বাড়তি দামে মাস্ক-স্যানিটাইজার বিক্রি বন্ধে রাজধানী জুড়ে অভিযান

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 14:12:43

বিশ্বের অন্তত ১১৫টি দেশের মতো বাংলাদেশেও দেখা দিয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। ফলে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজারের চাহিদা বেড়ে গেছে দেশে। এ সুযোগে কয়েকগুণ বেশি দামে বিক্রি হচ্ছে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার। এতে দুর্ভোগে পড়েছেন জনগণ।

জনদুর্ভোগ কমাতে বাড়তি দামে এসব পণ্য বিক্রি বন্ধ করতে দেশজুড়ে অভিযান চালাচ্ছেন ভ্রাম্যমাণ আদালত। এর অংশ হিসেবে রাজধানীতে একাধিক ভ্রাম্যমাণ আদালত মাঠে নেমেছেন।

মঙ্গলবার (১০ মার্চ) দুপুরে রাজধানীতে এসব অভিযান শুরু হয়।

রাজধানীর মিডফোর্ট হাসপাতাল সংলগ্ন এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম। শেষ খবর পাওয়া পর্যন্ত মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজারের দাম বেশি রাখায় তিনটি প্রতিষ্ঠানকে মোট দুই লাখ টাকা জরিমানা করেছেন তিনি।

শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল এলাকায় অভিযান পরিচালনা করছেন র‍্যাব-২ এর কোম্পানি কমান্ডার এসপি মহিউদ্দিন ফারুকি। তিনি বার্তা২৪.কমকে বলেন, দেশে করোনাভাইরাস শনাক্তের খবর প্রকাশের পর এ সংক্রান্ত মেডিকেল সামগ্রীর চাহিদা বেড়ে গেছে। আর এর সুযোগ নিচ্ছেন অসাধু বিক্রেতারা। তারা কৃত্রিম সংকট সৃষ্টি করে এসব পণ্য কয়েকগুণ বেশি দামে বিক্রি করছেন। দোকানে ২০ টাকার মাস্ক বিক্রি হচ্ছে দুইশ’ টাকায়।

রাজধানীতে চলছে ভ্রাম্যমাণ আদালতের অভিযান, ছবি: বার্তা২৪.কম

রাজধানীর গুলশান এলাকায় অভিযান চালাচ্ছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মনিটরিং টিম। ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল বার্তা২৪.কমকে বলেন, হঠাৎ বাজার থেকে মাস্ক আর হ্যান্ডওয়াশ উধাও হয়ে গেছে। রাজধানীর বিভিন্ন ফার্মেসি এবং সুপার শপ ঘুরে এসব তথ্য পাওয়া গেছে। কেউ যেন বাড়তি দাম না নিতে পারে, সেজন্য মাঠে কাজ করছি।

নির্বাহী ম্যাজিস্ট্রেট রোসলিনা পারভীন জানান, তার নেতৃত্বে গুলশান ১, গুলশান ২, বনানী ও মহাখালী এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হচ্ছে। বেশি দামে মাস্ক বিক্রি ও পণ্যের রশিদ সংরক্ষণ না করায় এ পর্যন্ত তিনটি ফার্মেসিকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর