পাট খাত: ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কৃত করবে সরকার

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 02:24:57

পাট খাতে অবদানের জন্য সরকার ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কৃত করবে বলে জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী।

বৃহস্পতিবার (০৫ মার্চ) দুপুরে সচিবালয়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে জাতীয় পাট দিবস-২০২০ উপলক্ষে প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান তিনি।

পাটমন্ত্রী বলেন, সোনালি আঁশের উজ্জ্বল সম্ভাবনা তুলে ধরার লক্ষ্যে প্রতি বছর ৬ মার্চ জাতীয় পাট দিবস উদযাপন করা হচ্ছে। আগামী ৬ মার্চ বস্ত্র ও পাট মন্ত্রণালয় কর্তৃক চতুর্থবারের মতো জাতীয় পাট দিবস উদযাপিত হতে যাচ্ছে। পাটপণ্যের প্রসার ও সচেতনতা সৃষ্টির লক্ষ্যে পাটচাষি, পাটপণ্যের উৎপাদনকারী, ব্যবসায়ী, বহুমুখী পাটজাত পণ্যের উদ্যোক্তা, পাটজাত পণ্যের ব্যবহারকারী, ব্যবসায়ী সংগঠন, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া, স্থানীয় জনপ্রতিনিধি ও বিভিন্ন শ্রেণি-পেশার লোকজনকে সম্পৃক্ত করে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে ৬ মার্চ দেশব্যাপী জাতীয় পাট দিবস উদযাপিত হবে।

তিনি জানান, পাট উৎপাদন গত মৌসুমে দেশে ৭৪ দশমিক ৪৬ লাখ বেল কাঁচাপাট উৎপাদন হয়েছে। চলতি অর্থবছরের জুলাই-জানুয়ারি সময়ে পাট ও পাটজাত পণ্যে ৬১৬ দশমিক ২০ মিলিয়ন ডলারের রপ্তানি আয় হয়েছে। এই আয় গত অর্থবছরের একই সময়ের চেয়ে ২০ দশমিক ৮২ শতাংশ বেশি।

এ সময় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া বলেন, পাট শিল্পের সাথে বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি জড়িত। দেশীয় সংস্কৃতি ও কৃষ্টির সাথে মানানসই পাটজাত পণ্য দেশে ও দেশের বাইরে পরিবেশবান্ধব পণ্য হিসেবে সমাদৃত।

সচিব জানান,  এবারের জাতীয় পাট দিবসের স্লোগান নির্ধারণ করা হয়েছে- ‘সোনালি আশের সোনার দেশ, মুজিববর্ষে বাংলাদেশ’। এ উপলক্ষে আগামী ৬ মার্চ অফিসার্স ক্লাবে পাট দিবসের মূল অনুষ্ঠান এবং ৬-১০ মার্চ পাঁচ দিনব্যাপী বহুমুখী পাট মেলা আয়োজনের উদ্যোগ নেওয়া হয়েছে। কিছু পণ্যের উৎপাদন, সরবরাহ ও বিতরণে কৃত্রিম মোড়কের ব্যবহার জনিতকারণে সৃষ্ট পরিবেশ দূষণরোধকল্পে এবং পাটজাত পণ্যের অভ্যন্তরীণ ব্যবহার বৃদ্ধির লক্ষ্যে সরকার ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০' ও এ সংক্রান্ত বিধিমালা প্রণয়ন করা হয়।

“এ আইনের অধীন প্রণীত বিধিমালার আওতায় ধান, চাল, গম ভূট্টা, সার, চিনি, মরিচ, হলুদ, পেঁয়াজ, আদা, রসুন, ডাল, ধনিয়া, আলু, আটা, ময়দা, তুষ-খুদ-কুড়া, পোল্ট্রি ও ফিসফিডসহ ১৯টি পণ্য মোড়কীকরণে পাটের ব্যাগ ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। এ আইনের বিধান অমান্যকারীর শাস্তি অনধিক এক বছর কারাদণ্ড বা অনধিক ৫০ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ড। আইন অমান্যকারীদের বিরুদ্ধে মোবাইল কোর্ট আইন, ২০০৯ অনুযায়ী নিয়মিত ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হচ্ছে। এসব পদক্ষেপের ফলে অভ্যন্তরীণ বাজারে পাটের ব্যাগের চাহিদা বৃদ্ধি পেয়েছে। পলিথিনসহ বিভিন্ন সিনথেটিক ব্যাগ ব্যবহারের মাত্র হ্রাস পাওয়ায় পরিবেশের মারাত্মক দূষণ প্রশমিত হচ্ছে। এ আইনের শতভাগ বাস্তবায়নে ব্যবসায়ী।”

পুরস্কার পাচ্ছেন যারা
পাট ও পাটজাত পণ্যের গবেষণায় সেরা গবেষক বিজ্ঞানী উদ্ভাবক বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মো. শহিদুল ইসলাম, সেরা পাট বীজ উৎপাদনকারী চাষি কুষ্টিয়ার মোহাম্মদ শাহানুর আলম সান্টু, সেরা পাট উৎপাদনকারী চাষি ফরিদপুরের আটরশির মো. আরিফ শেখ, পাটজাত পণ্য উৎপাদনকারী সেরা পাটকল (হুশিয়ান সেকিং ও সিবিসি) আলীজান জুট মিলস লিমিটেড, পাটজাত পণ্য রপ্তানিকারক সেরা প্রতিষ্ঠান (হেশিয়ান সেকিং ও সিবিসি) নওপাড়া জুট মিলস লিমিটেড, পাটের সুতা রপ্তানিকারক সেরা পাটকল আকিজ জুট মিলস লিমিটেড।

এছাড়াও পাটের সুতা উৎপাদনকারী সেরা প্রতিষ্ঠান করিম জুট স্পিনার্স লিমিটেড, বহুমুখী পাটজাত পণ্য উৎপাদনকারী সেরা পাটকল জনতা জুট মিলস লিমিটেড, বহুমুখী পাটজাত পণ্য রপ্তানিকারক সেরা প্রতিষ্ঠান ক্রিয়েশন প্রাইভেট লিমিটেড, বহুমুখী পাটজাত পণ্যের সেরা মহিলা উদ্যোক্তা তরঙ্গের প্রধান নির্বাহী কর্মকর্তা কোহিনুর ইয়াসমিন, বহুমুখী পাটজাত পণ্যের সেরা পুরুষ উদ্যোক্তা ক্লাসিকাল হ্যান্ডমেইড প্রডাক্টস বিডির প্রোপাইটার মোহাম্মদ বিন আব্দুস সালাম।

এ সম্পর্কিত আরও খবর