করোনা ইস্যুতে সার্কভুক্ত দেশের ভিডিও কনফারেন্সে বাংলাদেশ রাজি

ঢাকা, জাতীয়

খুররম জামান, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 17:12:20

করোনাভাইরাস ইস্যুতে সার্কভুক্ত দেশগুলোর মধ্যে ভিডিও কনফারেন্স করতে চায় ভারত বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন। বাংলাদেশ ভারতের এ উদ্যোগকে সমর্থন জানিয়েছে বলেও জানান তিনি।

ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ শুক্রবার (১৩ মার্চ) পররাষ্ট্র মন্ত্রী একে আব্দুল মোমেনের সঙ্গে তার বাসায় বৈঠক করেন। পরে পররাষ্ট্রমন্ত্রী বার্তা২৪.কমকে এসব নিশ্চিত করেন।

তিনি বলেন, পাকিস্তান ছাড়া এ বিষয়ে সার্কের সব দেশ সমর্থন জানিয়েছে।  বাংলাদেশের এ নিয়ে আপত্তি নেই। আমরা নীতিগতভাবে জানিয়েছি। আমি আশা করি এই উদ্যোগে যোগ দিতে পারে পাকিস্তানও। দু-একদিনের মধ্যেই এটি হওয়ার কথা রয়েছে।

মন্ত্রী বলেন, সার্কভুক্ত সব রাষ্ট্রের রাজনৈতিক নেতৃত্ব কমন চ্যালেঞ্জ ফেস করছে। তাই তার ধারণা পাকিস্তানও যুক্ত হবে।

বিশ্ব মহামারী করোনাভাইরাস মোকাবেলায় সার্কভুক্ত দেশগুলোর প্রধানদের মধ্যে ভিডিও কনফারেন্স আয়োজনের আহবান জানিয়েছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

শুক্রবার এ নিয়ে দুটি টুইট করেন তিনি। এতে তিনি বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলোর উচিত করোনাভাইরাস প্রতিরোধে শক্তিশালী কৌশল নির্ধারণ করা। যাতে করে অঞ্চলটির মানুষদের সুস্থতা নিশ্চিতে কোনো চেষ্টা বাকি না থাকে।

তার দেয়া প্রথম টুইটে তিনি বলেন, আমাদের গ্রহটি এখন করোনাভাইরাসের সঙ্গে যুদ্ধ করছে। বিভিন্নভাবে সরকারগুলো ও দেশের জনগণ করোনা মোকাবেলায় সর্বোচ্চ শক্তি ব্যয় করছে। দক্ষিণ এশিয়া এমন এক অঞ্চল যেখানে বিশ্বের মোট জনসংখ্যার মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক বাস করছে। তাই আমাদের উচিত তাদের সুস্বাস্থ্য নিশ্চিতে সব ধরনের প্রচেষ্টা চালু রাখা। এরপরই তিনি সার্ক নেতাদের মধ্যে ভিডিও কনফারেন্স আয়োজনের কথা বলেন।

আরেক টুইটে তিনি লিখেন, আমি প্রস্তাব উত্থাপন করতে চাই যে, সার্কভুক্ত দেশগুলোর প্রধানদের উচিত করোনাভাইরাস প্রতিরোধে শক্তিশালী কৌশল নির্ধারণ করা। আমরা এ আলোচনা করতে পারি ভিডিও কনফারেন্সের মাধ্যমে। আমরা বিশ্বের কাছে একটি উদাহরণ সৃষ্টি করতে পারি।

এ সম্পর্কিত আরও খবর