বঙ্গবন্ধু লিডার অব কারেজ: মোদি

ঢাকা, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 21:44:10

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান লিডার অব কারেজ, চ্যাম্পিয়ন অব ইকুইটি।

তিনি বলেন, জাতির পিতার শতবর্ষ জন্মবার্ষিকীতে শুভেচ্ছা জানাই। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত মুজিববর্ষের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে ব্যক্তিগতভাবে আমন্ত্রণ জানিয়েছিলেন। কিন্তু বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে তা সম্ভব হয়নি। তবে ভিডিও বার্তার মাধ্যমে আপনার কাছে আসার সুযোগ হয়েছে।

বঙ্গবন্ধুর পুরো জীবন আমাদের সবার জন্য খুব বড় প্রেরণার। তিনি লিডার অব কারেজ, তিনি চ্যাম্পিয়ন অব ইকুইটি। তার ব্যক্তিত্ব অসাধারণ। আজ খুব খুশি হই, যখন দেখি, বাংলাদেশিরা দিনরাত বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার চেষ্টায় মগ্ন, যোগ করেন তিনি।

মঙ্গলবার (১৭ মার্চ) রাতে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত মুজিববর্ষের উদ্বোধনী অনুষ্ঠান ‘মুক্তির মহানায়কে’ এক ভিডিও বার্তায় এসব কথা বলেন নরেন্দ্র মোদি। 

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে তার প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে সমগ্র বাংলাদেশকে ভারতের ১৩০ কোটি ভাই-বন্ধুর পক্ষ থেকে শুভেচ্ছা জানান তিনি।

১৯৭১ সালে বাংলাদেশে পাকিস্তানি হানাদার বাহিনীর দমন-পীড়নের দিকে ইঙ্গিত করে মোদি বলেন, মনে করুন, এক দমনকারী, অত্যাচারী শাসক কীভাবে বাংলা ভূমির ওপর নির্যাতন করেছে, গণহত্যা ও ধ্বংসলীলা চালিয়েছে। নিপিড়ন নির্যাতন করে, জনগণের ওপর নেতিবাচক মনোভাব পোষণ করে কোনো দেশের অগ্রগতি সম্ভব নয়। বাংলাদেশের মানুষ সেখান থেকে ইতিবাচক মনোভাব নিয়ে প্রতিটি মুহূর্ত উৎসর্গ করেছে।

তিনি বলেন, এটি বাংলাদেশ ও আমাদের সবার সৌভাগ্য যে ঈশ্বরের আশির্বাদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানা আমাদের মাঝে আছেন। নইলে স্বাধীনতা বিরোধীরা, হিংসাকারীরা রাজনীতি ও কূটনীতিকে হাতিয়ার বানিয়ে অনেক কিছু করতে পারত। আতঙ্ককারী আর হিংসাকারীরা আজ কোথায় আছে?

গত পাঁচ বছরে ভারত ও বাংলাদেশের সম্পর্ক সোনালী সময় পার করছে উল্লেখ করে মোদি বলেন, বঙ্গবন্ধুর প্রেরণায় ও শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ যেভাবে এগিয়ে যাচ্ছে, তা সত্যিই প্রশংসনীয়। উন্নয়ন নীতি অনুসরণ করে অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, সামাজিক, দক্ষতা, নারী অধিকার, খেলাধুলাসহ সব ক্ষেত্রে বাংলাদেশ অভূতপূর্ব উন্নতি করেছে। আজ আন্তর্জাতিক বিশ্ব ও একবিংশ শতাব্দীর জন্য বঙ্গবন্ধু অনুপ্রেণার নাম।

আগামী বছর বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর হবে উল্লেখ করে তিনি বলেন, আর তার পরের বছর ৭৫ বছর হবে ভারতের স্বাধীনতার। এ দুই অনুষ্ঠান দু’দেশের বন্ধন আরো মজবুত করবে বলে আশা করি। সব শেষে জয় বাংলা, জয় হিন্দ বলে বক্তব্য শেষ করেন মোদি।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১৭ মার্চ, অর্থাৎ জাতির পিতার এক জন্মদিন থেকে আরেক জন্মদিন পর্যন্ত এক বছরকে মুজিববর্ষ হিসেবে ঘোষণা করেছে বাংলাদেশ সরকার।

সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, দপ্তর-অধিদপ্তর, বাংলাদেশ আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠন এবং বিদেশে বাংলাদেশি দূতাবাসগুলো মুজিববর্ষ জুড়ে বিভিন্ন কর্মসূচি পালন করবে।

 

 

এ সম্পর্কিত আরও খবর