বাড্ডায় ৬ দিন ধরে পানি নেই, উদাসীন ওয়াসা

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 02:13:52

রাজধানীর মধ্যবাড্ডার পোস্ট অফিস থেকে শুরু করে পাঁচতলা বাজার হয়ে কৃষি ব্যাংক রোডের বিভিন্ন ফ্ল্যাটে গত ছয় দিন ধরে পানি নেই। এতে শতাধিক পরিবার চরম ভোগান্তিতে রয়েছেন। বাসিন্দারা গোসল করা তো দূরের কথা, জারের পানি কিনে রান্নার কাজটা কোনো রকমে সারছেন।

সবচেয়ে বেশি ভোগান্তিতে রয়েছেন যাদের বাসায় ছোট বাচ্চা রয়েছে।

ভুক্তভোগীরা জানান, গত কয়েকদিন ধরে তারা ঢাকা পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষকে (ওয়াসা) অভিযোগ জানিয়ে আসছেন। কিন্তু প্রায় এক সপ্তাহ হতে চললেও এর সমাধান হয়নি।

এলাকাবাসী জানান, বাড্ডা এলাকার দায়িত্বে থাকা সাব অ্যাসিসট্যান্ট ইঞ্জিনিয়ার মুরাদের সঙ্গে যোগাযোগ করেছেন তারা। কিন্তু তিনিও আসছি, আসবো, দেখছি বলে দায় সেরেছেন।

পাঁচতলা বাজার এলাকার বাসিন্দা আমিনুল ইসলাম বলেন, ‘ওয়াসা পানির দাম বাড়িয়েছে। যা আগামী ১ এপ্রিল থেকে কার্যকর হবে। কিন্তু দাম বাড়ালেও সেবার মান কিন্তু আগের মতই আছে। ছয়দিন ধরে পানি নেই বিষয়টি ভাবাই যায় না। কিন্তু কর্তৃপক্ষের কোনো ভ্রূক্ষেপ নেই।

তিনি বলেন, এক-দুদিন সমস্যা হলে কোনোভাবে মেনে নেয়া যায়। কিন্তু এক সপ্তাহ ধরে এই এলাকায় পানি নেই। এই সমস্যার সমাধান কতদিনে হবে তা ওয়াসার লোকেরাই ভালো বলতে পারবেন।’

তিনি আরও বলেন, ‘গরম পড়া শুরু করলেই এই এলাকায় পানির সংকট চরম আকার ধারণ করে। ওয়াসার দায়িত্বশীলরা প্রতিবছর পানির স্তর নিচে নেমে যাওয়ায় পাম্প দিয়ে পানি তুলতে সমস্যার কথা বলেন। কিন্তু এই সমস্যা সমাধানে কোনো উদ্যোগ নেন না।’

এ বিষয়ে পাঁচতলা বাজার এলাকার বাসিন্দা বাড়ির মালিক লোকমান মিয়া জানান, তিনি গত রবিবার ওয়াসায় গিয়ে পানির সংকটের বিষয়টি জানিয়েছেন। কিন্তু এখন পর্যন্ত কোনো সমাধান তারা করেননি। সাব এসিসট্যান্ট ইঞ্জিনিয়ার মুরাদের সাথেও যোগাযোগ করেছেন বাড়ির মালিক। কিন্তু তিনিও বিষয়টি দেখতে আসার কথা বললেও আসেননি।

এ বিষয়ে জানতে সাব এসিসট্যান্ট ইঞ্জিনিয়ার মুরাদের সাথে যোগাযোগ করা হলে তার মোবাইল নম্বরটি বন্ধ পাওয়া যায়।

নতুন বাজার, বাড্ডা এলাকার দায়িত্বপ্রাপ্ত নির্বাহী প্রকৌশলী মো. ইমরানুল ইসলাম বলেন, হঠাৎ করে গরম বেশি পড়ায় পানির ঘাটতি দেখা দিয়েছে। দুই-একদিনের মধ্যে সমাধান হবে।

তিনি বলেন, ‘ওই এলাকায় ডিপ টিউবওয়েল বসানোর কোনো জায়গা না পাওয়ার কারণে গত তিন বছর ধরে এই সমস্যা দেখা দিচ্ছে। স্থানীয় এলাকাবাসীর সঙ্গে কথা হয়েছে। তারা নিজেরাও চেষ্টা করছেন, আমরাও চেষ্টা করছি। ডিপ টিউবওয়েল বসালে এই সমস্যার স্থায়ী সমাধান হবে।’

সাময়িকভাবে এই সমস্যা সমাধানে কোনো ব্যবস্থা নেওয়া হয়েছে কিনা জানতে চাইলে তিনি ক্ষেপে যান। এরপর তিনি আর কোনো কথা বলতে রাজি হননি।

এ সম্পর্কিত আরও খবর