আবহাওয়ার ছন্দপতনে আলু তোলার ধুম

রংপুর, জাতীয়

ফরহাদুজ্জামান ফারুক, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-28 13:03:00

মেঘলা আকাশ। সঙ্গে হালকা বাতাস। মাঝে মধ্যে ঝিরিঝিরি বৃষ্টি। হঠাৎ আবহাওয়ার এমন ছন্দপতনে শঙ্কিত রংপুরের আলু চাষিরা। বৃষ্টি বেশি হলে জমিতে পানি জমে আলু নষ্ট হবার আশঙ্কায় এখন আলু তোলার ধুম পড়েছে। নারী-পুরুষ, শিশু-কিশোর সবাই মিলে মাঠ থেকে আলু তুলছে।

শনিবার (১৪ মার্চ) দুপুরে রংপুরের সাহেবগঞ্জ ও নগর মীরগঞ্জ এলাকায় মাঠে মাঠে আলু তোলার এমন দৃশ্য দেখা গেছে।

কৃষি বিভাগের কর্মকর্তারা বলছেন, ভারী বৃষ্টি হলে বা দু-একদিন আবহাওয়ার পরিবর্তন না হলে মাঠে থাকা আলুর ক্ষতি সম্ভাবনা রয়েছে। বিশেষ করে নিচু জমির আলু চাষিরা বিপাকে পড়বেন।

অন্যদিকে চাষিরা বলছেন, শুধু বৃষ্টির আতঙ্কেই নয়, কোনো কোনো জায়গায় আলু কিছুটা পরিপক্ব হওয়ায় তারা মাঠ থেকে আলু তোলা শুরু করেছেন। তবে মার্চের শেষ সপ্তাহ থেকে পুরোদমে এ অঞ্চলে আলু তোলা শুরু হবে।

মাঠে আলু তুলছেন নারীরা/ছবি: বার্তা২৪.কম

সাহেবগঞ্জ এলাকার আলু চাষি শামছুল হক পনের একর জমিতে এবার আলুর আবাদ করেছেন। বার্তা২৪.কম-কে এই চাষি বলেন, ইতোমধ্যে আমার বেশ কিছু জমির আলু তোলা শুরু হয়েছে। আবহাওয়া ভালো না হলে দু-একদিনের মধ্যে সব আলু তুলতে হবে।

শহিদুল ইসলাম নামে আরেক আলু চাষি জানান, পরিপক্ব না হওয়ার আগেই আমরা আলু তুলে নিতে বাধ্য হচ্ছি। বৃষ্টি ও মেঘলা আবহাওয়া তো লেগেই রয়েছে। তাই বাড়ির সবাই মিলে মাঠ থেকে আলু ঘরে নিচ্ছি।

এদিকে চলতি মৌসুমে রংপুর অঞ্চলে লক্ষ্যমাত্রার চেয়ে আলুর আবাদ বেশি হয়েছে। আলুর বাম্পার ফলনে চাষিরা উচ্ছ্বসিত হলেও ন্যায্য দাম আর সংরক্ষণে হিমাগার সংকট চিন্তিত তারা।

তোলার পর বস্তায় রাখা হচ্ছে আলু/ছবি: বার্তা২৪.কম

রংপুর কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে (২০১৯-২০২০) রংপুর কৃষি অঞ্চলের পাঁচ জেলায় ৮৬ হাজার ৬শ ৪২ হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। আবাদ হয়েছে ৯২ হাজার ৬শ ৭৫ হেক্টর জমি, যা লক্ষ্যমাত্রার চেয়ে শতকরা সাত ভাগ বেশি।

এর মধ্যে রংপুর জেলায় ৫০ হাজার ৬৬৫ হেক্টর জমিতে আলুর আবাদ হয়েছে। এছাড়া নীলফামারী ২১ হাজার ৭৩৫ হেক্টর, গাইবান্ধায় ৯ হাজার ৩০, কুড়িগ্রামে ৬ হাজার ৪৪৫ এবং লালমনিরহাট জেলাতে ৪ হাজার ৮শ হেক্টর জমিতে আলু আবাদ হয়েছে বলে জানান রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. মনিরুজ্জামান।

 আলু তুলতে ব্যস্ত নারীরা /ছবি: বার্তা২৪.কম

তিনি আরও জানান, উৎপাদিত আলু থেকে গত মাসে ২ লাখ ৩৮ হাজার ৯৪৮ মেট্রিক টন বাজারজাত হয়েছে। বর্তমানে মাঠে থাকা প্রায় ২০ লাখ মেট্রিক টন আলু তুলতে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। তবে পরিপক্ব আলু মার্চের শেষ সপ্তাহ থেকে তোলা শুরু হবে।

এদিকে রংপুর অঞ্চলে আলু সংরক্ষণে ৬৭টি হিমাগার রয়েছে। এরমধ্যে ৪০টি হিমাগার রয়েছে রংপুরে এবং ১০টি নীলফামারী জেলার মধ্যে। বাকি তিন জেলায় ১৭টি হিমাগার রয়েছে। এসব হিমাগারে আলু সংরক্ষণের প্রক্রিয়া শুরু হয়েছে। এছাড়া ব্যক্তি উদ্যোগে অনেক চাষিই বাড়িতে আলু সংরক্ষণের ব্যবস্থা করেছেন।

এ সম্পর্কিত আরও খবর