রংপুরে মুজিব বর্ষ উপলক্ষে আনন্দ মেলা

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-21 13:23:03

মুজিব বর্ষ উপলক্ষে রংপুরে শুরু হয়েছে নারী উদ্যোক্তাদের অংশগ্রহণে সাত দিনব্যাপী আনন্দ মেলা। অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ, উৎপাদিত পণ্যের পরিচিত ও প্রসার প্রচারে এ মেলার আয়োজন করা হয়েছে।

বুধবার (৪ মার্চ) সন্ধ্যায় রংপুর পাবলিক লাইব্রেরি মাঠে মেলার উদ্বোধন করেন রংপুরের জেলা প্রশাসক আসিব আহসান। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় এ মেলার আয়োজন করেছে জাতীয় মহিলা সংস্থা।

প্রধান অতিথির বক্তব্যে ডিসি আসিব আহসান বলেন, বর্তমান সরকার নারীদের উন্নয়নে নানা পদেক্ষপ হাতে নিয়েছে। নারীরা এখন আর ঘরের কোণে বন্দী নয়। শুধু পড়ালেখা করে চাকরি প্রত্যাশী হলে দেশের বেকারত্ব বাড়বে। পড়ালেখার পাশাপাশি কর্মমুখী প্রশিক্ষণ গ্রহণ করে নিজেই অন্যের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা সম্ভব। যা নারী উদ্যোক্তারা করে দেখাচ্ছেন।

উদ্বোধনী আয়োজনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- সাবেক সংসদ সদস্য হোসনে আরা লুৎফা ডালিয়া, রংপুর জেলা আওয়ামী লীগের সভাপতি মমতাজ উদ্দিন আহম্মেদ, সাংগঠনিক সম্পাদক তৌহিদুর রহমান টুটুল, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বাবু তুষার কান্তি মন্ডল, জেলা ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান সিদ্দিকী রনি। এতে সভাপতিত্ব করেন জাতীয় মহিলা সংস্থার রংপুরের চেয়ারম্যান রোজী রহমান।

বক্তারা বলেন, উন্নত বাংলাদেশের স্বপ্ন পূরণে পুরুষের সঙ্গে সমানতালে নারীরা সবক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। সরকারের ভিশন মিশন বাস্তবায়নে নারীরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর ক্ষমতায়নে নিরসলভাবে কাজ করছেন বলেই আজ নারীরা প্রতিষ্ঠিত।

আলোচনা অনুষ্ঠান শেষে অতিথিরা মেলায় অংশ নেওয়া নারী উদ্যোক্তা ও প্রশিক্ষণার্থীদের তৈরি পণ্য সামগ্রীর স্টল পরিদর্শন করেন। মেলায় ৩২টি স্টলে প্রায় পাঁচ শতাধিক নারী তাদের উৎপাদিত পণ্য সামগ্রী প্রদর্শন ও বিক্রি করার সুযোগ পেয়েছেন।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলার গেট খোলা থাকবে। সাত দিনব্যাপী আনন্দ মেলার সমাপনী হবে আগামী ১০ মার্চ মঙ্গলবার রাত দশটায়।

এ সম্পর্কিত আরও খবর