আগুনের ক্ষত নিয়ে খোলা আকাশের নিচে বস্তিবাসী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 23:28:31

রোজকার মতো সকালে সোনালী রোদ উঠেছিল মিরপুরের রূপনগর বস্তিতে। এমন স্নিগ্ধ পরিবেশে কর্মস্থলে যাওয়ার জন্য বের হচ্ছিলেন বস্তিবাসী। কেউ যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন। কিশোর-কিশোরীরা স্কুলে যাচ্ছে। তবে সেই সুন্দর সকাল বেশিক্ষণ সুন্দর থাকেনি বস্তিবাসীর। ভয়াবহ আগুনে পুড়ে ছাই হয়েছে তাদের আবাসস্থল বস্তির শতশত ঘর। পুড়ে গেছে তাদের তিল তিল করে গড়া স্বপ্ন। সব কিছু হারিয়ে সহায় সম্বলহীন মানুষগুলোর ঠাঁই হয়েছে খোলা আকাশের নিচে।

 সব কিছু হারিয়ে সহায় সম্বলহীন মানুষগুলোর ঠাঁই হয়েছে খোলা আকাশের নিচে

বুধবার (১১ মার্চ) মিরপুর রূপনগর বস্তিতে সকাল সাড়ে ৯টার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। প্রায় পৌনে ৩ ঘণ্টার চেষ্টায় ফায়ার সার্ভিসের ২৫ ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনেন। ততক্ষণে সব শেষ।

সরজমিন দেখা যায়, সব কিছু হারিয়ে খোলা আকাশের নিচে অবস্থান করছে এতদিন ধরে বস্তিতে বসবাস করা মানুষ। আগুন শুরু পর ঘরে থেকে সামান্য মালামাল যারা বের করতে পেরেছিলেন তা নিয়ে রাস্তা, স্কুল ও আশেপাশের এলাকায় বসে আছেন। কি করবেন? কোথায় যাবেন? তা জানেন না তারা।

আগুনে পুড়ে গেছে বস্তিবাসীর ঘর

বার্তা২৪.কম-কে এক বস্তিবাসী বলেন, আগুন শুরুর কিছু সময় আগে আমি বস্তি থেকে বের হই। ফোন পেয়ে এসে দেখি আমার কিছু নেই। ঘরে আগুন জ্বলছে। নগদ টাকাসহ যা ছিল সব পুড়ে গেছে। আমার এতদিনের সংসার এভাবে শেষ হবে কখনো কল্পনাও করিনি।

রফিকুল নামের একজন বার্তা২৪.কম-কে বলেন, আগুন লাগার পর ঘর থেকে কিছু মালামাল বের করেছি। বের করতে করতে আগুন আমার ঘরে লেগে যায়। নিমিষে ঘর দাউ দাউ করে চোখের সামনে পুড়ে ছাই হয়। দেখা ছাড়া আর কিছুই করার ছিল না। এখন এই মালামাল নিয়ে কোথায় যাবো? কি করবো? বুঝতে পারছি না।

এ সম্পর্কিত আরও খবর