সচেতনতাই নারী-পুরুষের সমতা নিশ্চিত করবে

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-25 11:57:36

‘প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারা দেশের ন্যায় রংপুরেও পালিত হচ্ছে আন্তর্জাতিক নারী দিবস। জেলার বিভিন্ন স্থানে র‌্যালি, মানববন্ধন ও আলোচনা সভাসহ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে দিবসটি উদযাপন করা হচ্ছে।

রোববার (৮ মার্চ) সকালে দিবসটি উপলক্ষে রংপুর জেলা প্রশাসক কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‍্যালি বের করা হয়।

এতে জেলা প্রশাসন, মহিলা বিষয়ক অধিদফতর, জাতীয় মহিলা সংস্থা ও বেসরকারি উন্নয়ন সংস্থাসহ বিভিন্ন সংগঠনের নারী উদ্যোক্তারা অংশ নেয়।

দুপুরে রংপুর টাউন হল মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়। মহিলা বিষয়ক অধিদফতর রংপুর এর উপ-পরিচালক কাওসার পারভীনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন রংপুরের জেলা প্রশাসক আসিব আহসান।

তিনি বলেন, নারীর ক্ষমতায়নে সরকার সফল। আজকে দেশের সকল ক্ষেত্রে নারীরা পুরুষের সাথে সমান তালে যোগ্যতার প্রমাণ দিচ্ছে। সমতার ব্যাপারে সবার মধ্যে জনসচেতনতা সৃষ্টি হয়েছে। সরকার নারীবান্ধব বলেই দেশের উন্নয়নে নারীদের অংশগ্রহণকে অধিক গুরুত্ব দিয়ে বিভিন্ন পরিকল্পনার বাস্তবায়ন করে যাচ্ছে।

এসময় ডিসি বলেন, নারী-পুরুষ সমতা নিশ্চিত করতে সচেতনতা বাড়াতে হবে। সমাজের সবাই সচেতন হলে নারীর অধিকার নিশ্চিত হবে। বৈষম্য দূর হবে।

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন রংপুর জেলা পুলিশ সুপার বিপ্লব কুমার সরকার, জেলা সিভিল সার্জন ডা. হিরম্ব কুমার রায় প্রমুখ।

এদিকে দিবসটি উপলক্ষে দুপুরে নগরীর আদর্শ উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির আওতায় বেসরকারি উন্নয়ন সংস্থা ব্রাক এর আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এর আগে বাল্য বিয়ে রোধ, নারী ও শিশু নির্যাতনসহ সকল প্রকার বৈষম্য দূরীকরণে সচেতনতামূলক একটি মানববন্ধন সমাবেশ করা হয়।

এ সম্পর্কিত আরও খবর