যার জন্মে ‘এতো আলো, এতো মায়া’

ঢাকা, জাতীয়

নাজমুল হাসান সাগর, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 05:07:41

প্রস্তুতিটা অনেক দিনের হলেও কিছুদিন ধরে রাজধানীতে সন্ধ্যা নামে অন্য রকম এক আবহে। নাগরিক জঞ্জাল আর যানজটের এই শহর কোথায় পেলো ‘এতো আলো, এতো মায়া?’ করোনা পরিস্থিতিতে নির্ভার নগরবাসীর এই নগর যেন পরিণত হয়েছে এক অন্য ঢাকায়। প্রায় সব সরকারি ও বেসরকারি গুরুত্বপূর্ণ ভবনগুলো জ্বল জ্বল করছে জমকালো আলোকসজ্জায়।

বিগত কয়েক দিনের ঢাকার এই পরিচিত দৃশ্য হুট করেই বদলে গেলো মঙ্গলবার (১৭ মার্চ) রাত ৮টা বাজতেই। এক যোগে সোহরাওয়ার্দী উদ্যানের স্বাধীনতা স্তম্ভের গ্লাস টাওয়ার, হাতিরঝিল, আবাহনী ও কলাবাগান খেলার মাঠসহ ঢাকার বেশ কিছু জায়গা থেকে আকাশের পূর্ণিমাকে ম্লান করে ভেসে উঠে আতশবাজির আলোকছটা। সেই সাথে নাগরিক চাঞ্চল্যতা ছাপিয়ে হাত তালির শব্দ আর ‘শোন একটি মুজিবরের কণ্ঠে’ গানের ইন্সট্রুমেন্টালের মূর্ছনা ভাসতে থাকে বাতাসে। যেন মুজিব বন্দনায় জাতির পিতার জন্মদিনে মুজির বর্ষের প্রথম মাস স্বাধীনতার প্রথম সন্ধ্যার উপযুক্ত উদযাপন।

আকাশের পূর্ণিমাকে ম্লান করে ভেসে উঠে আতশবাজির আলোকছটা

শুধু সরকারি পৃষ্ঠপোষকতায় নয় ব্যক্তি উদ্যোগেও অনেকেই নিজ ভবন সাজিয়েছেন বর্ণিল আলোকসজ্জায়। সব বিষাদ এড়িয়ে কিছুক্ষণের জন্য হলেও এক সূত্রে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনে মেতে উঠেছিলো নগরবাসী।

যে আলো নিয়ে বাংলাদেশের ইতিহাসের মহানায়ক এই ধরণীতে এসেছিলেন আজকের দিনে সেই আলো যদিও সব কিছুতেই ম্লান বাস্তবিক অর্থে। তবুও শতবর্ষী মুজিবের জন্মদিনে তো একটি অন্য আলোর সন্ধ্যা ও রাত প্রত্যাশিত থাকেই। তবে নগরবাসীর প্রত্যাশা ছাড়িয়ে এদিনের সন্ধ্যা ও রাত যেন হাজারো রঙের খেলায় চাঁদের আলোও খানিকটা ম্লান হয়ে গিয়েছিল।

হাজারো রঙের খেলায় চাঁদের আলোও খানিকটা ম্লান হয়ে গিয়েছিল

এ যেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালির চিন্তার আলোয় রাঙা চিন্তাহীন শহুরে নাগরিকের প্রতিচ্ছবির জ্বলজ্বলে রূপ। শহুরে বাঁচায় উন্মুক্ত দোয়েলের দৃপ্ত চারণার স্বাধীনতা ও শোষণহীনতার স্বাপ্নিক আলো। যে স্বপ্ন দেখেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। যার জন্যে বাংলাদেশ নামে এই ভূখণ্ডের আকাশে এসে পড়েছিলো স্বতন্ত্র সূর্যালোক। যার জন্মে আজকে রাতে ‘এতো আলো, এতো মায়া’। তিনি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি ও বাংলাদেশের ইতিহাসের মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

এ সম্পর্কিত আরও খবর