‘উন্নয়ন ত্বরান্বিত করতে গবেষণায় গুরুত্ব দিচ্ছে সরকার’

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 06:31:39

বাংলাদেশের উন্নয়ন ত্বরান্বিত করতে গবেষণায় গুরুত্ব দিচ্ছে সরকার বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, ‘যেকোনো দেশের উন্নয়নে বিজ্ঞান ও গবেষণা জরুরি। ১৯৯৬ সালে যখন ক্ষমতায় আসি তখন দেখলাম আমাদের গবেষণায় কোন বরাদ্দ ছিল না। আমরা প্রথমে থোক বরাদ্দ দেওয়া শুরু করলাম। খাদ্য নিশ্চয়তা দিতে গেলে ফসল বাড়াতে হবে এজন্য গবেষণা প্রয়োজন। তাই সকল ক্ষেত্রে উন্নয়নের জন্য গবেষণায় গুরুত্ব দেই।

বৃহস্পতিবার (৫ মার্চ) বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ, এনএসটি ফেলোশিপ এবং বিশেষ গবেষণা অনুদান প্রদান ২০২০ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। রাজধানীর ওসমানী মিলনায়তনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শেখ হাসিনা বলেন, আজকে আমরা যে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা তা অর্জন করেছি। পরিকল্পিত  উন্নয়নের কারণে আজ আমরা সারা বিশ্বে উন্নয়নের রোল মডেল হিসেবে স্বীকৃতি পেয়েছি। একটা সময় বাংলাদেশ মানে দারিদ্রতা, দুর্নীতি মনে করত সবাই। এজন্য অবহেলা করত বাংলাদেশকে। বাংলাদেশকে অবহেলার চোখে দেখবে এটা আমি কখনও মেনে নিতে পারি না। এখন আর বাংলাদেশকে কেউ অবহেলার চোখে দেখে না। আমরা বাজেট ৭ গুণ বৃদ্ধি করেছি। আজ বাংলাদেশ ডিজিটাল বাংলাদেশ। আমরা অনেক দূর এগিয়ে যাচ্ছি। গবেষণায় আমরা সব থেকে বেশি গুরুত্ব দিচ্ছি।

খাদ্য উদপাদনে পুষ্টির দিকে নজর দেওয়া হচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের উন্নয়নে গবেষণার গুরুত্ব উল্লেখ করে প্রধানমন্ত্রী আরও বলেন, ‘আজকে স্ট্রবেরি বাংলাদেশে উৎপাদন করা হচ্ছে। আজকে খাদ্যে যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে বাংলাদেশ, সেটাও কিন্তু গবেষণার ফসল। খাদ্যে স্বয়ংসম্পূর্ণতার পাশাপাশি এখন পুষ্টির নিশ্চয়তা নিয়ে কাজ চলছে। মাছ, সবজি উৎপাদনেও আমরা স্বয়ংসম্পূর্ণ। এসবই হয়েছে গবেষণার জন্য।’

শেখ হাসিনা বলেন, গবেষণা সর্বক্ষেত্রে লাগে। আমরা বিভিন্ন মেগাপ্রজেক্ট করছি, এসব ক্ষেত্রেও গবেষণা দরকার। কারণ বিশ্ব কিন্তু এগিয়ে যাচ্ছে। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আমাদেরও এগিয়ে যেতে হবে। ১৯৯৬ সালে যখন ক্ষমতায় আসলাম দেখি কেউ বিজ্ঞান নিয়ে পড়তেই চান না। কম্পিউটার ছুঁয়েও দেখে না। আমরা বিভিন্ন উদ্যোগ গ্রহণ করলাম। এখন সবার বাড়িতে বাড়িতে কম্পিউটার ল্যাপটপ।

তিনি বলেন, আমাদের দেশের ছেলেমেয়রা অনেক মেধাবী। এটা আমার বাস্তব অভিজ্ঞতা। তারা একটা সুযোগ পেলে যেকোনো অসাধ্য সাধন করতে পারবে।

এ সম্পর্কিত আরও খবর