রংপুরে ফেস মাস্কের কৃত্রিম সংকট

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-15 09:40:27

রাজধানী ঢাকায় দুই ইতালি ফেরতসহ তিন জন করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঘটনার ২৪ ঘণ্টা পার না হতেই ফেস মাস্কের কৃত্রিম সংকট সৃষ্টি করেছে অসাধু ব্যবসায়ীরা। দেশের অন্যান্য জেলার মতো রংপুরেও এই সংকট দেখা দিয়েছে।

এখন সাধারণ মানুষের মাঝে করোনাভাইরাস আতঙ্ক বিরাজমান। স্বাস্থ্য অধিদফতর থেকে দেয়া বেশ কিছু নির্দেশনার মধ্যে ফেস মাস্ক ব্যবহার করার বিষয়টি থাকায় সবার মধ্যে সচেতনতা কাজ করছে। এ কারণে বেশির মানুষ এখন ফেস মাস্ক ব্যবহার করতে শুরু করেছেন।

সোমবার (৯ মার্চ) রংপুর নগরীর ধাপ মেডিকেল মোড়, জাহাজ কোম্পানি মোড়, লালবাগ এলাকাসহ বেশি কিছু এলাকার সার্জিক্যাল দোকান কিংবা ফার্মেসিতে দেখা গেছে ফেস মাস্কের সংকট।

বিক্রেতাদের দাবি, দেশে করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্তের পর থেকে ফেস মাস্ক বিক্রির হিড়িক লাগে। এখন মাস্ক সংকট চলছে।

তবে অনেক দোকানে মজুদ খালি হলেও পাইকারি বাজারে অস্বাভাবিক দাম বাড়ায় খুচরা ফেস মাস্ক বিক্রি বন্ধ করে রেখেছেন বিক্রেতারা।

এদিকে ফেস মাস্ক কিনতে গিয়ে না পাওয়া ক্রেতারা জানিয়েছেন, আগের দিনেও বিক্রি করলেও সোমবার নগরীর প্রায় কোন সার্জিক্যাল দোকান ও ফার্মেসিতে ফেস মাস্ক পাওয়া যাচ্ছে না। ফুটপাথে মানসম্মত মাস্ক পাওয়া না গেলেও অনেকটা বাধ্য হয়ে বেশি দামে কিনতে হচ্ছে।

সার্জিক্যাল ব্যবসায়ীরা বলছেন, পাইকারি বাজারে ৭০ থেকে ৭৫ টাকার মাস্কের একেকটি প্যাকেটের দাম এক লাফে হাজার টাকায় উঠে যাওয়ায় তারা মাস্ক বিক্রি বন্ধ করে দিয়েছেন।তারপরও মানুষজন এখন সবাই মাস্ক কেনার জন্য দোকানে দোকানে ঘুরছে।

এদিকে বেশি দামে মাস্ক বিক্রি ঠেকাতে রংপুর আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে তেমন কোন পদক্ষেপ দেখা যায়নি।

এ সম্পর্কিত আরও খবর