বরিশালে নারী দিবসে ১১ কৃতি নারীকে সম্মাননা

বরিশাল, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,বরিশাল | 2023-08-31 17:08:36

‘প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার’ এই স্লোগানকে সামনে রেখে বরিশালে নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস।

রোববার (৮ মার্চ) সকাল ১০টায় অশ্বিনী কুমার হলে দিবসটি উপলক্ষে আলোচনা সভা ও জেলার ১১ জন কৃতি নারীদের সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় বরিশালের বিভাগীয় কমিশনার মোহাম্মদ ইয়ামিন চৌধুরী বলেন, দেশের সার্বিক উন্নয়নে নারীরা অনেক অবদান রাখছেন। ফলে নারীদের ছোট করে দেখার কোনো সুযোগ নেই৷ নারীরা স্বাবলম্বী হলে দেশও স্বাবলম্বী হবে। তাই নারীর অধিকার রক্ষায় সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান বিভাগীয় কমিশনার।

বরিশালের জেলা প্রশাসক এসএম অজিয়র রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তৃতা দেন, বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. শাহাবুদ্দিন খানসহ জিও-এনজিও প্রতিনিধিরা।

আলোচনা সভা শেষে অতিথিরা বরিশাল জেলা প্রশাসনের উদ্যোগে প্রথমবারের মতো মুজিব বর্ষ উপলক্ষে নারীর অধিকার রক্ষা, ক্ষমতা আর উন্নয়নে বিশেষ অবদান রাখায় জেলার ১১ কৃতি নারীকে সম্মাননা স্বরূপ ক্রেস্ট ও সনদ প্রদান করা হয়।

সম্মাননা প্রাপ্ত নারীরা হলেন, রাবেয়া খাতুন প্রফেসর শাহ সাজেদা, পুষ্প চক্রবর্তী, নিগার সুলতানা হনুফা, কোহিনুর বেগম, ডা. বনলতা মুর্শিদা, আসমা চৌধুরী, হাসিনা বেগনীলা, রহিমা সুলতানা কাজল, রাশিদা বেগম ও নূরজাহান বেগম।

এদিকে, অশ্বিনী কুমার হলের সামনে যৌন হয়রানি, বাল্য বিয়ে, সাইবার বুলিং এবং নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে গণ স্বাক্ষর সংগ্রহ অভিযান পরিচালিত হয়।

এর আগে দিবসটি উপলক্ষে শনিবার (৭ মার্চ) রাত ১২টা এক মিনিটে অশ্বিনী কুমার হল চত্বরে মোমবাতি প্রজ্বলন করে আঁধার ভাঙার শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়। এছাড়াও মাসব্যাপী নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করবে জিও-এনজিও কর্মীরা।

এ সম্পর্কিত আরও খবর