আরিফের অভিযোগ অধ্যায় শেষ-কামরানের শুরু!

জেলা, জাতীয়

নূর আহমদ,সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-27 18:04:25

সিলেট সিটি কর্পোরেশন নির্বাচন প্রচারণা শুরুর পর থেকে ‘অভিযোগ’ দেয়াই যেন ছিলো নির্বাচনে ৪ হাজার ৬শ ২৬ ভোটে এগিয়ে থাকা আরিফুল হক চৌধুরীর রুটিন কাজ। সকাল হলেই তিনি ছুটতেন মানুষের দ্বারে দ্বারে, চাইতেন ভোট। তিনি প্রতিদিন একবার হলেও ছুটে যেতেন নির্বাচনের রিটার্নিং অফিসারের কার্যালয়ে। জানাতেন অভিযোগ অনুযোগ, কখনো হমুকি-দামকি। আরিফের সেই ‘অভিযোগ’ অধ্যায় শেষ হতে চললেও এবার শুরু বদর উদ্দিন আহমদ কামরানের।

সিলেট সিটি কর্পোরেশনের সদ্য সাবেক মেয়র আরিফুল হক চৌধুরী ছিলেন বিরোধী দলীয় প্রার্থী। বরাবরই নির্বাচন কমিশনের কার্যক্রম নিয়ে ছিলেন সমালোচনা মুখর। কিছু হলেই ছুটতেন রিটার্নিং অফিসারের কাছে। প্রচার প্রচারণার ১৮ দিনের ১৫দিনই তিনি অভিযোগ দিয়েছেন। নির্বাচনের দিনও ছুটে গিয়েছিলেন অভিযোগ দিতে। অভিযোগ শুনতে শুনতে বিরক্ত ছিলেন্ রিটার্নিং কর্মকর্তা। অনেক সময় আরিফ বেরিয়ে আসার পর রিটার্নিং কর্মকতা গণমাধ্যমের কাছে অভিযোগের কথা অস্বীকার করে বসতেন।

সরকারদলীয় প্রার্থী বদর উদ্দিন আহমদ কামরান সব সময় নির্বাচন কর্মকর্তার প্রশংসায় ছিলেন মুখর। সুজনের মুখমোখি অনুষ্ঠানসহ এ ধরনের প্রায় সকল অনুষ্ঠানে বলতেন ‘নির্বাচন কমিশনকে সহযোগিতা করা প্রয়োজন’। অবশ্য প্রতিদ্বন্দ্বী প্রার্থীর বিরুদ্ধে তার পক্ষে লিখিত অভিযোগ দেয়া হয়েছে একাধিকবার। তবে রিটার্নিং অফিসারের কার্যালয়ে অভিযোগ নিয়ে সরাসরি যেতে হয়নি কামরানকে। 

 

সিটি কর্পোরেশনের ভোট গ্রহণের দিন ৩০ জুলাই সোমবার। রাত সাড়ে ১১টা থেকে সেই অভিযোগ অধ্যায়ের শুরু বদর উদ্দিন আহমদ কামরানের। রিটার্নিং অফিসার যখন ১১১টি কেন্দ্রের ফল ঘোষণা করেন, এরপর দাড়িয়ে যান কামরানের প্রধান নির্বাচনী এজেন্ট এডভোকেট মিসাবহ উদ্দিন সিরাজ ও নির্বাচন পরিচালনা কমিটির আহবায়ক শফিকুর রহমান চৌধুরী। তারা রিটার্নিং অফিসারের হাতে কামরানের পক্ষে একটি লিখিত অভিযোগপত্র তুলে দেন। এতে বেশকটি কেন্দ্রের  ভোট পুনরায় গণনার দাবি তুলেন তারা। অভিযোগ করেন তাদের উপর কেন্দ্রে হামলার ঘটনাও ঘটেছে। এছাড়া অবৈধ হওয়া ভোটও পুনরায় গণনার দাবি তুলে ধরা হয় নির্বাচন কমিশনের কাছে।

বদর উদ্দিন আহমদ কামরান সিলেট সিটি কর্পোরেশনের ১৭টি কেন্দ্রের ভোট পুনরায় গণনার দাবি তুলেছেন। অভিযোগ করেছেন তার মাথায় অস্ত্র ধরা হয়েছে। লিখিত আবেদনে এসব অভিযোগ করা হয়।

সিলেট আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার আলীমুজ্জামান জানান, যতই অভিযোগ আসুক, এখন আর আমাদের কিছু করার নেই। কমিশন থেকে যে নির্দেশনা আসবে আমরা তাই করব। তিনি বলেন, আর কত অভিযোগ শুনব।

এ সম্পর্কিত আরও খবর