মক্কায় পানি সমস্যার সমাধান দেবে বাংলাদেশের ডেটাসফট

ঢাকা, জাতীয়

ইশতিয়াক হুসাইন, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম  | 2023-08-24 04:38:41

 

ঢাকা: সৌদি আরবের মক্কায় পানি সমস্যার সমাধান দিচ্ছে বাংলাদেশী টেক জায়ান্ট ডেটাসফট। আগামী মঙ্গলবার দেশের সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান ডেটাসফট সিস্টেমস বাংলাদেশ লিমিটেডের আইওটি(ইন্টারনেট অব থিংস) ডিভাইসের প্রথম শিপমেন্ট সৌদি আরবে যাচ্ছে।

ডেটাসফট সূত্রে জানা গেছে, পাইলট প্রজেক্ট হিসেবে প্রথম শিফটে ১০০ আইওটি ডিভাইস যাচ্ছে মক্কায়। খুব শিগগিরই পাঠানো হবে আরো ৫,০০০ ডিভাইস। 

পবিত্র নগরী মক্কায় কোনো কেন্দ্রীয় পানি ব্যবস্থাপনা নেই। যে কারণে সেখানকার বাসিন্দাদের বহনযোগ্য পানির ট্যাংকের মাধ্যমে এই সেবা দিতে হয়। প্রায়ই বাড়ির লোকেরা বলতে পারে না কখন তাদের পানি শেষ হয়ে যাবে। সাধারণত পানি শেষ হওয়া পরেই তারা জানতে পারে ট্যাংকে আর পানি নেই। এ অবস্থায় প্রতিটি পরিবারকে পানি নিয়ে মারাত্মক সমস্যায় পড়তে হয়।

ডেটাসফটের এই সফটওয়্যারের মাধ্যমে প্রতিটি গৃহস্থালি থেকে পানি ট্যাংকে ১০ শতাংশ থাকতে মোবাইল ফোনের মাধ্যমে একটি সতর্ক সংকেত পাবেন ওই বাড়ির মালিক ও মক্কার পানি সরবরাহ কর্তৃপক্ষ। আর এই সংকেত পেয়েই পানি সরবরাহ কর্তৃপক্ষ সুনির্দিষ্ট বাড়িতে পানি সরবরাহের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন। ইচ্ছে করলে বাড়ির মালিক যেকোনো সময়ে ট্যাংকে কতটুকু পানি আছে তার সর্বশেষ তথ্য জানতে পারবেন মোবাইল ফোনে এসএমএস এর মাধ্যমে।

এ সম্পর্কে ডেটাসফটের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামান বার্তা২৪.কমকে বলেন, মক্কার বাসিন্দাদের জন্য এটি একটি বড় সমস্যা। বিশেষ করে হজ মৌসুমে। এই ডিভাইসটি হজের সময়ে নগরীর মানুষের এই সমস্যা থেকে মুক্তি দেবে।

জানা গেছে, শুরুতে এটি পাইলট প্রজেক্ট হিসেবে ১০০ ডিভাইস তৈরি করা হয়েছে। খুব শিগগির আরো ৫,০০০ হাজার ডিভাইস সরবরাহ করা হবে। তবে বিশাল এই নগরীতে হাজার হাজার এধরনের ডিভাইস লাগবে।

আগামীতে এই ডিভাইসটি নতুন অর্ডার নির্ভর করছে এটি কতটা দক্ষতার সাথে কাজ করছে তার ওপর। এ উপলক্ষে গাজীপুরে বঙ্গবন্ধু হাইটেক সিটিতে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। ডেটাসফট এরই মধ্যে জাপানের টোকিওতে ১০ হাজার স্ম্যার্ট অ্যাপার্টমেন্টের জন্য কৃত্রিম ইন্টেলিজেন্স সিস্টেম তৈরি করছে। এই ডিভাইস অগাামী ২০২০ সালের অলিম্পিকে বাসস্থান সমস্যার সমাধান করবে। কোম্পানিটি এছাড়াও আফ্রিকার গণপ্রজাতন্ত্রী কঙ্গোতে একটি সেতুর আইওটি ডিভাইস তৈরি করছে। এটি সেতুর অবস্থা ও এর ওপর যানবাহনের ওজনের সিগনাল দেবে।

মাহবুব জামান বলেন, যদিও আমাদের কোম্পানি তথ্যপ্রযুক্তি বিষয়ক সল্যুশন দিয়ে থাকে, কিন্তু এই মূহুর্তে আমরা আইওটি’র ওপর জোর দিচ্ছি কারণ প্রযুক্তির প্রতিনিয়ত পরিবর্তিত হচ্ছে। 

এ সম্পর্কিত আরও খবর