চলে গেলেন প্রথম সরকারের গার্ড অব অনার প্রদানকারী লিয়াকত

জেলা, জাতীয়

ডিস্ট্রিক করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 03:14:18

মেহেরপুর: না ফেরার দেশে চলে গেলেন বাংলাদেশের প্রথম সরকারের গার্ড অব অনার প্রদানকারী আনছার সদস্য মেহেরপুরের ঐতিহাসিক মুজিবনগরের লিয়াকত আলী (৭৫)।

শনিবার (২৮ জুলাই) রাত ১০টার দিকে ভবরপাড়া গ্রামের নিজ বাড়িতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ইন্না লিল্লাহি...রাজিউন। মৃত্যুকালে তিনি একমাত্র মেয়ে ও স্ত্রীসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তার মৃত্যুতে মুক্তিযোদ্ধা, রাজনীতিক নেতাসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষের মাঝে শোকের ছায়া নেমে এসেছে।

জানা গেছে, ১৯৭১ সালের ১৭ এপ্রিল ভারতীয় সীমান্তবর্তী মেহেরপুরের তৎকালীন বৈদ্যনাথতলা (বর্তমানে মুজিবনগর) আম্রকাননে প্রথম সরকার শপথ গ্রহণ করেন। প্রথম প্রধানমন্ত্রী তাজ উদ্দীন আহম্মেদসহ মন্ত্রী পরিষদ সদস্যদের গার্ড অব অনার প্রদান করে ১২ আনছার সদস্য ইতিহাসের পাতায় স্থান পেয়েছেন। দেশ স্বাধীনের পর থেকেই বিভিন্ন সময়ে গার্ড অব অনার প্রদানকারী আনছার সদস্যদের সম্মানিত করার বিষয়টি উঠে আসে। শেষ পর্যন্ত তারা স্বাধীনতা পদক আনছার সেবা পদকে ভূষিত হন। ১২ জনের মধ্যে আটজন অনেক আগেই মৃত্যুবরণ করেছেন। লিয়াকত আলীর মৃত্যুতে জীবিত আনছার সদস্যদের সংখ্যা এখন তিনে। এরা হলেন- হামিদুল ইসলাম, সিরাজুল ইসলাম ও আজিম উদ্দীন।

স্থানীয় সূত্রে জানা গেছে, বার্ধক্যজনিত নানা রোগে গত ছয় মাস বিছানাগত ছিলেন লিয়াকত আলী। শনিবার রাতে পরিবার ও স্বজনদের কাঁদিয়ে তিনি চলে গেলেন না ফেরার দেশে। রোববার বেলা ১১টায় স্থানীয় ঈদগাহ ময়দানে গার্ড অব অনার প্রদান ও সর্বস্তরের মানুষ শ্রদ্ধা নিবেদন করবেন। একই স্থানে নামাজে জানাজা শেষে গ্রাম্য কবরস্থানে দাফন করা হবে।

এ সম্পর্কিত আরও খবর