ইভিএম নিয়ে ভোটারদের মাঝে ব্যাপক উৎসাহ

বরিশাল, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 09:39:42

বরিশাল: বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। নির্বাচনে নগরীর ৪টি ওয়ার্ডের ১১টি কেন্দ্রে প্রায় ২৫ হাজার ভোটার ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট প্রদান করবেন। ভোট প্রদানের নতুন এই পদ্ধতি নিয়ে ভোটারদের মধ্যে এক ধরনের উৎসাহ বিরাজ করছে।

বরিশালের সহকারী রিটার্নিং কর্মকর্তা মো. হেলাল উদ্দিন খান জানিয়েছেন, বরিশাল সিটি করপোরেশনের ১২, ২০, ২১, ২৮ নম্বর ওয়ার্ডের ভোটাররা মোট ১১টি কেন্দ্রের ৭৮টি বুথে ইভিএমে ভোটাধিকার প্রয়োগ করবেন। ইভিএমে দিয়ে ভোট গ্রহণের সব ব্যবস্থা নেওয়া হয়েছে। ইভিএমে ভোটার সংখ্যা ২৪ হাজার ৮০৬ জন। এসব কেন্দ্রে আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি সিসি ক্যামেরার মাধ্যমে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

বরিশালে প্রথমবারের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট দেওয়া নিয়ে তরুণ ভোটারদের সমস্যা না হলেও বয়স্কের মধ্যে এর প্রভাব পড়তে পারে বলে অনেকেই আশংকা করেছেন।

তবে এ বিষয়ে নির্বাচন কমিশনের কর্মকর্তারা জানিয়েছে, এসব কেন্দ্রের কিছু ভোটারকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এ কারণে ভোটাধিকার প্রয়োগে সমস্যা হবে না। তারপরও আমাদের কর্মকর্তারা থাকবেন, কোনো সমস্যা হলে তারা দ্রুত সমাধান করবেন।

ইভিএমে ভোট দেওয়া প্রসঙ্গে জানতে চাইলে ২০ নং ওয়ার্ডের নতুন ভোটার আলামিন রাবিব জানান, ইভিএমে ভোট দেওয়া নিয়ে একটা উৎসাহ কাজ করছে। তিনি বিএম কলেজের কলা বিভাগ কেন্দ্রে ভোট দেবেন।

নগরীর ৪টি ওয়ার্ডের মধ্যে ইভিএমের কেন্দ্র গুলো হলো - ১২ নম্বর ওয়ার্ডের কিশোর মজলিশ সরকারি প্রাথমিক বিদ্যালয় ও এআরএস বালিকা মাধ্যমিক বিদ্যালয় মিলে একটি কেন্দ্র এবং নুরিয়া আইডিয়াল স্কুল কেন্দ্র। এই ওয়ার্ডে মোট ভোটার ৪ হাজার ৮২৮ জন।

২০ নম্বর ওয়ার্ডের আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়, বিএম কলেজের কলা বিভাগ কেন্দ্র (পুরুষ) ও বাণিজ্য বিভাগ কেন্দ্র (নারী)। এই ওয়ার্ডে মোট ভোটার ৬ হাজার ২৬০ জন।

২১ নম্বর ওয়ার্ডের সরকারি সৈয়দ হাতেম আলী কলেজ, সৈয়দ আবদুল মান্নান ডিডিএফ মাদ্রাসার দক্ষিণ ও পূর্ব ভবনের নীচতলায় (মহিলা), এবং একই মাদ্রাসার উত্তরের ভবনের দ্বিতীয় তলায় (পুরুষ)। এই ওয়ার্ডে মোট ভোটার ৭ হাজার ১৬৮ জন।

২৮ নম্বর ওয়ার্ডের দারুস সালাম কাশীপুর নেছারিয়া দারুল উলুম মাদ্রাসা (নারী), নবজাগরণী সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং চহুতপুর (এলেমউদ্দিন শরীফ) মাধ্যমিক বিদ্যালয় ও সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র (নারী)। এই ওয়ার্ডে মোট ভোটার ৬ হাজার ৫৫০ জন।

উল্লেখ্য, বরিশাল সিটি কর্পোরেশনে এবারের ভোটার ২ লাখ ৪২ হাজার ১৬৬ জন। যার মধ্যে পুরুষ ১ লাখ ২১ হাজার ৪শত ৩৬ জন এবং মহিলা ১ লাখ ২০ হাজার ৭শত ৩০ জন।

এ সম্পর্কিত আরও খবর