‘জিয়া-এরশাদ-খালেদা দেশের চরিত্র পাল্টাতে চেয়েছিলেন’

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 14:08:08

জিয়া-এরশাদ-খালেদা বাংলাদেশের চরিত্র পাল্টাতে চেষ্টা করেছিলেন বলে মন্তব্য করেছেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। 

শনিবার (১৪ মার্চ) দুপুরে জাতীয় প্রেসক্লাবে আন্তর্জাতিক নদীকৃত্য দিবস উপলক্ষে ‘দূষণ ও দখল মুক্ত নদী প্রবাহ’ শীর্ষক সেমিনারে তিনি এ মন্তব্য করেন। এ সেমিনারের আয়োজন করে ‘বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলন।’

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে শুধু নদী নয়, সকল ক্ষেত্রে উন্নয়ন হয়েছে। নদী নিয়ে মানুষ সচেতন হয়েছে। কথা বলার পরিবেশ সৃষ্টি হয়েছে। নদী বাঁচাও আন্দোলনের সভাপতি বলেছেন নদী নিয়ে কথা বলার জন্য তাকে আত্মগোপন করতে হয়েছে। এখন কিন্তু নদী নিয়ে কথা বললে আত্মগোপন করতে হয় না। এখন আত্মগোপন করছে নদী দখলদাররা।

প্রতিমন্ত্রী বলেন, নদী নিয়ে গবেষণার জন্য নদী গবেষণা ইনস্টিটিউট রয়েছে। আমাদের দেশে সেভাবে গবেষণা হয়নি। বর্তমান সরকার গবেষণার প্রতি অত্যন্ত মনোযোগী। এখন সরকারের পক্ষ থেকে গবেষণার জন্য সহযোগিতা করা হচ্ছে।

করোনাভাইরাস প্রসঙ্গে তিনি বলেন, বাংলাদেশসহ পৃথিবী একটি মহা সংকটের মধ্যে রয়েছে। করোনাভাইরাসে বিভিন্ন দেশের মন্ত্রী পর্যায়ে অনেকেই আক্রান্ত হয়ে পড়ছেন। হাজার হাজার মানুষ মারা গেছেন। সচেতনতাই করোনাভাইরাস থেকে রক্ষা করতে পারে।

তিনি আরও বলেন, জিয়া, এরশাদ ও খালেদা জিয়া বাংলাদেশের চরিত্র পাল্টাতে চেষ্টা করেছিলেন। বাঙালি কিন্তু চরিত্র পাল্টায়নি। অল্প সময়ে আমরা অনেকগুলো দুর্যোগ মোকাবিলা করেছি। গত বছর আমরা ডেঙ্গুর ভয়াবহতা মোকাবিলা করেছি। সেটা কিন্তু আমাদের নিজস্ব সক্ষমতা দিয়ে হয়েছে।

বাংলাদেশে নদী বাঁচাও আন্দোলনের সভাপতি অধ্যাপক মো. আনোয়ার সাদতের সভাপতিত্বে সেমিনারে উপস্থিত ছিলেন, জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার, প্রাবন্ধিক সৈয়দ আবুল মকসুদ, বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলনের সাধারণ সম্পাদক মো. আনোয়ার হোসেন, যুগ্ম সম্পাদক মুহাম্মদ তাজুল ইসলাম প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর