জমে উঠেছে চসিক নির্বাচন

চট্টগ্রাম, জাতীয়

মুহিববুল্লাহ মুহিব, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম থেকে | 2023-08-23 08:29:21

জমে উঠেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচন। প্রতীক বরাদ্দের পর প্রচারণায় ব্যস্ত দেশের বড় দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ-বিএনপির মনোনীত প্রার্থীরা। এছাড়া অন্যসব মেয়র প্রার্থীসহ কাউন্সিলর প্রার্থীরাও প্রচারে বেশ ব্যস্ত সময় পার করছেন। প্রার্থীদের যেন দম ফেলার ফুরসত নেই।

প্রতীক পাওয়ার পর থেকে গণসংযোগে ব্যস্ত সময় পার করছেন আওয়ামী লীগের মেয়র প্রার্থী এম রেজাউল করিম চৌধুরী, বিএনপির ডা. শাহাদাত হোসেন, হাতপাখা প্রতীকের মেয়র প্রার্থী জান্নাতুল ইসলাম। পিছিয়ে নেই অন্য প্রার্থীরাও। প্রত্যেকেই চট্টগ্রামবাসীর দ্বারে দ্বারে গিয়ে ভোট প্রার্থনা করছেন।

শুধু প্রার্থীরা নন, প্রচারণায় নেমেছেন দলের অঙ্গ ও সহযোগী সংগঠন, বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, ক্রীড়া ও পেশাজীবী সংগঠনের নেতা-কর্মীরা। ইতোমধ্যে প্রার্থীদের প্রধান নির্বাচনী কার্যালয়ও উদ্বোধন হয়ে গেছে। প্রার্থীদের পোস্টার-ব্যানার, দৃষ্টিনন্দন প্রতীকও দেখা যাচ্ছে অলিগলিতে। জোর প্রচারণা চলছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও।

নির্বাচনী মাঠ চষে বেড়াচ্ছেন হাতপাখার মেয়র প্রার্থী

মঙ্গলবার (১০ মার্চ) সকাল ১১টার দিকে মরহুম সৈয়দ ওয়া‌হিদুল আলমের কবর জিয়ার‌তের মধ্য‌দি‌য়ে বিএনপির মেয়র প্রার্থী ডা. শাহাদাত হো‌সেন তার প্রচারণা শুরু করেছেন। এসময় তার সঙ্গে ছিলেন বিএন‌পির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমানসহ নেতাকর্মীরা।

এছাড়া আওয়ামী লীগের মেয়র প্রার্থী এম রেজাউল করিম চৌধুরী ওয়ার্ড ভিত্তিক কর্মসূচির প্রথম দিনে পাথরঘাটা, বকশিরহাট ও দেওয়ান বাজার ওয়ার্ডে গণসংযোগ করেছেন।

নৌকার প্রার্থী এম রেজাউল করিম চৌধুরী বার্তা২৪.কমকে বলেন, প্রতিদিন ২-৩টি ওয়ার্ডে গণসংযোগ করবো আমি। ভোটারদের উদ্দেশে আমি বলছি-সম্মিলিত প্রচেষ্টায় পরিকল্পিত নগর গড়ে তুলতে নৌকায় ভোট দিন। আওয়ামী লীগের প্রার্থী হিসেবে অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো প্রচারণায় নেমেছে। প্রগতিশীল পেশাজীবী সংগঠনেরর নেতাও নৌকার পক্ষে ব্যাপক কাজ করছে।

পোস্টারে ছেয়ে গেছে বন্দর নগরী চট্টগ্রাম

বিএনপির মনোনীত প্রার্থী ডা. শাহাদাত হোসেন বার্তা ২৪.কমকে বলেন, চট্টগ্রামকে একটি আধুনিক ও স্মাট সিটি গঠনের প্রকল্প নিয়ে জনগণের দ্বারে দ্বারে যাচ্ছি। নগরের মানুষ তাদের ভোটের অধিকার প্রতিষ্ঠার মাধ্যমে আমাকে ধানের শীষে ভোট দিয়ে জয়যুক্ত করবেন। পাশাপাশি আমাদের নেত্রী বেগম খালেদা জিয়া, যিনি বিনা কারণে আজকে জেলে আছেন তার মুক্তির বার্তা দেবে।

প্রতীক পাওয়ার পর থেকে নগরীর দেওয়ারহাটস্থ দলের মহানগর কার্যালয় থেকে হাতপাখা প্রতীকের পক্ষে প্রচার-প্রচারণা শুরু করেন মেয়র প্রার্থী জান্নাতুল ইসলাম। প্রচারকালে ইসলামী আন্দোলন, ছাত্র আন্দোলন ও শ্রমিক আন্দোলনসহ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা তার সঙ্গে ছিলেন।

নগর আওয়ামী লীগের বর্ধিত সভায় বিদ্রোহী প্রার্থীদের সরে দাঁড়ানোর আহ্বান জানানো হয়

এ সময় তিনি দেওয়ানহাট, চৌমুহনী, আগ্রাবাদ, বেপারীপাড়া, শান্তিবাগ, ছোটপোল, বড়পোল, নয়াবাজার, হালিশহর এলাকাগুলোর ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে দুর্নীতি, দূষণ, সন্ত্রাসমুক্ত, ক্লিন ও গ্রিন সিটির প্রতিশ্রুতি দিয়ে হাতপাখার পক্ষে ভোট চান।

৬ মেয়র প্রার্থী ছাড়াও ৪১ ওয়ার্ডে ১৬১ সাধারন কাউন্সিলর ও ৫৬ সংরক্ষিত নারী কাউন্সির প্রার্থী তাদের প্রচারণা চালিয়ে যাচ্ছেন।

দলের প্রার্থীর পক্ষে প্রচারণায় নেমেছেন বিএনপির কেন্দ্রীয় নেতারা

চট্টগ্রাম অতিরিক্ত আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা বশির আহমেদ বার্তা ২৪.কমকে বলেন, চসিক নির্বাচনে আজ থেকে প্রচার-প্রচারণা শুরু হয়েছে। তাই নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন ঠেকাতে ১৪ ম্যাজিস্ট্রেটকে মাঠে নামানো হয়েছে। কোনভাবেই আচরণবিধির লঙ্ঘন মেনে নেয়া হবে না।

উল্লেখ্য, আগামী ২৯ মার্চ অনুষ্ঠেয় চসিক নির্বাচনে ভোটার সংখ্যা হচ্ছে ১৯ লাখ ৫১ হাজার ৫২ জন। নির্বাচনে ৬ মেয়র, ১৬১ জন সাধারণ ওয়ার্ড কাউন্সিলর ও ৫৬ সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থী রয়েছেন।

 

এ সম্পর্কিত আরও খবর