসিআরের দেওয়া নির্দেশনা মেনে চলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশের সক্ষমতা ও করণীয় বহুবিধ দিক নিয়ে বিকেলে স্বাস্থ্যমন্ত্রী সংবাদ সম্মেলনের মাধ্যমে বিস্তারিত জানাবেন।

এ সম্পর্কিত আরও খবর