রংপুরে হাম-রুবেলার টিকা পাবে ৭ লাখ শিশু

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-20 20:51:59

রংপুরে ৭ লাখ শিশুকে হাম-রুবেলার টিকা দেয়া হবে। এর জন্য প্রাথমিক প্রস্তুতি গ্রহণ ও প্রচার-প্রচারণা কার্যক্রম চালাচ্ছে জেলা সিভিল সার্জন।

মঙ্গলবার (১০ মার্চ) বিকেলে রংপুর নগরীর সদর হাসপাতালের সভা কক্ষে অনুষ্ঠিত এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান জেলা সিভিল সার্জন ডা. হিরম্ব কুমার রায়।

তিনি জানান, সারাদেশের ন্যায় রংপুরেও আগামী ১৮ মার্চ থেকে ১১ এপ্রিল পর্যন্ত হাম-রুবেলা ক্যাম্পেইন পরিচালিত হবে। এই ক্যাম্পেইনে রংপুরের আট উপজেলার ৬ লাখ ৯৭ হাজার ১৮৪ জন শিশুকে টিকা দেয়া হবে। এই টিকা ৯ মাস থেকে ১০ বছরের কম বয়সী শিশুদের জন্য।

হিরম্ব কুমার রায় আরও জানান, ক্যাম্পেইনের প্রথম সপ্তাহে (১৮-২৪ মার্চ) জেলার তিন হাজার ৩৫৫টি শিক্ষা প্রতিষ্ঠানে ৩ লাখ ৬ হাজার ৬১০ শিশুকে হাম-রুবেলার টিকা দেয়া হবে। এছাড়াও ক্যাম্পেইনের দ্বিতীয় ও তৃতীয় সপ্তাহে বাদ পড়া শিশুরা নিয়মিত টিকাদান কেন্দ্রে থেকে এই টিকা গ্রহণ করতে পারবে।

হাম-রুবেলা ক্যাম্পেইনে শুক্রবার এবং সরকারি ছুটির দিন ছাড়া বাকি দিনগুলো সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত টিকা দেয়া হবে বলেও জানান এই সিভিল সার্জন।

উল্লেখ্য, এ বছর ক্যাম্পেইনের স্লোগান নির্ধারণ করা হয়েছে 'আয় আয় সোনামনি, টিকা নিয়ে যা'। মূলত হাম এবং রুবেলা ভাইরাস জনিত দুটি মারাত্মক সংক্রামক ব্যাধি। শিশু ছাড়াও যেকোনো বয়সের মানুষের এ রোগ হতে পারে। তবে শিশুদের মধ্যেই হাম-রুবেলার প্রকোপ, জটিলতা ও মৃত্যু ঝুঁকি বেশি দেখা যায়।

এ সম্পর্কিত আরও খবর