বিমসটেক সম্মেলনে রোহিঙ্গা ইস্যু স্থান পাচ্ছে না

জেলা, জাতীয়

খুররম জামান, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 00:33:06

আগামী ৩০-৩১ আগস্ট থেকে নেপালের রাজধানী কাঠমান্ডুতে শুরু হচ্ছে দক্ষিণ-পূর্ব এশিয়ার সাতটি দেশের সংগঠন বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ মাল্টি সেক্টরাল টেকনিক্যাল আ্যান্ড ইকোনমিক কো-অপারেশন (বিমসটেক)-এর চতুর্থ শীর্ষ সম্মেলন।

এ সম্মেলনে যোগ দেবেন বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা ও থাইল্যান্ড  মিয়ানমার  ও নেপালের সরকার প্রধানরা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সুচির এ সম্মেলনে যোগ দিতে পারেন।

এ তিন নেতা একত্রিত হলেও আসন্ন বিমসটেক সম্মেলনে রোহিঙ্গা ইস্যুটি আলোচনায় কোনোও স্থান পাচ্ছে না।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের  এক কর্মকর্তা এ বিষয়টি জানিয়ে বলেন, রোববার (২৯ জুলাই) পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকের সভাপতিত্বে আসন্ন বিমসটেক সম্মেলন নিয়ে একটি আন্তঃমন্ত্রণালয় বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে বিমসটেক সম্মেলনে রোহিঙ্গা ইস্যুতে স্থান পাবে না। সে বৈঠকে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ, বিদ্যুৎ ও জ্বালানি খাতে সহযোগিতা, সন্ত্রাস ও জঙ্গীবাদ মোকাবেলা, যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ও পর্যটন শিল্পের বিকাশসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হলেও রোহিঙ্গা ইস্যুটি স্থান পায়নি। যদিও মিয়ানমার এ সংস্থার একটি প্রধান সদস্য।

তিনি জানান, মূল অনুষ্ঠানে বাদে দ্বিপক্ষীয়ভাবে নেতারা সাইড লাইনে এ বিষয়ে কথা বলতে পারেন। কিন্তু বিমসটেক সম্মেলনে রোহিঙ্গা বিষয়টি থাকছে না বলেই জানা গেছে।

এর আগে ২০১৪ সালে মিয়ানমারের রাজধানী নাইপিদোতে চার দিন ব্যাপী এই সম্মেলন অনুষ্ঠিত হয়। সেই সম্মেলনে ঢাকায় সংস্থাটির সচিবালয় স্থাপন বিষয়ে সমঝোতা স্মারকসহ একাধিক চুক্তি স্বাক্ষরিত হয়।

বিমসটেক  সচিবালয় এখন ঢাকায় তার কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে।

আঞ্চলিক জোট গঠনের মাধ্যমে পারস্পরিক সহযোগিতা বাড়ানো এবং সম্পর্ক জোরদার করার লক্ষ্য ১৯৯৭ সালে বিসটেক গঠন করে বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা ও থাইল্যান্ড। পরে মিয়ানমার, নেপাল ও ভুটান যোগ দিলে নাম পরিবর্তন করে ‘বিমসটেক’ করা হয়। বিমসটেকে রূপান্তরিত হওয়ার পর সদস্য দেশগুলোর মধ্যে পারস্পরিক সহযোগিতার জন্য ১৪টি বিষয় নির্ধারণ করা হয়।

আঞ্চলিক জোটটির প্রথম শীর্ষ সম্মেলন ২০০৪ সালে ব্যাংককে এবং দ্বিতীয় শীর্ষ সম্মেলন ২০০৮ সালে ভারতের নয়াদিল্লীতে অনুষ্ঠিত হয়। পরবর্তী সম্মেলন ২০১২ সালে মিয়ানমারে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও বিভিন্ন কারণে দেশটির সরকার সে সম্মেলন পিছিয়ে দেয়।

চতুর্থ বিমসটেক সম্মেলনের প্রথম দিন ২৮ আগস্ট প্রস্তুতি সভা, ২৯ আগস্ট সদস্য দেশগুলোর পররাষ্ট্র সচিব পর্যায়ে সভা, ৩০-৩১ আগস্ট পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকসহ বিমসটেক শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে।

এ সম্পর্কিত আরও খবর