এসএমই মেলায় নারী উদ্যোক্তাদের পণ্যের পসরা

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 04:04:46

দেশের বিভিন্ন জেলা থেকে আগত ক্ষুদ্র ও মাঝারি শিল্পের সাথে জড়িত নারী উদ্যোক্তারা তাদের হাতে তৈরি হরেক রকম আকর্ষণীয় পণ্যের পসরা সাজিয়ে বসেছে ব্যাংকার-এসএমই নারী উদ্যোক্তা পণ্য প্রদর্শনী মেলায়।

এই মেলায় গৃহশৈলীর বিভিন্ন আকর্ষণীয় পণ্য পাওয়া যাচ্ছে একই ছাদের নিচে। এসব পণ্য দেখতে দুপুর থেকেই এই মেলায় আসতে শুরু করেছেন অনেকেই। ঘুরে ঘুরে দেখছেন পছন্দের পণ্য।

বৃহস্পতিবার (৫ মার্চ) মিরপুর ইনস্টিটিউট অফ ব্যাংক ম্যানেজমেন্টে প্রাঙ্গণে বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস্ ডিপার্টমেন্টের উদ্যোগে ৪ দিনব্যাপী শুরু হয়েছে এই মেলা। চলবে ৮ মার্চ পর্যন্ত।

একই ছাদের নিচে দেশের ৫৩ টি বাণিজ্যিক ব্যাংক তাদের ঋণ গ্রহণকারী উদ্যোক্তাদের নিয়ে স্টল নিয়েছে এই মেলায়

 

একই ছাদের নিচে দেশের ৫৩ টি বাণিজ্যিক ব্যাংক তাদের ঋণ গ্রহণকারী উদ্যোক্তাদের নিয়ে স্টল নিয়েছে এই মেলায়। নারী উদ্যোক্তারা যে ব্যাংকের তরফ থেকে ঋণ নিয়ে ব্যবসা শুরু করেছের ওই ব্যাংকের স্টলে তাদের পণ্যের পসরা সাজিয়েছেন তারা।

স্টলগুলোতে নারী উদ্যোক্তাদের হাতের তৈরি মাটি, পাট, বাঁশ, বেত, কাঠের বিভিন্ন গৃহশৈলীর আকর্ষণীয় পণ্য ছাড়াও বুটিকস পণ্য, খাবার, ক্রোকারিজসহ বিভিন্ন পণ্য পাওয়া যাচ্ছে।

কুষ্টিয়া থেকে আসা শ্রাবন্তী হস্তকুটির শিল্পের উদ্যোক্তা মিতা খাতুন তৈরি করেন কাঠের খোদাই করা পণ্য। পর পর দুইবার আইডিএলসি ব্যাংক থেকে এসএমই লোন নিয়েছেন। প্রথম দফায় ৪০ কিস্তি করে ১৫ লাখ টাকা এবং পরে ১০ লাখ টাকা।

তিনি বলেন, কারু শিল্পী আমিরুল ইসলাম আমার বাবা মুলত উনার কাছেই আমি কাজ শিখেছি। বর্তমানে এই কাজে আমার স্বামী আমাকে অনেক সহযোগিতা করে। আমরা পণ্যের অর্ডার নিয়ে তৈরি করি। আড়ং, নিউমার্কেটের বিসমিল্লাহসহ কয়েকটি প্রতিষ্ঠান আমাদের কাছে পণ্যের অর্ডার দেয়। এই ঋণ নিয়ে ব্যবসা শুরু করে আমার জীবন অনেকটাই বদলে গেছে। এখন আমার কারখানায় ১১ জন দরিদ্র নারীও কাজ করেন।

স্টলগুলোতে নারী উদ্যোক্তাদের হাতের তৈরি মাটি, পাট, বাঁশ, বেত, কাঠের বিভিন্ন গৃহশৈলীর আকর্ষণীয় পণ্য পাওয়া যাচ্ছে

বর্ণালী বুটিক্সের সাদেকুন্নাহার পণ্য সাজিয়েছেন ইউনিয়ন ব্যাংকের স্টলে। ২০১৭ সালে ইউনিয়ন ব্যাংক থেকে তিনি কোন প্রকার সুদ ছাড়াই ৫ লাখ টাকা ঋণ নিয়ে এই ব্যবসা শুরু করেন।

এ বিষয়ে ইউনিয়ন ব্যাংকের সহকারি অফিসার  নাজিয়া আহমেদ বার্তা২৪.কমকে বলেন, বাংলাদেশ ব্যাংক এই ঋণ প্রদানের নির্দেশনা দেয়ার পর থেকে আমরা প্রায় ১৩৩ জন নারীকে ঋণ দিয়েছি। এর মাধ্যমে এ শিল্পের সাথে জড়িত নারী উদ্যোক্তাদের সহযোগিতাও হলো আবার আমরাও গ্রাহক পাচ্ছি।

এ বিষয়ে বেসিক ব্যাংকের ডেপুটি জেনারেল ম্যানেজার মরিয়ম বেগম বলেন, উদ্যোক্তা তৈরি করা একটি চ্যালেঞ্জ। ঋণ দিয়ে উদ্যোক্তা তৈরি করে তাদের ধরে রাখা আরো অনেক কঠিন। আমি বিগত ১৫ বছর ধরে উদ্যোক্তাদের নিয়ে কাজ করছি। অনেক উদ্যোক্তা তৈরি করার পরেও বেশির ভাগই হারিয়ে গেছে। আবার উদ্যোক্তা তৈরি করেছি।

মেলার প্রথম দিনে মিরপুর ১৩ থেকে আসা নিলুফার ইয়াসমিন বলেন, এটা সত্যি একটি ভালো উদ্যোগ।এ ই মেলা আমাদের নারীদের স্বাবলম্বী হতে অনেক অনুপ্রেরণা তৈরি করবে। মাত্রই এলাম এখনো ঠিক করে ঘুরে দেখা হয়নি। তবে এসএমই পণ্য সবসময়ই আকর্ষণীয় হয় এটা জানি।

এর আগে বৃহস্পতিবার (৪ মার্চ) সকালে ব্যাংকার-এসএমই নারী উদ্যোক্তা মেলা-২০২০ এর উদ্বোধন করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

এ সম্পর্কিত আরও খবর