নাইজেরিয়ায় কাদুনা বাণিজ্য মেলায় বাংলাদেশ সেরা

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 09:07:54

নাইজেরিয়ার ৪১তম কাদুনা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় বাংলাদেশ হাইকমিশন অংশগ্রহণ করে শ্রেষ্ঠ বিদেশি অংশগ্রহণকারী হিসেবে পুরস্কৃত হয়েছে।

নাইজেরিয়ার আবুজা থেকে বাংলাদেশ হাইকমিশন এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

নাইজেরিয়ার শিল্প, বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক মন্ত্রী ড. ওকেইচুকু এনিআনা এনিলেমা ২৯ ফেব্রুয়ারি মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশসহ বিভিন্ন দেশের কূটনীতিক, স্থানীয় গণ্যমান্য ব্যক্তি ও ব্যবসায়িক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বর্তমান সরকারের ʿঅর্থনৈতিক কূটনীতি’-কে সর্বোচ্চ প্রাধান্য দেয়ার নীতির ধারাবাহিকতায় বাংলাদেশ হাইকমিশনের প্যাভিলিয়নে মিশনের ‘কমার্সিয়াল ডিসপ্লে রুম’-এ সংরক্ষিত রফতানি পণ্য ও অন্যান্য উপকরণ স্থান পায়।

২৯ ফেব্রুয়ারি মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়

সমাপনী দিনে দেশটির চেম্বারের প্রেসিডেন্ট ড. এম এফ ডানকাকা ‘শ্রেষ্ঠ বিদেশি অংশগ্রহণকারী’ হিসেবে বাংলাদেশকে ক্রেস্টসহ সার্টিফিকেট প্রদান করেন। 

বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতির অনেক উপকরণ দিয়ে আকর্ষণীয়ভাবে সাজানো বাংলাদেশের বৃহৎ স্টলে ফার্মাসিউটিক্যালস, পাট ও চামড়াজাত পণ্য, তৈরি পোশাক ও নীটওয়্যার, সিরামিক, হস্তশিল্প, প্লাস্টিক ও মেলামাইন সামগ্রী, পাট ও চামড়ার তৈরি বিভিন্ন দ্রব্য, সিল্ক ও মসলিনের শাড়ি, জুতা, চা, পাট পাতার চা, বৈদ্যুতিক সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং, এগ্রো-প্রডাক্টস, নকশী কাঁথা ইত্যাদি স্থান পায়।

প্রতিদিন মেলায় ছিল উপচে পড়া ভিড়। বাংলাদেশের ওয়ালটন, শাইনপুকুর সিরামিকস লিমিটেড, এসিআই লিমিটেড এবং মন্ডল গ্রুপ (এ্যাপেলো ফ্যাশনস লি:) এর রফতানিপণ্য ও প্যাভেলিয়নে স্থান পায়, যা মিশনের ডিসপ্লে রুমের জন্য উপহার হিসেবে প্রদান করা হয়েছে।

নাইজেরিয়ার শিল্প, বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক মন্ত্রী সহ কাদুনা অঙ্গরাজ্যের গভর্নর-এর প্রতিনিধি, কাদুনা চেম্বারের প্রেসিডেন্টসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উদ্বোধনের পরে বাংলাদেশ স্টল পরিদর্শন করেন এবং তারা বাংলাদেশের রফতানি পণ্যের গুণ ও মানের ভূয়সী প্রশংসা করেন।

রফতানি পণ্য ছাড়াও বিনিয়োগ, বাণিজ্য, পর্যটন সম্ভাবনা ইত্যাদি বিষয়ে অনেক প্রকাশনা, বাংলাদেশের উন্নয়ন অভিযাত্রার উপরে বিভিন্ন রকমের আকর্ষণীয় ব্যানার ও পোস্টার দিয়ে স্টলটিকে সুসজ্জিত করা হয়। একইসাথে, প্রামাণ্য চিত্রের মাধ্যমে বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও উন্নয়ন কর্মকাণ্ডের বিভিন্ন দিক তুলে ধরা হয়।

উল্লেখ্য, বাংলাদেশ হাইকমিশন গত বছর কাডচিমা কর্তৃক আয়োজিত ৪০তম কাদুনা আন্তর্জাতিক বাণিজ্য মেলায়ও অংশগ্রহণ করে ‘শ্রেষ্ঠ বিদেশি অংশগ্রহণকারীর’ পুরস্কার লাভ করে। ২০ কোটি অধিবাসী অধ্যুষিত নাইজেরিয়া আফ্রিকার বৃহত্তম অর্থনীতি এবং পৃথিবীর ৬ষ্ঠ বৃহত্তম তেল উৎপাদনকারী দেশ।

 

এ সম্পর্কিত আরও খবর