১১ বছর ধরে ভাড়া অফিসে ভোক্তা অধিদফতর

ঢাকা, জাতীয়

শাহরিয়ার হাসান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-22 13:26:17

দেশের মানুষ যাতে ভেজালমুক্ত-মানসম্মত ও সঠিক মূল্যে পণ্য পায় এই লক্ষ্যে ২০০৯ সালে যাত্রা শুরু করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। তবে এতে অভিযোগ নেওয়া শুরু হয় ২০১০ সাল থেকে। সাধারণ মানুষের কাছে জনপ্রিয় হয়ে উঠা এই অধিদফতর ১১ বছর ধরে কাজ করলেও এখনো পায়নি নিজস্ব অফিস।

রাজধানীর কারওয়ান বাজার টিসিবি ভবনে ভাড়া করা অফিসে চলছে এর কার্যক্রম। শুধু তাই না আছে এই অধিদফতরের জনবল সংকট। অপর্যাপ্ত জনবল আর সুযোগ-সুবিধার অভাবে অভিযোগকারী ভোক্তাদের পর্যাপ্ত সেবা দিতে পারছে না তারা।

ওজনে কারচুপি, মানহীন ও একটি দেখিয়ে আরেকটি পণ্য বা সেবা বিক্রির প্রবণতা নতুন নয়। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের শুনানিতে অভিযোগ প্রমাণিত হলে আর্থিকভাবে লাভবান হওয়ারও সুযোগ থাকছে অভিযোগকারীদের। কারণ, যে জরিমানা হয় তার ২৫ শতাংশ নগদে পান অভিযোগকারী।

অধিদফতর এক দশক ধরেই নানা অভিযোগের শুনানি করে সিদ্ধান্ত দিয়ে আসছে। আর আগের তুলনায় অভিযোগের সংখ্যা আর নিষ্পত্তির হারও বাড়ছে। তবে নিজেদের কাজে নিজেরাই সন্তুষ্ট নন অধিদফতর। যার কারণ হিসেবে অবকাঠামোগত দুর্বলতাকেই দায়ী করছেন অধিদফতরের কর্মকর্তারা।

নিজেদের সম্পর্কে অধিদফতরটি বলছে, ভোক্তারা অধিদফতরে নির্ধারিত অভিযোগপত্রে লিখিত অভিযোগ করলে খুব কম সময়ের মধ্যে তার সমাধান মিলবে। প্রথম শুনানিতে অধিকাংশ অভিযোগ/মামলা নিষ্পত্তি হয়ে যায়, তবে কিছু মামলায় জটিলতা থাকলে দ্বিতীয় শুনানিতে নিষ্পত্তি হয়।

অধিদফতরের তথ্যমতে, প্রথম দিকের চেয়ে এখন অভিযানের সংখ্যা অনেক বেড়েছে। মানুষকে সচেতন করতে সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রচারণা ভূমিকা রাখছে। যাত্রার শুরু থেকে এ পর্যন্ত ভোক্তাদের ৩০ হাজার ৭৪৮টি লিখিত অভিযোগ পেয়েছে। নিষ্পত্তি করেছে ২৮,৯৩২টি। ভোক্তা অধিকার আইন অনুযায়ী ৫ হাজার ৯৫৩ জন অভিযোগকারী পেয়েছেন জরিমানার ২৫ শতাংশ অর্থ।

এ ছাড়া অধিদফতর এ পর্যন্ত ২৬ হাজার ৬০১টি বাজারে অভিযান পরিচালনা করেছে। এসব অভিযান ও ভোক্তাদের অভিযোগের ভিত্তিতে ৫৫ কোটি ৭৯ লাখ ৫০ হাজার ১৪২ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার (উপ-সচিব) বার্তা২৪.কম-কে বলেন, আমাদের বেশ কিছু সীমাবদ্ধতা আছে। অধিদফতরের নিজস্ব অফিস নেই। আমরা ভাড়া অফিসে আছি। নিজস্ব ল্যাব ও প্রয়োজনীয় জনবলও নেই। এতো সীমাবদ্ধতার মধ্যেও আমরা মানুষের আস্থা অর্জন করতে সক্ষম হয়েছি।

তিনি আরও বলেন, দেশের ৮০ ভাগ মানুষ এখনো জানে না ভোক্তা অধিকার আইন সম্পর্কে। আগামীকাল ১৫ মার্চ আন্তর্জাতিক ভোক্তা অধিকার দিবস। আমরা নানা আয়োজনের মাধ্যমে এই দিবসটি পালন করবো।

তিনি বলেন, কোনো দোকানে গেলে নির্ধারিত মূল্যের চেয়ে বেশি মূল্যে পণ্য বা সেবা বিক্রয় করা ভোক্তা অধিকার-বিরোধী কাজ। শুধু এটিই নয়, খাবার পানীয় বা অন্য কোনো খাবারে বিষাক্ত বা রাসায়নিক দ্রব্য ব্যবহার করা নিষেধ। মিথ্যা বিজ্ঞাপন দিয়ে ক্রেতাকে নিম্নমানের পণ্য কিনতে উদ্বুদ্ধ করা, দাম অনুযায়ী মান বা সেবা প্রদান না করা, ওজনে বা পরিমাপে কম দেওয়া বা এ সংক্রান্ত কোনো জালিয়াতি করা, নকল এবং মেয়াদোত্তীর্ণ ওষুধ তৈরি বা বিক্রি করা দণ্ডনীয় অপরাধ। এসব বার্তা মানুষের কাছে পৌঁছানোর চেষ্টা করবো।

জানতে চাইলে একই কথা বলেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক বাবলু কুমার সাহা। তিনি বার্তা২৪.কম-কে বলেন. আমাদের অনেক সীমাবদ্ধতার মধ্যেও আমরা কাজ করে যাচ্ছি। আমাদের নতুন সংযোজন হচ্ছে হটলাইন ফোনকল সার্ভিস। আশা করি এটা দ্বারা আরও দ্রুত ও সহজভাবে ভোক্তার অধিকার নিয়ে কাজ করতে পারবো।

এ সম্পর্কিত আরও খবর