শুরু হলো মুজিব বর্ষ

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 16:59:36

অবসান হলো দীর্ঘ প্রতীক্ষার। শুরু হলো মুজিব বর্ষ। ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১৭ মার্চ, অর্থাৎ জাতির পিতার এক জন্মদিন থেকে আরেক জন্মদিন পর্যন্ত বছরটি উদযাপিত হবে মুজিব বর্ষ হিসেবে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মদিন ১৭ মার্চ মঙ্গলবার। ১৯২০ সালে বঙ্গবন্ধু যেদিন জন্মগ্রহণ করেছিলেন সেদিনও ছিল মঙ্গলবার। ১৭ মার্চ রাত ৮টায় সারা দেশে একযোগে আতশবাজি ও ফানুস উড়িয়ে স্মরণীয় করে রাখা হবে বঙ্গবন্ধুর জন্মক্ষণ।

সোমবার (১৬ মার্চ) দিবাগত রাত ১২টা ১ মিনিটে শুরু হয়েছে মুজিব বর্ষ। আগামী এক বছর বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে উদযাপিত হবে বাঙালি জাতির শ্রেষ্ঠ সন্তানের জন্মশতবর্ষ। সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, দপ্তর-অধিদপ্তর, বাংলাদেশ আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনসহ বিভিন্ন দেশে বাংলাদেশি দূতাবাসগুলোতে পালন হবে মুজিব বর্ষ।

বঙ্গবন্ধুর জন্মশবার্ষিকী উপলক্ষে মঙ্গলবার আওয়ামী লীগ দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে, সকাল সাড়ে ৬টায় বঙ্গবন্ধু ভবন, কেন্দ্রীয় কার্যালয় এবং সারাদেশে সংগঠনের সকল কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন।

সকাল ৭টায় বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ। অনুরূপ কর্মসূচি সারাদেশে অনুষ্ঠিত হবে।

বঙ্গবন্ধুর জন্মস্থান টুঙ্গীপাড়ায় কর্মসূচি:
মঙ্গলবার সকাল ১০টায় বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে দলটির কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের প্রতিনিধি দল টুঙ্গীপাড়ায় চিরনিদ্রায় শায়িত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করে দোয়া ও মিলাদ মাহফিলে অংশ নেবেন।

সারাদেশে দোয়া মাহফিল ও বিশেষ প্রার্থনা:
মঙ্গলবার বাদ জোহর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের সকল মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল এবং সারা দেশের সব মন্দির, প্যাগোডা, গির্জাসহ সকল ধর্মীয় প্রতিষ্ঠানে দেশব্যাপী বিশেষ প্রার্থনা কর্মসূচির আয়োজন রয়েছে।

সকাল ৮টায় তেজগাঁও গির্জায়, সকাল ৯টায় মিরপুর ব্যাপ্টিস্ট চার্চ (৩/৭-এ সেনপাড়া, পবর্তা, মিরপুর-১০)-এ খ্রিস্টান সম্প্রদায়, সকাল ১০টায় মেরুল বাড্ডার আন্তর্জাতিক বৌদ্ধ বিহারে বৌদ্ধ সম্প্রদায় এবং সকাল সাড়ে ১১টায় ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে হিন্দু সম্প্রদায় প্রার্থনা সভার আয়োজন করেছে।

এতিম ও দুঃস্থদের খাবার ও মিষ্টি বিতরণ:
মঙ্গলবার দুপুর ১২টায় আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক উপ-কমিটির উদ্যোগে আজিমপুর এতিমখানা প্রাঙ্গণে অসহায়, দুঃস্থ ও এতিমদের মাঝে খাবার, বস্ত্র ও করোনা ভাইরাস প্রতিরোধে ব্যবহার্য সামগ্রী বিতরণ করা হবে।

দুপুর ১টায় ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের উদ্যোগে বনানী করাইল বস্তিতে এবং ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের উদ্যোগে ২৩ বঙ্গবন্ধু এভিনিউস্থ কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এতিম ও দুঃস্থ মানুষের মাঝে খাবার ও মিষ্টি বিতরণ করা হবে।

এছাড়াও বাদ আসর রাজধানীর প্রতিটি ওয়ার্ডে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ দুঃস্থদের মানুষের মাঝে খাবার ও মিষ্টি বিতরণ করবে। সারাদেশে আওয়ামী লীগের পক্ষ থেকে অনুরূপ কর্মসূচি পালন করা হবে।

আতশবাজি ও আলোকসজ্জা:
রাত ৮টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মক্ষণ উপলক্ষে সারা দেশে একযোগে আতশবাজি ও ফানুস উত্তোলন হবে। বাংলাদেশ আওয়ামী লীগের উদ্যোগে ৩২ ধানমন্ডিস্থ বঙ্গবন্ধু ভবনের সামনে, ২৩ বঙ্গবন্ধু এভিনিউস্থ কেন্দ্রীয় কার্যালয়, ধানমন্ডি রবীন্দ্র সরোবর, হাতিরঝিল, সোরাওয়ার্দী উদ্যান, টিএসসি ও জাতীয় সংসদ ভবন এলাকায় আতশবাজির প্রদর্শনী চলবে। এছাড়াও আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়সহ রাজধানীর প্রধান প্রধান সড়কে আলোকসজ্জা হবে।

রাত ৮টার পর জন্মশতবর্ষ উদযাপনের উদ্বোধনী কর্মসূচি একযোগে সকল গণমাধ্যমে প্রচারিত হবে। গত ১০ জানুয়ারি ক্ষণগণনার মধ্য দিয়ে মুজিব বর্ষের আনুষ্ঠানিকতা শুরু হয়।

সংসদের বিশেষ অধিবেশন:
মুজিব বর্ষ উপলক্ষে আগামী ২২ ও ২৩ মার্চ দুই দিনব্যাপী সংসদের বিশেষ অধিবেশন বসবে। সেই অধিবেশনে কার্যপ্রণালী বিধির ১৪৭ বিধিতে প্রস্তাব সাধারণের ওপর বঙ্গবন্ধুর জীবন কর্ম নিয়ে সংসদ সদস্যরা আলোচনা করবেন। এছাড়া বিশিষ্ট ব্যক্তিরা অধিবেশনে থাকবেন। অধিবেশনের শুরুতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ভাষণ দেবেন।

সংসদের বিশেষ অধিবেশন ছাড়াও বছরব্যাপী নানা কর্মসূচির মাধ্যমে মুজিব বর্ষ উদযাপিত হবে। দেশ ও দেশের বাইরে বছরব্যাপী থাকবে আলোচনা-সেমিনার, স্বাস্থ্য ক্যাম্প, সাইকেল র‌্যালি, মেলাসহ নানা আয়োজন। যদিও করোনাভাইরাসের কারণে অনেক কর্মসূচিই কাটছাঁট করা হয়েছে। পরিস্থিতির উন্নতি হলে আরো ব্যাপকভাবে মুজিব বর্ষ উদযাপনের কর্মসূচি পালিত হবে।

এ সম্পর্কিত আরও খবর