‘অশালীন আচরণের কারণে পিরোজপুরের বিচারককে প্রত্যাহার’

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 17:27:48

পিরোজপুরের জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. আবুল মান্নান অত্যন্ত রূঢ় ও অশালীন আচরণ করার কারণে তাকে প্রত্যাহার (স্ট্যান্ড রিলিজ) করা হয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। এছাড়া উদ্ভূত পরিস্থিতি নিয়ন্ত্রণে জেলা আওয়ামী লীগের সভাপতি ও তার স্ত্রীকে জামিন দেওয়া হয়েছে বলে জানান।

বুধবার (৪ মার্চ) বিকালে সচিবালয়ে এক প্রতিক্রিয়ায় তিনি সাংবাদিকদের এ কথা জানান।

আনিসুল হক বলেন, পিরোজপুরের জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. আবুল মান্নান অত্যন্ত রূঢ় ও অশালীন আচরণ করছেন। বারের সকলে আদালত বর্জন করার সিদ্ধান্ত নেন। এই পরিস্থিতিতে গণ্ডগোল চলছিল। রাস্তায় লোকজন বেরিয়ে পড়েছিল, সেটাকে কন্ট্রোল করার জন্য বিচারককে স্ট্যান্ড রিলিজ করে আদেশ দেওয়া হয় আইন মন্ত্রণালয়ের প্রস্তাবে।

আইনমন্ত্রী বলেন, জামিন দেওয়া না দেওয়া সম্পূর্ণ আদালতের এখতিয়ার। কিন্তু আদালত যদি এমন ব্যবহার করে এই পরিস্থিতির সৃষ্টি করেন, যেখানে আইনশৃঙ্খলা রক্ষা ও আইনের শাসন রক্ষা প্রশ্নবিদ্ধ হয়, তখন একটা ব্যবস্থা নিতে হয়। সেই অবস্থার আলোকে ব্যবস্থা নেওয়া হয়েছে।

তিনি বলেন, উদ্ভূত পরিস্থিতি প্রশমনের জন্য পরে জেলা আওয়ামী লীগের সভাপতি ও তার স্ত্রীকে জামিন দেওয়া হয়েছে। আমি মনে করি এখানে আইনের শাসনের কোনও ব্যত্যয় হয়নি।

দুদকের আইনজীবীরা ঘটনাকে নজিরবিহীন উল্লেখ করে বলেছে, এমন ঘটনা আগে ঘটেনি। এ প্রসঙ্গে জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, দুদকের আইনজীবীরা এর আগে এমন পরিস্থিতির সম্মুখীন হয়েছেন কিনা তা আমাকে জিজ্ঞাসা করতে হবে, আমি দুদকের আইনজীবী ছিলাম।

জামিন ও মামলার বিষয়ে জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, মামলার মেরিট নিয়ে আমি কথা বলতে চাই না। প্রথম কথা হচ্ছে মামলার শুধু এফআইআর হয়েছে, চার্জশিট হয়নি। হাইকোর্ট অন্তর্বর্তীকালীন জামিন দিয়েছেন, চ্যালেঞ্জের জন্য আপিল বিভাগে গিয়েছে সেখানে খারিজ করা হয়েছে।

এই ঘটনায় সুপ্রিম কোর্ট বারের সম্পাদক ব্যারিস্টার মাহাবুব উদ্দিন খোকন আইনমন্ত্রীর পদত্যাগ দাবি করেছেন। পদত্যাগ চাওয়ার বিষয়ে জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, অনেক কিছুই চাইতে পারেন। কিন্তু দুঃখজনক, না জেনে দোষারোপ করাটা তিনি অন্যায় করেছেন, এর থেকে বাড়লে আমি ব্যবস্থা নেবো।

এ সম্পর্কিত আরও খবর