পাল্টা-পাল্টি অভিযোগে ভোট সম্পন্ন, চলছে গণনা

জেলা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 11:06:21

প্রার্থীদের ভোট বর্জনের ঘোষণা, পাল্টা-পাল্টি অনিয়মের অভিযোগ ও নির্বাচনী পরিবেশ সুষ্ঠু থাকার দাবির মধ্য দিয়েই শেষ হয়েছে তিন সিটি করপোরেশনের ভোটগ্রহণ। সোমবার (৩০ জুলাই) সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হওয়ার পর থেকেই প্রার্থীরা পাল্টা-পাল্টি অভিযোগ আনলেও ভোট কেন্দ্রগুলোতে ভোটারদের উপস্থিতি ছিল চোখ পড়ার মতো।বিরতিহীনভাবে বিকেল ৪টা পর্যন্ত এই তিন সিটিতে ভোট অনুষ্ঠিত হয়। 

সকাল আটটায় ভোটগ্রহণ শুরুর পর সরকারি বরিশাল কলেজ কেন্দ্রে ভোট দেন আওয়ামী লীগের মনোনীত মেয়র প্রার্থী সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। ভোট প্রদান শেষে সাদিক সাংবাদকর্মীদের কাছে সুষ্ঠু ভোটের পাশাপাশি নির্বাচনে জয়লাভের আশা প্রকাশ করেন। তবে, সকাল সাড়ে আটটার দিকে সৈয়দ মজিদু্ন্নেছা মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দিতে গিয়েই অনিয়মের অভিযোগ আনেন বিএনপি’র প্রার্থী মজিবর রহমান সরওয়ার।

কেন্দ্র থেকে তার এজেন্টদের বের করে দেয়ার অভিযোগ এনে তিনি বলেন, বরিশালে এ ধরনের আগ্রাসন, এই ধরনের ভোট কেউ দেখেনি। আমি বলব, জনগণকে মাঠে নেমে আসতে।

তবে, অনিয়মের অভিযোগ এনে দুপুর ১২টায় বরিশাল প্রেসক্লাবে সাংবাদিকদের কাছে নির্বাচন বর্জনের ঘোষণা দেন মজিবর রহমান সরওয়ার। এরপর বাসদ, জাতীয় পার্টি ও ইসলামী আন্দোলনের মেয়র প্রার্থীরাও ভোট বর্জনের ঘোষণা দেন। ওই সিটিতে নিরাপত্তার দায়িত্বে রয়েছে ১৫ প্লাটুন বিজিবি, র‌্যাবের ৩০টি, মোবাইল ফোর্সের ৩০টি, স্ট্রাইকিং ফোর্সের ১০টি টিম এবং ১০ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট।

এদিকে, সকালে সিলেট নগরের ১৮ নম্বর ওয়ার্ডের রায়নগর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দেন বিএনপি মনোনীত প্রার্থী আরিফুল হক চৌধুরী। ওই সময়ে তিনি সংবাদকর্মীদের কাছে ভোটে কারচুপির অভিযোগ করেন।

তিনি বলেন, ‘আমার কাছে অভিযোগ এসেছে বেশকিছু কেন্দ্রে প্রশাসনকে নিয়ন্ত্রণে রেখে গতকাল রাত থেকেই ব্যালট পেপারে সিল মেরে রাখা হয়েছে। এ বিষয়ে আমরা তৎপর রয়েছি।’

তবে, যেকোনো পরিস্থিতি মোকাবেলা করে শেষ পর্যন্ত ভোটের মাঠে থাকার ঘোষণা দেয়ার পাশাপাশি জয়ের প্রত্যাশার কথা জানান তিনি।

এর কিছুক্ষণ পর তার অভিযোগকে ভিত্তিহীন বলে দাবি করে আওয়ামী লীগের প্রার্থী বদরউদ্দিন আহমদ কামরান বলেন, ভোট শুরু হওয়ার এক ঘণ্টা হয়নি। এখন এসব অভিযোগ গৎবাঁধা। এগুলোর কোনো ভিত্তি নেই।

তিনি বলেন, সুষ্ঠুভাবে ভোট হচ্ছে। দিন শেষে উৎসবমুখর পরিবেশেই ভোট শেষ হবে বলে আশা করি।

সিলেটের রিটার্নিং কর্মকর্তা মো. আলীমুজ্জামান বলেন, ‘সুষ্ঠুভাবেই ভোট গ্রহণ করা হচ্ছে। কোথাও কোনো অভিযোগ পাওয়া গেলে তাৎক্ষণিকভাবে নির্বাচন কমিশনের নিয়মানুযায়ী ব্যবস্থা নেয়া হবে।’

অন্যদিকে, রাজশাহীতে বিএনপির মেয়র প্রার্থী মোসাদ্দেক হোসেন বুলবুল কয়েকটি কেন্দ্রে গিয়ে প্রিজাইডিং কর্মকর্তার কাছে তার অভিযোগ তুলে ধরেন। তার এজেন্টদের কেন্দ্রে ঢুকতে দেয়া হচ্ছে না বলে অভিযোগ করেন তিনি। তবে, যেসব এজেন্ট ভোট শুরুর অনেক পরে কেন্দ্রে প্রবেশ করতে চেয়েছেন শুধুমাত্র তাদেরকেই ঢুকতে দেয়া হয়নি বলে জানিয়েছেন প্রিজাইডিং কর্মকর্তা।

তবে রাজশাহীতে বিপুল ভোটের ব্যবধানে বিজয়ী হওয়ার পাশাপাশি নির্বাচনে সুষ্ঠু পরিবেশ বজায় থাকবে বলে আশা প্রকাশ করেছেন আওয়ামী লীগ মেয়র প্রার্থী এ এইচ এম খায়রুজ্জামান লিটন।

সকালে রাজশাহীর স্যাটেলাইট টাউন হাইস্কুল কেন্দ্রে ভোট দেয়ার পর তিনি সাংবাদিকদের বলেন, আমরা জয়ের ব্যাপারে শতভাগের কাছাকাছি আশাবাদী। যেকোনো ফলাফল মেনে নেওয়ার মানসিকতা আছে। আশা করছি, ৭০ থেকে ৭৫ হাজার ভোট বেশি পেয়ে আমরা বিজয়ী হব।

ভোট নিয়ে যখন তিন সিটিতে উৎসব চলছে, সেই মুহূর্তে কেন্দ্রীয় রাজনীতিবিদরাও এরই মধ্যে নির্বাচন নিয়ে তাদের মতামত দিয়েছেন। বিএনপি ও আওয়ামী লীগের পক্ষ থেকে করা হয়েছে পাল্টা-পাল্টি অভিযোগ।

দুপুরে ধানমন্ডি আওয়ামীলীগ সভানেত্রীর কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেন, নির্বাচনে কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

এছাড়া বিএনপি যখনই নির্বাচনে পরাজয়ের আশঙ্কা করে তখনই মিথ্যাচার করে বলে মন্তব্য করেন তিনি।

অন্যদিকে ভোটকেন্দ্র থেকে বিএনপির এজেন্টদের বের করে দেয়ার অভিযোগ করেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী। তিনি বলেন, তিন সিটি করপোরেশনে সুষ্ঠু নির্বাচনের কোনো আলামত পাওয়া যাচ্ছে না।

রিজভী বলেন, আজ্ঞাবহ নির্বাচন কমিশনের জন্যই সরকার তিন সিটির ভোট নিয়ে অনাচারে লিপ্ত হতে পড়েছে। নির্বাচন কমিশন উচিত-অনুচিতের এথিক্সের ধার ধারেনি বলেই নির্বিকার থাকছে এবং নৌকার প্রার্থীকে ভোট ডাকাতিতে উৎসাহ দিয়ে যাচ্ছে। ক্ষমতাসীনদের অসংখ্য অনিয়ম ও নির্বাচন আচরণবিধি ভঙ্গের অভিযোগ কমিশন কানে তুলছে না। কমিশন মুক ও বধির হয়ে গেছে।

ভোট উৎসবে যোগ দিতে রিকশায় চড়ে কেন্দ্রে যান অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। সিলেটের ১৫ নম্বর ওয়ার্ডের দুর্গাকুমার পাঠশালা কেন্দ্রে ভোট দেয়ার পর তিনি বলেন, শান্তিপূর্ণ ও সুশৃঙ্খলভাবে ভোট হচ্ছে সিলেট নগরীতে। এ সময় তিনি তার দলের প্রার্থী বদর উদ্দিন আহমদ কামরানের জয়ের ব্যাপারেও আশাবাদ ব্যক্ত করেন।

অনিয়ম ও বিশৃঙ্খলার অভিযোগে বরিশালে একটি ও সিলেটে দুইটি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। ইসির অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

এ সম্পর্কিত আরও খবর