বাংলাদেশের জাতীয় সংসদ বিশ্বে অনন্য

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 01:40:43

বাংলাদেশের জাতীয় সংসদ বিশ্বে অনন্য। যেখানে সংসদ নেতা, স্পিকার, সংসদ উপনেতা এবং বিরোধী দলীয় নেতা প্রত্যেকেই নারী। একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা সংসদ সদস্যসহ ৭২ জন নারী সংসদ সদস্য রয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের এগিয়ে যাওয়ার সাহস জুগিয়েছেন, অনুপ্রেরণা দিয়েছেন। বাংলাদেশের একমাত্র নারী ট্রেন চালক সালমা সাহসিকতার যে দৃষ্টান্ত স্থাপন করেছেন- তা প্রত্যেক নারীর জন্য অনুসরণ ও অনুকরণ যোগ্য বলে মনে করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

সোমবার (০৯ মার্চ) জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ আয়োজিত ‘নারীর ক্ষমতায়নে বাংলাদেশ, শেখ হাসিনার অবদান’ শীর্ষক সেমিনারে স্পিকার এ কথা বলেন।

শিরীন শারমিন চৌধুরী বলেন, বাংলাদেশে নারীদের রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষমতায়নের পথ সুগম করেছেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। নারী-পুরুষের সমতার বিধান সন্নিবেশিত করে প্রণয়ন করেছিলেন রক্তে অর্জিত বিশ্বসেরা সংবিধান। বঙ্গবন্ধু যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠনের সময় গ্রহণ করেছেন নারীবান্ধব নীতিমালা।

স্পিকার বলেন, নারী শক্তির অনন্য প্রতীক বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ। সংগঠনটি সারা দেশের জনগণকে ঐক্যবদ্ধ করতে পারবে। এ সময় তিনি নারীদের পাশে দাঁড়িয়ে সকলকে সম্পৃক্ত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার জন্য মহিলা আওয়ামী লীগের নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান। নারী কল্যাণ ও নারীর জন্য অধিক সুযোগ তৈরিতে মহিলা আওয়ামী লীগকে বিষয়ভিত্তিক সভা সেমিনার করার পরামর্শ দেন তিনি।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সকল পেশায় নারীদের অংশগ্রহণ দৃশ্যমান। নারীরা অত্যন্ত দক্ষতার সঙ্গে সকল দায়িত্ব পালন করছে। নারীদের সহিংসতা থেকে সুরক্ষা ও নারীর নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করতে নারীদের আরও সোচ্চার হওয়ার আহ্বান জানান তিনি।

বক্তৃতা শেষে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বিশ্ব নারী দিবস উপলক্ষে সমাজের বিভিন্ন ক্ষেত্রে ৮ জন আলোকিত নারীকে সম্মাননা প্রদান করেন।

বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সভাপতি সাবেক সংসদ সদস্য আলহাজ্ব সাফিয়া খাতুনের সভাপতিত্বে সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহমুদা বেগম। অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন মহিলা আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার ফারজানা মাহমুদ। এছাড়া বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক ও সাবেক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি ।

রোকেয়া প্রাচীর সঞ্চালনায় সেমিনারে বক্তব্য রাখেন সংসদ সদস্য অ্যারোমা দত্ত, সেলিমা আহমেদ, কণ্ঠশিল্পী লায়লা হাসানসহ বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর