বাঘের সংখ্যা বাড়াতে সুন্দরবনের জীববৈচিত্র্য রক্ষার আহ্বান

জেলা, জাতীয়

ডিস্ট্রিক করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 23:33:00

সুন্দরবনের বাঘের সংখ্যা বাড়াতে সেখানের জীববৈচিত্র্য রক্ষায় সরকারকে উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়েছেন বক্তারা। তারা বলেন, সুন্দরবন বাঘের একমাত্র আবাসস্থল হওয়ায় বাঘ সংরক্ষণ, বাঘ শিকার ও পাচার বন্ধ, বাঘের খাদ্য হরিণ রক্ষাসহ আশপাশের এলাকার অধিবাসীদের মধ্যে সচেতনতা সৃষ্টিতে এ দিবসের গুরুত্ব অপরিসীম।

রোববার (২৯ জুলাই) বাঘ দিবস উপলক্ষে খুলনা অফিসার্স ক্লাবে আয়োজিত এক আলোচনা সভায় বক্তারা এ আহ্বান জানান। এবারের বাঘ দিবসের প্রতিপাদ্য বিষয় ‘বাঘ বাঁচাই, বাঁচাই বন, রক্ষা করি সুন্দরবন’।

দিবসটি উপলক্ষে সকালে বন অধিদপ্তর খুলনায় র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে। কর্মসূচির মধ্যে সকাল ১০টায় শহীদ হাদিস পার্ক হতে বর্ণাঢ্য র‌্যালি বের হয়। এ সময় অতিথিরা টাইগার অ্যাকশন প্লান্টের শুভ উদ্বোধন করেন।

আলোচনা সভায় খুলনার জেলা প্রশাসক মো. আমিন উল আহসান বলেন, ‘বাঘ সুন্দরবনের প্রাকৃতিক রক্ষক। বাঘ কমলে সুন্দরবনের জীববৈচিত্র্যের ওপর হুমকি বাড়বে। তাই শুধু বাঘ নয়, বিশ্ব ঐতিহ্য ও সুন্দরবনকে এবং বনের সকল জীববৈচিত্র্য রক্ষায় সরকারকে আরও উদ্যোগী হতে হবে। পাশাপাশি সুন্দরবনের আশপাশের এলাকার মানুষকে বন সুরক্ষায় আরও বেশি সচেতন এবং উদ্বুদ্ধ করতে হবে।’

সুন্দরবনের বন সংরক্ষক মো. দেলোয়ার হোসেন বলেন, ‘সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী সুন্দরবনে বাঘের সংখ্যা ছিল ১০৬টি। তাছাড়া বনবিভাগসহ প্রশাসনের কড়া নজরদারিতে গত দুই বছরে কোনও বাঘ হত্যা বা শিকারের ঘটনা ঘটেনি। সুন্দরবনে টহলকালে বাঘ ও বাঘের বাচ্চা ঘোরা ফেরা করতে দেখা গেছে। ফলে ধারণা করা হচ্ছে, বাঘের সংখ্যা বাড়ছে।’

আলোচনা সভায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. এম এ আজিজ একটি গবেষণা প্রতিবেদন তুলে ধরেন। প্রতিবেদনে তিনি উল্লেখ করেন, বন বিভাগের দাবি- পরিবেশ ও বন মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের ফলে সুন্দরবনে বাঘের সংখ্যা বৃদ্ধি পেয়েছে এবং সচেতনতা সৃষ্টির কারণে গত দুই বছরে লোকালয় ঢুকলেও জনতা বাঘ হত্যা করেনি। তবে ‘বাংলাদেশের সুন্দরবনে বাঘের ঘনত্ব’ শীর্ষক এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, সুন্দরবনের বাংলাদেশ অংশে বাঘের সংখ্যা এখন মাত্র ১০৬টি। এর আগে ২০০৪ সালে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির সহায়তায় বনবিভাগ বাঘের পায়ের ছাপ গুণে জানিয়েছিল, সুন্দরবনে বাঘের সংখ্যা ৪৪০টি। ২০১৩ সালে ‘ক্যামেরা ট্যাপিং’ পদ্ধতিতে বাঘ গণনা করে জানানো হয়েছিল সুন্দরবনের বাংলাদেশ ও ভারতের ১০ হাজার বর্গ কিলোমিটার এলাকায় মোট বাঘের সংখ্যা ১৭০টি।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব। এছাড়া আরও উপস্থিত ছিলেন- খুলনা সিটি করপোরেশনের নব নির্বাচিত মেয়র তালুকদার আব্দুল খালেক, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী, জেলা পরিষদের চেয়ারম্যান মো. হারুন অর রশিদ, অতিরিক্ত পুলিশ কমিশনার মো. সরদার রকিবুল ইসলাম, খুলনা প্রেসক্লাবের সভাপতি ফারুখ আহম্মেদ, প্রধান বন সংরক্ষক মোহাম্মদ সফিউল আলম চৌধুরী প্রমুখ।

উল্লেখ্য, ২০১০ সালে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে অনুষ্ঠিত বাঘ সমৃদ্ধ ১৩টি দেশের রাষ্ট্র প্রধানদের সম্মেলনে বাঘ সংরক্ষণের প্রচেষ্টাকে জোরদার করতে এক ঘোষণাপত্র তৈরি করা হয়। সেই ঘোষণাপত্রের আলোকে প্রতিবছর ২৯ জুলাই বিশ্ব বাঘ দিবস পালিত হয়। বর্তমানে বিশ্বের ১৩টি দেশে বাঘ রয়েছে। দেশগুলো হলো- বাংলাদেশ, ভারত, ইন্দোনেশিয়া, চীন, ভুটান, নেপাল, মিয়ানমার, থাইল্যান্ড, মালয়েশিয়া, কম্বোডিয়া, লাওস, ভিয়েতনাম ও রাশিয়া।

এ সম্পর্কিত আরও খবর