তিন সিটি ভোটে কড়া নজর বিদেশীদের

, জাতীয়

ইসমাঈল হোসাইন রাসেল, স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-22 18:12:17

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে রাজশাহী, সিলেট ও বরিশাল সিটির নির্বাচন সবার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ইতোমধ্যে নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে নির্বাচন কমিশন (ইসি)। আর দলীয় প্রার্থীকে বিজয়ী করতে মরিয়া রাজনৈতিক দলগুলো। ভোটের এমন টানটান উত্তেজনায় পিছিয়ে নেই বিদেশীরা। ভোটের সামগ্রিক পরিস্থিতিতে নজরে রাখছেন তারা।

সোমবার (২৯ জুলাই) অনুষ্ঠিতব্য তিন নির্বাচন সরেজমিন পর্যবেক্ষণ করবেন তারা। এ জন্য নির্বাচন কমিশন (ইসি) থেকে ১৮ জনের নামে নির্বাচন পর্যবেক্ষণ কার্য ইস্যুর জন্য অনুমোদন দেয়া হয়েছে।

জানা গেছে, নির্বাচন পর্যবেক্ষণের জন্য মার্কিন দূতাবাস থেকে পাঁচজনের নামের তালিকা কমিশনে পাঠানো হয়। এরমধ্যে রাজশাহীতে তিনজন, বরিশাল ও সিলেটে একজন করে প্রতিনিধি পর্যবেক্ষন করবেন বলে জানানো হয়েছে। দূতাবাসের আবেদনের প্রেক্ষিতে কমিশন থেকে পাঁচজনকে পর্যবেক্ষণের অনুমোদন দেওয়া হয়।

একইভাবে যুক্তরাষ্ট্রভিত্তিক নির্বাচন সংশ্লিষ্ট আন্তর্জাতিক সংস্থা ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের (ডিআই) নয়জন প্রতিনিধি নির্বাচন পর্যবেক্ষণ করবেন। এরমধ্যে রাজশাহীতে চারজন, সিলেটে তিনজন এবং বরিশালে দুইজন নির্বাচন পর্যবেক্ষণ করবেন। ইউএসএইড নামের আরেকটি আন্তর্জাতিক সংস্থার চারজন নির্বাচন পর্যবেক্ষণ করবেন।

এদিকে তিন সিটির মধ্যে রাজশাহীর নির্বাচন পর্যবেক্ষণে বেশি আগ্রহ বিদেশীদের। ফলে সিটিতে বেশি পর্যবেক্ষক পাঠানো হচ্ছে। এ বিষয়ে ইসির যুগ্ন সচিব (জনসংযোগ) আসাদুজ্জামান আরজু বলেন, যুক্তরাষ্ট্রসহ আরও দুটি সংস্থার সংস্থার ১৮জন নির্বাচন পর্যবেক্ষণ করবেন বলে আবেদন করেছে। কমিশন তাদের আবেদন মঞ্জুর করেছে।

যুক্তরাষ্ট্র ছাড়াও ইউরোপীয়ান ইউনিয়ন (ইইউ), নেদারল্যান্ডস, কানাডা, জার্মানিসহ বেশ কয়েকটি দেশের কূটনীতিকরা তিন সিটির নির্বাচনের দিকে নজর রাখছেন। ফেসবুকসহ সামাজিক যোগাযোগের মাধ্যমেও সুষ্ঠু নির্বাচনের বিষয়ে আশাবাদ ব্যক্ত করছেন তারা।

বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক মিয়া সেপ্পো রোববার দুপুরে এক টুইট বার্তায় লিখেছেন, আগামীকাল (সোমবার) সকাল আটটা থেকে শুরু হওয়া বরিশাল, রাজশাহী ও সিলেটের নির্বাচনে বাংলাদেশের ভোটাররা শান্তিপূর্ণভাবে তাদের গণতান্ত্রিক পন্থায় ভোটাধিকার প্রয়োগ করে তাদের নেতা নির্বাচন করবে বলে আশা করছি।

আমেরিকান দূতাবাসের অফিসিয়াল ফেসবুক থেকে দেয়া এক স্ট্যাটাসে বলা হয়েছে, আমরা আশা করি বাংলাদেশের ভোটাররা বরিশাল, রাজশাহী ও সিলেট সিটি করপোরেশনে শান্তিপূর্ণ ও  উৎসবমুখর পরিবেশে স্বাধীনভাবে ভোটাধিকার প্রয়োগ করে গণতান্ত্রিক পন্থায় তাদের নেতা নির্বাচন করতে পারবেন।

নেদারল্যান্ডস দূতাবাস তাদের অফিসিয়াল ফেসবুক থেকে দেয়া এক স্ট্যাটাসে লিখেছে, আগামীকাল বরিশাল, রাজশাহী ও সিলে সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। বাংলাদেশ উন্নয়নে একটি দীর্ঘ পাড়ি দিয়েছে। দেশটির অর্থনৈতিক ও সামাজিক অগ্রগতিকে সমর্থন করা উচিত এবং সব স্তরে প্রতিনিধি দ্বারা তা আরও উন্নত করা যেতে পারে। শক্তিশালি গণতন্ত্রের জন্য সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন মৌলিক শর্ত।

এরআগে গত বুধবার প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সঙ্গে বৈঠকে স্থানীয় নির্বাচনসহ লাদেশের সকল নির্বাচন গ্রহণযোগ্য হবে বলে আশাবাদ ব্যক্ত করেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট।

তিনি বলেন, নির্বাচন কমিশন সুষ্ঠুভাবে নির্বাচন করবে, আমরা সে বিষয়ে আশাবাদি। আমরা সবসময়ই আশা করি সকল নির্বাচন সুষ্ঠু হবে।

এ সম্পর্কিত আরও খবর