করোনা রোধে বরিশালে প্রস্তুত ৯১৯ আইসোলেশন বেড

বরিশাল, জাতীয়

জহির রায়হান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল | 2023-08-19 07:48:39

নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবিলায় সকল প্রস্তুতি গ্রহণ করেছে বরিশালের স্বাস্থ্য বিভাগ ও স্থানীয় প্রশাসন। গঠন করা হয়েছে জেলা-উপজেলায় করোনাভাইরাস প্রতিরোধ কমিটি। খোলা হয়েছে মোবাইল-টেলিফোনের হটলাইন আর স্বাস্থ্য হেল্প ডেক্স কর্নার।

একই সঙ্গে প্রস্তুত করা হয়েছে বরিশাল বিভাগজুড়ে প্রায় সরকারি-বেসরকারি হাসপাতালে ৯১৯টি আইসোলেশন বেড। এর মধ্যে বিভাগের ছয়টি জেলা সদর জেনারেল হাসপাতালে পাঁচটি করে ৩০টি আর ৩৪টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দুটি করে ৬৮টি এবং বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ১৫০টি এবং প্রাইভেট সাউথ অ্যাপোলো মেডিকেল কলেজ হাসপাতালে ২৫০টি, ভোলায় ২৫০টি, পটুয়াখালীতে ১২০টি ও কাঠাঁলবাড়ী এলাকায় ২০টিসহ প্রাইভেট ক্লিনিক ও হাসপাতালে মোট ৯১৯টি আইসোলেশন বেড প্রস্তুত করা হয়েছে ।

বেডের সংখ্যা বার্তা২৪.কম-কে নিশ্চিত করেছেন বরিশাল বিভাগীয় স্বাস্থ্য দফতরের সহকারী পরিচালক ডাক্তার শ্যামল কৃষ্ণ। তিনি বলেন, ‘স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী বরিশাল বিভাগের সকল জেলা-উপজেলা ও মেডিকেল কলেজ হাসপাতালে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য আলাদা আইসোলেশন বেড ও ইউনিট প্রস্তুতসহ ডাক্তারদের বাড়তি দায়িত্ব দেওয়া হয়েছে।

ওয়াশরুম পরিষ্কার করা হচ্ছে

এছাড়া স্থানীয় সংসদ সদস্য, জেলা প্রশাসক, জেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের সমন্বয়ে প্রতিরোধ কমিটি গঠন করা হয়েছে।

তিনি আরও বলেন, ‘করোনাভাইরাস জনিত উপসর্গ জ্বর, সর্দি ও কাশি হলে প্রাথমিকভাবে হাসপাতালে না নিয়ে বাড়িতে বসেই আলাদা কক্ষে চিকিৎসার ব্যবস্থা করা হবে। প্রয়োজনে ডাক্তাররা বাড়ি বাড়ি গিয়ে চিকিৎসা সেবা প্রদান করবে। পাশাপাশি আক্রান্ত ব্যক্তিরা সেখানে টেলিফোন করে অসুস্থতার কথা জানালে চিকিৎসকরা তাদেরকে মোবাইল অথবা টেলিফোনে প্রয়োজনীয় চিকিৎসা ব্যবস্থাপত্র প্রদান করা হবে।

তবে দক্ষিণাঞ্চলে করোনাভাইরাসের আক্রান্ত হওয়ার কোনো শঙ্কা নেই। তবুও এ ভাইরাস মোকাবিলায় বরিশালের স্বাস্থ্য বিভাগ সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলেও জানান এই কর্মকর্তা।

করোনা ওয়ার্ড

শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মো.বাকির হোসেন বার্তা২৪.কম-কে জানান, করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা দিতে হাসপাতালে সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। শেবাচিম হাসপাতালে ১৫০টি আইসোলেশন বেড প্রস্তুত করা হচ্ছে। সাত সদস্য বিশিষ্ট কয়েকটি ডাক্তার টিম গঠন করা হয়েছে। ডাক্তারদের সঙ্গে সেবিকারা বাই রোটেশন অনুযায়ী এসব বেডে দায়িত্ব পালন করবে।

এ সম্পর্কিত আরও খবর